হোম /খবর /দক্ষিণবঙ্গ /
১৮ তম বিবাহবার্ষিকীকে অনন্য করে রাখলেন দম্পতি, শিবরাত্রিতে করলেন অঙ্গীকার

Birbhum News: ১৮ তম বিবাহবার্ষিকীকে অনন্য করে রাখলেন দম্পতি, শিবরাত্রিতে করলেন অঙ্গীকার

Couple will donate their body after death signs agreement on their wedding aniversary

Couple will donate their body after death signs agreement on their wedding aniversary

বীরভূমের (Birbhum) দুবরাজপুরের এই দম্পতির (Couple) বিবাহ বার্ষিকী ছিল মহা শিবরাত্রির দিন মঙ্গলবার।

  • Last Updated :
  • Share this:

#বীরভূম: একজন আইনজীবী আর অন্যজন শিক্ষিকা। দীর্ঘদিন ধরেই তাদের মধ্যে ভাবনা ছিল মানুষের কোন কাজে আসার। তবে বেঁচে থাকা অবস্থায় মানুষের কতটা কাজে আসতে পেরেছেন তা হয়তো তারা জানেন না। যে কারণে পরলোক গমনের পর যাতে মানুষের কাজে আসতে পারেন সেই জন্য নিজেদের বিবাহ বার্ষিকীতে অনন্য ভাবনা নিয়ে দিনটি পালন করলেন। বীরভূমের (Birbhum) দুবরাজপুরের এই দম্পতির (Couple) বিবাহ বার্ষিকী ছিল মহা শিবরাত্রির দিন মঙ্গলবার। আর ওই দিনটিতেই তারা ব্যতিক্রমী ভাবনা নিয়ে নজির তৈরি করলেন। মানব সেবার ব্রত নিয়ে মরণোত্তর দেহদানের  (Body Donation) অঙ্গীকার পত্রে স্বাক্ষর করলেন এই দম্পতি।

এই দম্পতি হলেন বীরভূমের (Birbhum) দুবরাজপুর পৌরসভার ১২ নম্বর ওয়ার্ডের বাসিন্দা স্বরূপ আচার্য্য (৪৮), যিনি পেশায় একজন বিশিষ্ট আইনজীবী। অন্যদিকে তার সহধর্মিনী সুমনা চক্রবর্তী (৩৮) শিক্ষিকা ও সমাজকর্মী। এদিন তাদের ১৮ তম বিবাহ বার্ষিকী অনুষ্ঠানে উভয়ের সম্মতিক্রমে মরণোত্তর দেহদানে অঙ্গীকার পত্রে স্বাক্ষর করলেন। রামপুরহাট মেডিক্যাল কলেজ এন্ড হাসপাতালের দায়িত্বপ্রাপ্ত সংস্থা বীরভূম ভলেন্টিয়ার ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি প্রিয়নীল পাল তাদের অঙ্গীকার পত্রে স্বাক্ষর করান। এই সংস্থা জেলার সিউড়ি, রামপুরহাট, বোলপুর তিনটি সাব ডিভিশনে দায়িত্বপ্রাপ্ত রয়েছে। এদিন এই দম্পতি  (Couple) অঙ্গীকার পত্রে স্বাক্ষর করে নজির গড়ল জেলায়।

আরও পড়ুন - Maha Shivratri: শিব চতুর্দশীতে শুরু ফাল্গুনী মেলা, করোনা বিধি মেনে জমজমাট জল্পেশ মন্দির

মরণোত্তর দেহদানের (Body Donation) অঙ্গীকারের পরিপ্রেক্ষিতে স্বরূপ আচার্য জানিয়েছেন, স্ত্রীর ইচ্ছার উপর ভর করেই আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমাদের মৃত্যুর পর যদি আমাদের অঙ্গ অন্য কারোর কাজে লাগে অথবা পরবর্তী প্রজন্মের চিকিৎসার জন্য কোন কাজে লাগে তার জন্যই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।

আরও পড়ুন - ২০১৮ তে পুলিশকে নিগ্রহ! Ravindra Jadeja -র স্ত্রী ও শাশুড়িকে চূড়ান্ত সমন পাঠাল কোর্ট

অন্যদিকে তার সহধর্মিনী সুমনা চক্রবর্তী জানিয়েছেন, জীবিতকালে কার কতটা উপকার করতে পেরেছি অথবা করতে পারব তা জানা নেই। কিন্তু মৃত্যুর পরে যাতে কারোর কাজে লাগে আমাদের এই দেহ, তার জন্যই এমন পদক্ষেপ। বীরভূম ভলেন্টিয়ার ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি প্রিয়নীল পাল দাবি করেছেন, এর আগেও অসংখ্য মানুষ মরণোত্তর দেহদানের অঙ্গীকার করলেও বিবাহ বার্ষিকীতে দম্পতির মরণোত্তর দেহদান প্রথম।

Madhab Das

Published by:Debalina Datta
First published:

Tags: Birbhum, Body Donation