Home /News /south-bengal /
Bangla News: পুজোয় উপস্থিত থাকলে ৫ হাজার টাকা জরিমানা! পুজোর ভোগ নিয়ে বিক্ষোভ, হুলস্থুল পটাশপুর

Bangla News: পুজোয় উপস্থিত থাকলে ৫ হাজার টাকা জরিমানা! পুজোর ভোগ নিয়ে বিক্ষোভ, হুলস্থুল পটাশপুর

পুজোয় উপস্থিত থাকলে ৫ হাজার টাকা জরিমানা! পুজোর ভোগ নিয়ে বিক্ষোভ, হুলস্থুল পটাশপুর

পুজোয় উপস্থিত থাকলে ৫ হাজার টাকা জরিমানা! পুজোর ভোগ নিয়ে বিক্ষোভ, হুলস্থুল পটাশপুর

Bangla News : তপন বিশাই নামে স্থানীয় এক বাসিন্দা নিজের বাড়িতেই পুজো উপলক্ষে ভোগের ব্যবস্থা করেছিলেন। কিন্তু এই আয়োজনের অনুমতি দিতে রাজী হননি মাতবররা।

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর: গ্রামে থাকতে হলে মানতে হয় মোড়লদের তুঘলকিপনা। নিজের বাড়ির অনুষ্ঠান হোক কিংবা পারিবারিক উৎসবের আয়োজন। সবক্ষেত্রেই গ্রাম কমিটির অনুমতি নেওয়া বাধ্যতামূলক! কমিটির কাছ থেকে অনুমতি না নিলে পটাশপুরের খড়িকাপাটনা গ্রামের বিভিন্ন পরিবারকেই সামাজিক "বয়কটের" মুখে পড়তে হয়। এধরণের মধ্যযুগীয় ঘটনায় যখন জেরবার হতে হচ্ছে গ্রামের সাধারণ মানুষজনদের, তখনই গ্রামের এক পরিবারের হেনস্থার খবর পেয়ে বুধবার রাতে হানা দেয় পটাশপুর থানার বিশাল পুলিশ বাহিনী।

    রাতভর পুলিশের ধড়-পাকড়ে গ্রেফতার হয়েছে অভিযুক্ত মাতব্বরদের মধ্যে আটজন। জানা গিয়েছে, তপন বিশাই নামে স্থানীয় এক বাসিন্দা নিজের বাড়িতেই পুজো উপলক্ষে ভোগের ব্যবস্থা করেছিলেন। কিন্তু এই আয়োজনের অনুমতি দিতে রাজী হননি মাতবররা। তাই তাঁরা গ্রামবাসীদের বিশাই পরিবার এবং তাঁদের ভোগ আয়োজনকে বয়কট করার নির্দেশ দেয়। তাদের নির্দেশ উপেক্ষা করে বিশাই বাড়িতে ভোগ খেতে গেলে গ্রামের মানুষজনকে পাঁচ হাজার টাকা জরিমানা দিতে হবে বলেও ফতোয়া জারি করে গ্রাম কমিটির সদস্যরা। যা নিয়ে শুরু হয়ে যায় বিতর্ক।

    শেষমেশ দু হাজার মানুষের জন্য রান্না করা ভোগের খাওয়ার দাওয়ার সঙ্গে নিয়ে অবস্থান বিক্ষোভ শুরু করে দেন বয়কটের শিকার পটাশপুরের বিশাই পরিবার। ঘটনার কথা জানাজানি হতেই পূর্ব মেদিনীপুরের পটাশপুরের খড়িকা পাটনা গ্রামে যায় পুলিশ বাহিনী। চলে পুলিশি হানা ও ব্যাপক ধড়-পাকড়। রাতেই পটাশপুর থানার পুলিশ অভিযুক্ত আটজন মাতব্বরকে গ্রেফতার করেছে। আরও বেশ কয়েকজন অভিযুক্ত পলাতক বলে পুলিশ জানিয়েছে।

    আরও পড়ুন- কুকুরের কামড়ে ক্ষতবিক্ষত মুখ! মুমূর্ষু রোগীকে নতুন জীবন দিয়ে নজির এই জেলার হাসপাতালের

    জানা গিয়েছে, খড়িকা পাটনা গ্রামের বাসিন্দা তপন বিশাইয়ের বাড়িতে পুজো উপলক্ষে গ্রামের মানুষদের জন্য ভোগ খাওয়ার আয়োজন করা হয়েছিলো। কিন্তু ভোগ আয়োজন নিয়ে গ্রাম কমিটির কাছ থেকে সঠিক ভাবে অনুমতি নেওয়া হয়নি অভিযোগ তুলে গ্রাম কমিটির তরফ থেকে ফতোয়া জারি করা হয়-বিশাইদের পারিবারিক অনুষ্ঠানে অংশ নেওয়া যাবে না। গ্রাম কমিটির এই আদেশ অমান্য করলে ৫ হাজার টাকা জরিমানা করা হবে বলেও ঘোষণা করা হয়।

    এরপরই ওই পরিবার বিচার চেয়ে প্রতিবাদে নামে। গ্রামের মন্দিরের সামনে সমস্ত খাবার নিয়েই ধর্নায় বসে পড়েন তাঁরা। পরে তাঁদের সঙ্গে প্রতিবাদে সামিল হন গ্রামের বেশকিছু মানুষজনও। ঘটনার খবর পেয়ে এলাকায় ছুটে যান পটাশপুরের বিডিও শঙ্কু বিশ্বাস এবং পটাশপুর থানার ওসি দীপক চক্রবর্তী। দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন তাঁরা। এর পর রাতেই অভিযুক্ত গ্রাম কমিটির আটজনকে গ্রেফতার করে পুলিশ। জানা গিয়ছে, ধৃত আটজন ছাড়াও আরও বেশ কয়েকজন অভিযুক্ত পলাতক রয়েছে। তাদের খোঁজ চালাচ্ছে পুলিশ।

    সুজিত ভৌমিক

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Bangla News

    পরবর্তী খবর