Home /News /south-bengal /
বর্ধমান স্টেশনের আট নম্বর প্ল্যাটফর্ম, সুজন-শাহজাহানদের পড়াশুনার ঠিকানা

বর্ধমান স্টেশনের আট নম্বর প্ল্যাটফর্ম, সুজন-শাহজাহানদের পড়াশুনার ঠিকানা

Representative Image

Representative Image

ইঁট-কাঠ-পাথরে মোড়া কংক্রিটের স্কুল নয় । খোলা আকাশের নীচে ভিড়ের মাঝেই চলছে পড়াশুনা ।

  • Share this:

    #পূর্ব বর্ধমান: ইঁট-কাঠ-পাথরে মোড়া কংক্রিটের স্কুল নয় । খোলা আকাশের নীচে ভিড়ের মাঝেই চলছে পড়াশুনা । বর্ধমান স্টেশনের আট নম্বর প্ল্যাটফর্মে এই মোবাইল স্কুল নজর কেড়েছে পথচলতিদের । বর্ধমান প্রাথমিক শিক্ষা সংসদের সদর আরবান দু’নম্বর চক্রের উদ্যোগে পথশিশুদের নিয়ে চালু হয়েছে এই স্কুল ।

    আরও পড়ুন: মধু সংগ্রহকারীদের উপর হামলা চালাল বাংলাদেশী জলদস্যুরা

    ঠিক যেন কোনও প্রাথমিক স্কুলের ক্লাসরুম । কিন্তু তা নয়। বর্ধমান স্টেশনের আট নম্বর প্ল্যাটফর্ম । এক কোনায় খাতা-বই নিয়ে পড়াশোনায় মগ্ন শিশুরা । রয়েছেন কয়েকজন শিক্ষক-শিক্ষিকাও । স্কুলছুট পথশিশুদের শিক্ষার মূলস্রোতে ফেরাতে অভিনব উদ্যোগ নিয়েছেন বর্ধমান প্রাথমিক শিক্ষা সংসদের সদর আরবান দু’নম্বর চক্রের প্রায় কুড়ি জন শিক্ষক-শিক্ষিকা । যার নাম সহজপাঠ ।

    আরও পড়ুন: পেট্রাপোল সীমান্তে ৬ ঘণ্টা রোদে দাঁড় করিয়ে হেনস্থা, অসুস্থ অন্তঃসত্ত্বা ভর্তি হাসপাতালে

    এই পরিকল্পনা মাথায় আসতেই জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তবকে তা জানান শিক্ষক-শিক্ষিকারা । সবুজ সংকেত মিলতেই শুরু হয়ে যায় তৎপরতা । গত ১৬ এপ্রিল সেই পরিকল্পনা বাস্তবায়িত হয় । আপাতত সপ্তাহে দু'দিন একঘণ্টা করে পড়ানো হবে শিশুদের । পড়াশোনার সঙ্গে তাদের আঁকা, গান, নাচও শেখানো হবে । এই পথশিশুদের অনেকে নেশায় আসক্ত । তার থেকে মুক্ত করারও উদ্যোগ নিয়েছেন শিক্ষক-শিক্ষিকারা । তাঁদের স্নেহ-মমতা মন জয় করেছে সুজন, শাহজাহান, বাবলু, গণেশ, পরীদের।

    আর খিদের জ্বালায় বড় হয়ে ওঠা নয় । ছোট্ট হাতে আর ভিক্ষা নয়। সেই হাতে থাকবে পেন-পেনসিল, শ্লেট-খাতা, বই । তবে, এক্ষেত্রে বড় প্রতিবন্ধকতা হতে পারেন বাবা-মা । তাই এই শিশুদের স্কুলে ফেরাতে তাঁদের সঙ্গে কথাও বলছেন শিক্ষক-শিক্ষিকারা ।

    First published:

    Tags: Bardhaman, Primary Teacher

    পরবর্তী খবর