Home /News /south-bengal /

Bangla News| Birbhum|| পূর্বপুরুষের জন্মস্থান লাভপুর ভ্রমণে বাংলাদেশের বিদেশমন্ত্রী মহম্মদ শাহরিয়া আলম

Bangla News| Birbhum|| পূর্বপুরুষের জন্মস্থান লাভপুর ভ্রমণে বাংলাদেশের বিদেশমন্ত্রী মহম্মদ শাহরিয়া আলম

লাভপুর ভ্রমণে বাংলাদেশের বিদেশমন্ত্রী মহম্মদ শাহরিয়া আলম।

লাভপুর ভ্রমণে বাংলাদেশের বিদেশমন্ত্রী মহম্মদ শাহরিয়া আলম।

Bangladesh external affairs minister shahriar alam visits birbhum: বীরভূমের লাভপুরের দরবারপুরে আত্মীয়ের বাড়িতে বাংলাদেশ বিদেশমন্ত্রী মহম্মদ শাহরিয়ার আলম। আর সেই খবর পাওয়ার পরে মন্ত্রীর সঙ্গে দেখা করতে শনিবার পৌঁছে যান লাভপুর বিধানসভার বিধায়ক অভিজিৎ সিনহা।

আরও পড়ুন...
  • Share this:

#লাভপুর: বীরভূমের লাভপুরের দরবারপুরে আত্মীয়ের বাড়িতে বাংলাদেশ বিদেশমন্ত্রী মহম্মদ শাহরিয়ার আলম। আর সেই খবর পাওয়ার পরে মন্ত্রীর সঙ্গে দেখা করতে শনিবার পৌঁছে যান লাভপুর বিধানসভার বিধায়ক অভিজিৎ সিনহা। সকালে সৌজন্যমূলক সাক্ষাৎকার সেরে চলে জমিয়ে চা পর্ব। একে অপরকে উপহারও তুলে দেন। এরপর লাভপুরের বিধায়ককে বাংলাদেশে আমন্ত্রন জানান  শাহরিয়ার আলম।

চার দিনের ভারত সফরের মাঝেই বীরভূমের কিছু এলাকা ঘুরে দেখেন বাংলাদেশের বিদেশমন্ত্রী। বাংলাদেশের স্বাধীনতা ও ভারতের কূটনীতিক সম্পর্কের ৫০ বছর উপলক্ষে ২০টি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে যার বেশ কিছু অনুষ্ঠান বাংলাদেশ, দিল্লি-সহ বেশ কিছু জায়গায় অনুষ্ঠিত হচ্ছে। ঠিক তারই মাঝে ৮-১২ ডিসেম্বর চারদিনের ভারত সফরে এসে বীরভূমের কিছু এলাকা ঘুরে দেখেন।

আরও পড়ুন: জঙ্গলের গা ছমছমে পরিবেশ! বিলাসবহুল কুঁড়েঘরে রাত্রিবাস! বড়দিনে ডেস্টিনেশন হোক রানী শিরোমণির গড়

 তবে এই সফরে বীরভূমের বিভিন্ন এলাকা ঘুরে দেখার কারণ পূর্বপুরুষের টান। বুধবার বাবা-মা কে সঙ্গে নিয়ে নিজে গাড়ি চালিয়ে বাংলাদেশ থেকে সোজা বীরভূমের লাভপুরের দরবার গ্রামে তাঁর মাসির বাড়িতে পৌঁছন মন্ত্রী। তারপর সেখান থেকে যান বীরভূমের মহম্মদ বাজার ব্লকের সেকেড্ডা গ্রামে । বিদেশমন্ত্রী শাহরিয়ার আলম জানান, বিভিন্ন নথি ঘেঁটে জানতে পারেন তাঁর পূর্বপুরুষ থাকতেন ভারতবর্ষেই। তাঁর পৈত্রিক বাড়ি ছিল মুর্শিদাবাদের মহিষা গ্রামে। তারপর দেশভাগের সময় তাঁর বাবা শামসুদ্দিন আলম পরিবার নিয়ে বাংলাদেশ চলে যান। তিনি বুধবার লাভপুরের দরবারে মাসির বাড়িতে কাটানোর পর পৌঁছান মহম্মদ বাজারের সেকেড্ডা গ্রামে।

আরও পড়ুন:  লেপের তলায় চাপা পড়ে মৃত্যু শিশুর, আসল ঘটনা কিন্তু হাড়হিম করে দেবে!

মন্ত্রী জানান, একটি নথির মাধ্যমে তিনি জানতে পারেন তাঁর পূর্বপুরুষের ১৭ পুরুষ ছিলেন সেকেড্ডার এই গ্রামে এবং এই গ্রামে লখনউ থেকে দু'জন এসেছিলেন ইসলাম ধর্মের প্রচার করতে। তারই মাজার রয়েছে এই গ্রামে। এ দিন তিনি সেটি ঘুরেও দেখেন। দু'দিনর বীরভূম সফর শেষ করে বাংলাদেশের বিদেশমন্ত্রী জানান, "নিজের চোখে নিজেদের পূর্বপুরুষদের জায়গা দেখতে পেয়ে খুব ভাল লাগছে। এখানে ঘুরে জানতে পারছি তাঁরা কী করতেন, কীভাবে জীবনযাপন করতেন।"

Supratim Das

Published by:Shubhagata Dey
First published:

Tags: Birbhum

পরবর্তী খবর