Home /News /kolkata /
Medical Students from Ukraine: ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের হাতে কলমে পড়াশুনো শুরু ১ লা জুন থেকেই

Medical Students from Ukraine: ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের হাতে কলমে পড়াশুনো শুরু ১ লা জুন থেকেই

এ বিষয়ে কোন ছাত্র ছাত্রীরা কোন মেডিক্যাল কলেজে বা ডেন্টাল মেডিক্যাল কলেজে যাবেন তার বিষদ তালিকা প্রকাশ করেছে স্বাস্থ্য দফতর।

  • Share this:

    #কলকাতা:  ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের পঠন পাঠন নিয়ে নিজের কথা রাখলেন রাজ্যের স্বাস্থ্য মন্ত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ১ লা জুন থেকেই রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল গুলোতে শুরু হচ্ছে ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের হাতে কলমে পড়াশুনো। রাজ্য স্বাস্থ্য দফতর এই হাতে কলমে বিশেষ শিক্ষার নাম দিয়েছে অবজারভেশনশিপ (Observationship)।

    আরও পড়ুন Health News: ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়াই কেনা যাবে 'এই' ১৬ টি ওষুধ

    ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতির মধ্যে পড়ে বহু ডাক্তারি ছাত্র ছাত্রীরা দেশে ফিরে এসেছেন। তবে তাঁদের চিন্তা ছিল তাঁদের অসম্পূর্ণ ডাক্তারী পড়ার কি হবে? সেই বিষয় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই হাত বাড়িয়ে দেন। মার্চ মাসে ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে ইউক্রেন ফেরত পড়ুয়াদের সঙ্গে এক বৈঠক করে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, এই ডাক্তারি পড়ুয়াদের পাশে থাকবে রাজ্যের স্বাস্থ্য দফতর। সেই সিদ্ধান্ত অনুযায়ী সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজ্য স্বাস্থ্য দফতর। বিজ্ঞপ্তিতে বলা হয় ইউক্রেন ফেরত ডাক্তারি ছাত্র ছাত্রীরা অনলাইনের মাধ্যমে ফর্ম ফিল আপ করে হাতে কলমে রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজ এবং ডেন্টাল মেডিক্যাল কলেজে তাঁদের পড়াশুনো চালিয়ে নিয়ে যেতে পারবেন। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী ৩৯৪ জন ছাত্র ছাত্রী অনলাইনে আবেদন জানান রাজ্য স্বাস্থ্য দফতরে। এবার সেই ৩৯৪ জন ইউক্রেন ফেরত ছাত্র ছাত্রীরা রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজ হাসপাতালে হাতে কলমে পড়াশুনো চালিয়ে নিয়ে যাওয়ার সুযোগ পাবেন আগামী ১ লা জুন থেকে।

    আরও পড়ুন General Knowledge: মুড়ির সঙ্গে খেতে মজা, চানাচুরের English কী বলতে গিয়ে ডাহা ফেল ৯৯% মানুষ, হিন্দি নামটাও কি জানেন?

    এ বিষয়ে কোন ছাত্র ছাত্রীরা কোন মেডিক্যাল কলেজে বা ডেন্টাল মেডিক্যাল কলেজে যাবেন তার বিষদ তালিকা প্রকাশ করেছে স্বাস্থ্য দফতর। জানানো হয়েছে আগামী ৩০ তারিখ সোমবার এবং ৩১ তারিখ মঙ্গলবার স্বাস্থ্য দফতরের ঠিক করে দেওয়া মেডিক্যাল কলেজে দেখা করে প্রয়োজনীয় নথি জমা করতে হবে। নির্দিষ্ট কাগজের তথ্য যাচাইয়ের পর আগামী ১ লা জুন থেকেই ক্লাসে অংশ গ্রহণ করতে পারবেন ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়ারা। এতো তাড়াতাড়ি পুনরায় হাতে কলমে শিক্ষার সুযোগ পাবেন বলে খুশি ডাক্তারি পড়ুয়ারা।

    Onkar Sarkar

    Published by:Pooja Basu
    First published:

    Tags: Doctors, MBBS

    পরবর্তী খবর