• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • BARDHAMAN AFGHANISTAN AFGHAN MAN DOES NOT WANT TO RETURN AGHANISTAN BUT WANTS TO STAY IN WEST BENGAL SWD

Afghanistan: 'শান্তি চাই শুধু!' আফগানিস্তান নয়, এই বাংলাতেই পরিবার নিয়ে থেকে যেতে চান হাকিম খান

Afghanistan: শরীরে বইছে আফগান (Afghan) রক্ত। কিন্তু আফগানিস্তানে (Afghanistan) না ফিরে এখন ভারতেই থাকতে চাইছেন হাকিম খান।

Afghanistan: শরীরে বইছে আফগান (Afghan) রক্ত। কিন্তু আফগানিস্তানে (Afghanistan) না ফিরে এখন ভারতেই থাকতে চাইছেন হাকিম খান।

  • Share this:

    #বর্ধমান: শরীরে বইছে আফগান (Afghan) রক্ত। কিন্তু আফগানিস্তানে (Afghanistan) না ফিরে এখন ভারতেই থাকতে চাইছেন হাকিম খান। পশ্চিম বর্ধমান (West Bardhaman) জেলার কাঁকসা ব্লকের পাঠানপাড়াতে বসবাস করেন তিনি। পরিবার নিয়েই সেখানে বাস তাঁর। বর্তমানে আফগানিস্তানের পরিস্থিতি দেখে আর সেখানে ফিরতে চাইছেন না তিনি।

    আফগানিস্তানের কাবুল থেকে মাত্র একশো কিলোমিটার দূরে পত্তিকা গ্রামের বাড়ি হাকিম খানের। দীর্ঘ কয়েক বছর ধরে ব্যাবসার সূত্রে এই দেশে আছেন তিনি। গত পাঁচ বছর ধরে পানাগড়ের পাঠানপাড়ায় পরিবার নিয়ে বসবাস করছেন। আর এখন শান্তিতে বেঁচে থাকতে এখানেই থেকে যেতে চান তিনি।

    হাকিমের মেয়ে এখন তৃতীয় শ্রেণিতে পাঠরত। আর এক ছেলে পড়ছে চতুর্থ শ্রেণিতে। দুজনেই বিরুডীহার লালবাবা আশ্রমে পড়াশোনা করছে।‌ হাকিমও দীর্ঘদিন ধরে পশ্চিমবঙ্গে থাকার কারণে স্পষ্ট ভাবে বাংলা ভাষা বলতে পারেন। তাঁর পরিবারও শিখে ফেলেছে বাংলা। শুধু বাংলা ভাষা নয়। বাংলার মানুষদেরও কাছের হয়ে গিয়েছেন তিনি।

    সেই কারণেই হাকিম খান ও তাঁর পরিবার এই দেশ ছেড়ে আফগানিস্তান আর যেতে চায় না। যতদিন না শান্তি ফিরছে তিনি ফিরতে চান না। হাকিমের কথা, "আমার শুধু বেঁচে থাকার জন্য শান্তি চাই। আফগানিস্তানে যদি শান্তি না থাকে, তাহলে কেন ফিরব। এখানেই থাকব। এখানে সরকার যদি বলে চলে যেতে, আমি যাব না। বলব, বরং ফাঁসি দিয়ে দিন এখানে। যদিও আফগানিস্তানে মা-বাবা ও অন্যান্য পরিবারের সদস্যদের জন্য চিন্তাতে আছেন তিনি। আর তাই হাকিম চান, ভারতের মতোই যেন শান্তিপূর্ণ হোক আফগানিস্তান।"

    প্রসঙ্গত, গত ১৫ অগাস্ট আফগানিস্তান দখল করে তালিবানরা। তারপর থেকেই খবরের শিরোনামে এই দেশ। প্রাণ বাঁচাতে এরই মধ্যে দেশ ছেড়েছে বহু মানুষ। বিশেষ করে দেশের মহিলাদের ভবিষ্যৎ প্রশ্নের মুখে।

    অর্পণ চক্রবর্তী

    Published by:Swaralipi Dasgupta
    First published: