Home /News /south-bengal /
Bangla News: চুঁচুড়ার এক সমাধির সঙ্গে 'জড়িয়ে' আছে প্রিয়াঙ্কা চোপড়ার নাম! কেন জানেন?

Bangla News: চুঁচুড়ার এক সমাধির সঙ্গে 'জড়িয়ে' আছে প্রিয়াঙ্কা চোপড়ার নাম! কেন জানেন?

Bangla News

Bangla News

সেই সিনেমার মূল চরিত্রটি যে মহিলাকে নিয়ে তৈরি, তাঁরই নাম সুজানা আনা মারিয়া। (Bangla News)

  • Share this:

    #চুঁচুড়া: চুঁচুড়া ভারতের একটি ডাচ উপনিবেশ অধিকৃত অঞ্চল ছিল ১৮-এর দশকে। তৎকালীন এক ডাচ মহিলা ছিলেন সুজানা আনা মারিয়া যার রূপের জাদুতে বস হয়েছিল ডাচ থেকে ইংরেজ সব মানুষই। এই মহিলার খ্যাতি এতটাই যে তাঁকে নিয়ে গল্পও লেখা হয়েছে। এমনকী সেই সিনেমা বলিউডেও চলেছে। হ্যাঁ বিশাল ভরদ্বাজ পরিচালিত সিনেমা 'সাত খুন মাফ', তাতে মূল চরিত্রে অভিনয় করেছেন প্রিয়াঙ্কা চোপড়া। সেই সিনেমার মূল চরিত্রটি যে মহিলাকে নিয়ে তৈরি, তাঁরই নাম সুজানা আনা মারিয়া। (Bangla News)

    আরও পড়ুন: কালবৈশাখীর ঝড়ে উড়ে আসা টিনের আঘাতে মৃত ২, কোচবিহারে প্রচুর ক্ষতি-আতঙ্ক!

    সিনেমায় প্রিয়াঙ্কার ৭ জন স্বামী থাকলেও বাস্তবে সুজানার ছিল দুই স্বামী। সুজানা আনা মারিয়া ভার্কার্ক ছিলেন ১৮ শতকের চিনসুরার একজন ডাচ মহিলা। তাঁর প্রথম স্বামী ছিলেন পিটার ব্রুয়েস, একজন বিশিষ্ট বণিক এবং ডাচ প্রশাসনের একজন পরিচালক। তাঁদের তিনটি সন্তান ছিল। দুই মেয়ে, সুজানা জ্যাকোবা এবং মারিয়া আনা ডি ব্রুয়েস এবং একটি ছেলে, লুই অ্যাড্রিয়ান ডি ব্রুয়েস। ১৭৮৩ সালে পিটার ব্রুয়েসের মৃত্যুর পর, ঔপনিবেশিক বাংলার একজন সুপ্রতিষ্ঠিত ইংরেজ টমাস ইয়েটসের সঙ্গে সুজানা আনা মারিয়া ব্রুয়েস আবার বিয়ে করেন।

    সুজানা আনা মারিয়ার সমাধি সুজানা আনা মারিয়ার সমাধি

    আরও পড়ুন: দিল্লি বিশ্ববিদ্যালয়ে প্রচুর সহকারী অধ্যাপক নিয়োগ, বিশদে জানুন

    ১৮০৫ সালে, তাঁর মৃত্যুর চার বছর আগে, তিনি একটি উইল করেছিলেন তাঁর সমস্ত সম্পত্তি তাঁর ছেলে লুই অ্যাড্রিয়ানকে দিয়েছিলেন। এইরকম দু'জন ধনী ব্যক্তির সঙ্গে বিবাহিত হওয়ার কারণে, তিনি উত্তরাধিকারসূত্রে বিশাল সম্পত্তি পেয়েছিলেন। যার মধ্যে দুটি বাড়ি রয়েছে - একটি নদীর ধারে, ডাচ ফ্যাক্টরি বিল্ডিং সংলগ্ন এবং আরেকটি তালডাঙ্গায়, বর্তমান জি টি রোডের সাথে আয়েশ বাগ নামে ষাট বিঘা জমি সংযুক্ত রয়েছে। তাঁর উইলের মাধ্যমে তিনি ট্রাস্ট হিসাবে ৪০০০ টাকা উইল করেছিলেন, যার সুদ তাঁর নিজের এবং তাঁর দুই স্বামীর সমাধি মেরামতের জন্য প্রয়োগ করা হয়েছিল। তিনি ১৮০৯ সালে মারা যান এবং আয়েশ বাগে তাঁকে সমাহিত করা হয়। পরবর্তীতে, ব্রিটিশ শাসনের অধীনে, ১৮৩৩ সালে জমি সহ সম্পত্তি বিক্রি করা হয়েছিল, শুধুমাত্র তার সমাধিটিকে একাকী কাঠামো হিসাবে রাখা হয়েছে।

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Chinsurah, Priyanka Chopra

    পরবর্তী খবর