• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • Student Credit Card: চুক্তি বহির্ভূত তথ্য চাওয়া যাবে না, স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে ব্যাঙ্কগুলিকে কড়া নির্দেশ নবান্নের

Student Credit Card: চুক্তি বহির্ভূত তথ্য চাওয়া যাবে না, স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে ব্যাঙ্কগুলিকে কড়া নির্দেশ নবান্নের

শনিবার বিভিন্ন জেলার জেলাশাসক এবং ব্যাঙ্কগুলির সঙ্গে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে দীর্ঘ ভার্চুয়াল বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব হরি কৃষ্ণ দ্বিবেদী।

শনিবার বিভিন্ন জেলার জেলাশাসক এবং ব্যাঙ্কগুলির সঙ্গে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে দীর্ঘ ভার্চুয়াল বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব হরি কৃষ্ণ দ্বিবেদী।

শনিবার বিভিন্ন জেলার জেলাশাসক এবং ব্যাঙ্কগুলির সঙ্গে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে দীর্ঘ ভার্চুয়াল বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব হরি কৃষ্ণ দ্বিবেদী।

  • Share this:

#কলকাতা: স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে ফের ব্যাঙ্কগুলিকে কড়া নির্দেশ দিলেন রাজ্যের মুখ্য সচিব। শনিবার বিভিন্ন জেলার জেলাশাসক এবং ব্যাঙ্কগুলির সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন তিনি। ভার্চুয়াল বৈঠকেই ব্যাঙ্কগুলির ভূমিকা নিয়ে ফের ক্ষোভ প্রকাশ করেন মুখ্য সচিব। ক্ষোভ প্রকাশ করার পাশাপাশি ব্যাংকগুলিকে কড়া নির্দেশও দেন তিনি।

এদিনের বৈঠকে উচ্চ শিক্ষা সচিবও উপস্থিত ছিলেন। এদিকে বৈঠকে ব্যাঙ্কগুলিকে জানিয়ে দেওয়া হয়, স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে রাজ্যের সঙ্গে ব্যাঙ্কগুলির চুক্তি অনুযায়ী যা যা ডকুমেন্ট বা তথ্য দেওয়া প্রয়োজন, তার বাইরে অন্য কোনও ডকুমেন্ট চাওয়া যাবে না। বাড়ির দলিল, বিভিন্ন শংসাপত্র চাওয়ার ব্যাপারে যে অভিযোগ আসছে, সেই বিষয়ে রাজ্যের অবস্থান স্পষ্ট করে দেওয়া হয় ব্যাঙ্কগুলিকে। এদিনে বৈঠকে আরও জানিয়ে দেওয়া হয় পড়ুয়াদের ছাড়াও তাদের অভিভাবক অভিভাবিকারাও স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে বিভিন্ন ডকুমেন্ট ব্যাংকে জমা করতে পারে।

আরও পড়ুন- ভাইরাল 'বাদামকাকু' পেলেন সাহায্য, এবার 'কাঁচা বাদাম' বাজবে মিউজিক সিস্টেমে

মূলত বিভিন্ন ছাত্র ছাত্রীরা পড়াশোনার জন্য অনেকেই অন্যত্র চলে গিয়েছেন। তার জন্যই এই নির্দেশ নবান্নের, এমনটাই মনে করা হচ্ছে। স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে কাজের গতি বাড়ানোর নির্দেশ  দেওয়া হয়েছে  বৈঠকে। নবান্ন সূত্রে খবর, আগামী ১০ই ডিসেম্বর স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে রাজ্যের তরফে আরো একটি ক্যাম্প করা হবে। মূলত এই ক্যাম্পের মাধ্যমে বিভিন্ন জেলায় ছাত্র-ছাত্রীদের স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হবে। নবান্ন সূত্রে খবর, এদিনের বৈঠকে ব্যাঙ্কগুলির তরফে স্টুডেন্ট ক্রেডিট কার্ড ফেরত ও বাতিল হওয়া সংখ্যাও পর্যালোচনা করার নির্দেশ দেওয়া হয়েছে বিভিন্ন জেলা গুলিকে।

প্রায় ১৫ হাজার স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন ফেরত ও বাতিল করে দেওয়া হয়েছে। এদিনের বৈঠকে প্রত্যেকটি জেলাকে সেগুলি পুনর্বিবেচনা করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত প্রত্যেকটি জেলার অতিরিক্ত জেলা শাসকের দলের অধীনে একটি করে কমিটি তৈরি করার নির্দেশ সম্প্রতি দিয়েছিলেন মুখ্য সচিব। মূলত বাতিল ও ফেরত হওয়া স্টুডেন্ট ক্রেডিট কার্ডগুলি খতিয়ে দেখার জন্যই এই কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছিল।

আরও পড়ুন- আমানতকারীদের টাকা হাতিয়ে চম্পট দিলেন পোস্ট মাস্টার! তদন্তে পুলিশ

এই কমিটিকে মূলত এত সংখ্যক স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন পত্র বাতিল কেন তা খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে আগামী ৬ই জানুয়ারি নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে একটি অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে। নবান্ন সূত্রে খবর, ওই দিন প্রায় ২৫ হাজার ছাত্র-ছাত্রীকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড তুলে দেওয়ার টার্গেট নিয়েছে রাজ্য। শনিবারে বৈঠকে সেই প্রস্তুতিও একপ্রকার নিতে বলেন মুখ্যসচিব।

Published by:Suman Majumder
First published: