বিশ্বভারতীর বাংলাদেশি ছাত্রীকে ভারত ছাড়ার নোটিস দিল কেন্দ্র

বিশ্বভারতীর বাংলাদেশি ছাত্রীকে ভারত ছাড়ার নোটিস দিল কেন্দ্র
বিশ্বভারতীর বাংলাদেশি ছাত্রীকে ভারত ছাড়ার নির্দেশ

বিশ্বভারতীর বিভিন্ন ছাত্র-ছাত্রীদের অভিযোগ বিশ্বভারতীর মধ্যে আন্দোলন থামানোর জন্য এই ধরনের পদক্ষেপ। পড়ুয়া হিসেবে ছাত্র আন্দোলনে যোগ দিতেই পারেন ওই ছাত্রী৷

  • Share this:

#শান্তিনিকেতন: জানুয়ারি মাসের 8 তারিখে বাম ছাত্র সংগঠনগুলি  ২৪ ঘণ্টা ভারত বন্‍ধ‌‍-এর ডাক দিয়েছিল। সেই ডাকে বিশ্বভারতীর বাম সমর্থিত ছাত্রছাত্রীরা বিশ্বভারতীর কেন্দ্রীয় দফতরের সামনে আন্দোলন চালিয়েছিল।

সেই আন্দোলনে বিশ্বভারতীর শিল্প সদনের ডিজাইন ডিপার্টমেন্টের প্রথম বর্ষের ছাত্রী আপসারা মিম যোগদেয়। আপসারা মিম বাংলাদেশ থেকে বিশ্বভারতীতে এসেছেন পড়াশোনা করার জন্য। একজন বিদেশি হয়ে ছাত্র আন্দোলনে যোগ দেওয়ার পরিপ্রেক্ষিতে ভারত সরকারের বিদেশমন্ত্রক চিঠি দিয়ে জানিয়েছেন ১৫ দিনের মধ্যে আপসারা মিম নামে ওই বাংলাদেশি ছাত্রীকে ভারত ছেড়ে চলে যেতে হবে। বিশ্বভারতীর ছাত্ররা তাঁর পাশে দাঁড়িয়েছেন।

কেন্দ্রীয় সরকারের দেওয়া নোটিস কেন্দ্রীয় সরকারের দেওয়া নোটিস

বিশ্বভারতীর বিভিন্ন ছাত্র-ছাত্রীদের অভিযোগ বিশ্বভারতীর মধ্যে আন্দোলন থামানোর জন্য এই ধরনের পদক্ষেপ। পড়ুয়া হিসেবে ছাত্র আন্দোলনে যোগ দিতেই পারেন ওই ছাত্রী৷  তার জন্য দেশ ছেড়ে চলে যেতে যাওয়ার মতো অপরাধ দেখছেন না বিশ্বভারতীর অন্যান্য ছাত্র ছাত্রীরা।

তবে চিঠিতে পরিষ্কারভাবে বলে দেওয়া হয়েছে একজন বিদেশি হয়ে ভিসার যে আইন রয়েছে আইন মানেননি এবং তাঁকে দেশের মধ্যে দেখা গিয়েছে একজন বিদেশি হয় সরকার বিরোধী আন্দোলন করতে। সেই কারণেই ওই ছাত্রীকে ভারত ছাড়ার নোটিস পাঠানো হয়েছে।

Supratim Das

First published: February 27, 2020, 2:29 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर