Home /News /south-bengal /
Bangla News: কালো কালিতে কাটা হল বিদ্যালয়ের নাম! জমি দখল করতে স্কুল উচ্ছেদ রেলের !

Bangla News: কালো কালিতে কাটা হল বিদ্যালয়ের নাম! জমি দখল করতে স্কুল উচ্ছেদ রেলের !

Bangla News: বিদ্যালয় কর্তৃপক্ষ দাবি করছে, বারবার রেলের কাছে আর্জি জানানো হয়েছিল ওই জমিটি বিদ্যালয় কর্তৃপক্ষকে লিজে দেওয়া হোক। কিন্তু সে ব্যাপারে রেল কোনও হস্তক্ষেপ করেনি।

  • Share this:

    #আসানসোল: রেলের সিদ্ধান্তের জেরে বিশ বাঁও জলে পড়ল বহু পড়ুয়ার ভবিষ্যৎ। প্রায় আড়াইশো পড়ুয়া আপাতত বিদ্যালয়হীন হল। আগামী দিনে তারা কীভাবে পড়াশোনা চালিয়ে নিয়ে যাবে, তার সদুত্তর নেই বিদ্যালয়ের শিক্ষক থেকে শুরু করে অভিভাবক, অথবা রেল কর্তৃপক্ষের কাছে। আসানসোলের যোগীস্থানে ৪০ বছরের পুরোনো একটি স্কুল উচ্ছেদ করা হয়েছে। পূর্ব রেল কর্তৃপক্ষ রেলের মালিকানাধীন দখলীকৃত জমিগুলি উদ্ধার করতে উচ্ছেদ অভিযান চালাচ্ছে। তেমনই রেলের জায়গায় প্রায় চল্লিশ বছর ধরে চলছিল যোগীস্থানের বিবেকানন্দ বিদ্যালয়। কিন্তু অবৈধভাবে বিদ্যালয়টি রেলের জায়গায় চালানো হচ্ছিল বলে, রেল কর্তৃপক্ষ উচ্ছেদ অভিযান চালিয়েছে।

    এই ব্যাপারে বিদ্যালয় কর্তৃপক্ষ দাবি করছে, বারবার রেলের কাছে আর্জি জানানো হয়েছিল ওই জমিটি বিদ্যালয় কর্তৃপক্ষকে লিজে দেওয়া হোক। কিন্তু সে ব্যাপারে রেল কোনও হস্তক্ষেপ করেনি। কিন্তু হঠাৎ করেই বিদ্যালয় উচ্ছেদ করে দেওয়া হল। রেলের আধিকারিক এবং আরপিএফ বাহিনীর উপস্থিতিতে বিদ্যালয় উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। বিদ্যালয় ভবনে থাকা সমস্ত আসবাবপত্র, অর্থাৎ টেবিল-চেয়ার সমস্ত কিছু বের করে দেওয়া হয়েছে। বিদ্যালয়ের নামের ফলকটি কালো কালি দিয়ে ঢেকে দেওয়া হয়েছে।

    আরও পড়ুন: শরীরী আবেদনে মাত করলেন নোরা! গরমে পুড়লেন রণবীর সিং! ভাইরাল ভিডিও

    এই মুহূর্তে বিদ্যালয়ে গরমের ছুটি চলছে। ওই বিদ্যালয়টিতে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়ারা পড়াশোনা করত। কিন্তু বিদ্যালয় বন্ধ হয়ে যাওয়ার ফলে পাঠরত পড়ুয়ারা কি করবে, তার উত্তর নেই কারও কাছে। যদিও রেল কর্তৃপক্ষের তরফ থেকে জানা গিয়েছে, রেলের মালিকানাধীন যে সমস্ত জায়গাগুলিতে অবৈধ দখলদার রয়েছে, তার বিরুদ্ধে উচ্ছেদ অভিযান চালিয়ে যাওয়া হবে। কিন্তু ক্লাস শুরু হওয়ার পর মাঝামাঝি সময়ে কেন বিদ্যালয় উচ্ছেদ, তা নিয়ে প্রশ্ন স্কুল কর্তৃপক্ষ থেকে শুরু করে অভিভাবকদের।

    উল্লেখ্য, কিছুদিন আগে আসানসোলে আরও একটি স্কুলে উচ্ছেদ অভিযান চালানো হয়। শতবর্ষ প্রাচীন একটি বিদ্যালয় পূর্ব রেল কর্তৃপক্ষ উচ্ছেদ করেছে। রেলের জায়গায় বিদ্যালয়টি থাকার জন্য উচ্ছেদ করা হয়েছিল। সেসময় রাস্তায় নেমেছিলেন আসানসোলের বহু মানুষ। তারপরেও আবার চার দশকের পুরনো একটি বিদ্যালয় উচ্ছেদ করল পূর্ব রেল।

    Nayan Ghosh

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Asansol, Bangla News, Rail

    পরবর্তী খবর