Home /News /south-bengal /
Dog Lovers: একশোর বেশি পথকুকুরকে বাড়িতে ডেকে খাওয়াল চন্দননগরের পরিবার, কারণ শুনলে চমকে যাবেন

Dog Lovers: একশোর বেশি পথকুকুরকে বাড়িতে ডেকে খাওয়াল চন্দননগরের পরিবার, কারণ শুনলে চমকে যাবেন

Dog Lovers: ঘোষ দস্তিদার বাড়িতে ১০০-র বেশি কুকুরের নেমন্তন্ন ছিল। সবাই মন ভরে খেল মাংস-ভাত।

  • Share this:

    হুগলি: পোষ্যের মৃত্যু৷ প্রবল শোকের মধ্যেই বড় সিদ্ধান্ত নিলেন সেই কুকুরের মনিব। পালন করা হল প্রিয় পোষ্যের মৃত্যু বার্ষিকী৷

    আমন্ত্রিত ছিল শতাধিক পথ কুকুর৷ তাদের জন্য মাংস ভাতের আয়োজন করা হয়েছিল৷ এমনই এক পশু প্রেমের নিদর্শন পাওয়া গেল হুগলির চন্দননগরে।

    নিজেদের বাড়ির ছেলের মতো লালন পালন করেছিলেন তাদের সারমেয়দের।তারা মারা যাবার পরও পরিবারের সদস্যের অন্তিম ক্রিয়া-কলাপ এবং বাৎসরিক ক্রিয়ার মতো করেই পালন করলেন তাদের বাড়ির পোষা কুকুরদের মৃত্যুবার্ষিকী।

    এই উপলক্ষে এদিন আমন্ত্রণ করা হয়েছিল ১০০ টির বেশি পথ কুকুরকে। গৃহপালিত পশুর মৃত্যু বার্ষিকী পালনের জন্য বিশেষ আয়োজন করা হয় চন্দননগরের ডাঙ্গার ঘোষ দস্তিদার পরিবারে।

    আরও পড়ুন- মাটির বোতলে ফুটিয়ে তোলা হচ্ছে পটচিত্র, গরমে জল খেয়ে স্বস্তি পাচ্ছে সাধারণ মানুষ

    আরও পড়ুন- বাড়ির তালা ভেঙে বৃদ্ধাকে উদ্ধার, এগিয়ে এলেন বিডিও স্বয়ং!

    আনুষ্ঠানিকভাবে এলাকার কুকুরদের আহারের আয়োজন করা হয়। এমন অভিনব উদ্যোগের জন্য এলাকার বুদ্ধিজীবী থেকে পশুপ্রেমী মানুষ, সকলেই ঘোষ দস্তিদার পরিবারে প্রশংসায় পঞ্চমুখ।

    রবিবার তরুণ ঘোষ দস্তিদারের বাড়িতে মৃত কুকুরের ছবিতে মালা দেওয়া হয়েছিল। ছবির সামনে ধূপ-ধূনো, মোমবাতি জ্বালিয়ে পশুদের আত্মার শান্তি কামনা করা হয়। এমনকি রীতিমতো মাংস ভাত রান্না করে ভ্যানে করে মাংস ভাত নিয়ে এলাকার শতাধিক সারমেয়কে খাওয়ানো হয়।

    পরিবার সূত্রে জানা গিয়েছে ,২০২১ সালের এই দিনে তাদের বাড়ির অন্যতম একটি পোষ্যের মৃত্যু হয়৷ বিচ্চু নামে ওই পোষ্যের মৃত্যুবার্ষিকীতে তাকে শ্রদ্ধা জ্ঞাপন করে শ্রাদ্ধের অনুষ্ঠান পালন হয়।

    আরও পড়ুনমেদিনীপুরে মমতা, কেশিয়ারিতে মোহন ভগবৎ! ফল- মিষ্টি পাঠাতে নির্দেশ মুখ্যমন্ত্রীর

    এই বিষয়ে দস্তিদার পরিবারের গৃহকর্তা তরুণ ঘোষ দস্তিদার জানান, বিচ্ছু বাড়ির একজন সদস্য ছিল। পরিবারের সদস্যের মৃত্যুবার্ষিকীতে যেভাবে রীতিনীতি মেনে পালন করা হয়, পোষ্যের মৃত্যু বার্ষিকীতেও তেমনি পালন করছেন তারা।

    নিজেরা নিরামিষ খেয়ে, বিচ্ছুর ছবিতে মালা দিয়ে ভোগ দেওয়া হয়৷ আর আমন্ত্রিতদের জন্য বাড়িতে মাংস ভাত রান্না করা হয়। পশুপ্রেমের বহু নিদর্শন বারবার পাওয়া যায়। তবে পোষ্যের মৃত্যুর পরও এমন আয়োজন কিন্তু সত্যিই সমাজে নতুন উদাহরণ তৈরি করতে পারে।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Dog, Dog love, Street Dog

    পরবর্তী খবর