Home /News /south-24-parganas /
Nirmala Mishra: বাড়ির মেয়ে আর ফিরবে না, মজিলপুরে অবহেলায় একা নির্মলা মিশ্রর বসতভিটে

Nirmala Mishra: বাড়ির মেয়ে আর ফিরবে না, মজিলপুরে অবহেলায় একা নির্মলা মিশ্রর বসতভিটে

. [object Object]

বেশ কয়েকবার জয়নগরে এসেছিলেন নির্মলা মিশ্র। (Nirmala Mishra)

  • Share this:

    #জয়নগর: আর নেই সংগীতশিল্পী নির্মলা মিশ্র। রয়ে গেছে শিল্পীর মজিলপুরের সেই বসত ভিটে। ছোটবেলা থেকে কয়েকটা বছর কেটেছে, দক্ষিণ ২৪ পরগনা জেলার জয়নগর মজিলপুরে। আজ তাঁর জন্মভিটে অবহেলায় ভুগছে। তবে তার বসত ভিটে মেরামতি ও সংস্কারের অভাবে আজ জরাজীর্ণ দশা। ছোট বেলায় জয়নগরে থাকতেন তিনি। জয়নগর মজিলপুর পুরসভার ১৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ছিলেন । ছোট থেকেই জয়নগরে বেশ কয়েক বছর কাটিয়েছেন তিনি। এখানকার স্কুলেও পড়েছিলেন প্রথম জীবনে। পরে বাবার কর্মসূত্রে বদলি হয়ে যাওয়ায় কলকাতার চেতলায় চলে যান।

    তবে তারপরেও বেশ কয়েকবার জয়নগরে এসেছিলেন নির্মলা মিশ্র। জয়নগর থেকে পাকাপাকিভাবে কলকাতায় চলে গেলেও জয়নগর এলাকায় একাধিক সঙ্গীতের অনুষ্ঠানে বারে বারে এসেছেন নির্মলা মিশ্র। এখানে নিজের শিকড়ের টান অনুভব করতেন বলে অনেকবার নিজের পরিচিত মহলে জানিয়েছিলেন এই কিংবদন্তি শিল্পী। ওই বাড়িতে এখন শিল্পীর পরিবারের এক সদস্য কুলতলির একটি পরিবারকে দেখাশোনার দায়িত্ব দিয়েছেন সেই পরিবারের তরফ থেকে এক সদস্য বলেন যে আমাদেরকে এই বাড়ির একটি শিব মন্দিরের দেখাশোনার দায়িত্ব পাশাপাশি বাড়িটি দেখভালের জন্য আমাদেরকে রাখা হয়েছে।

    আরও পড়ুন: 'প্রেগন্যান্সি মোটেও সবসময় সুখকর নয়', 'অসুস্থ' সন্তানসম্ভবা সোনম!

    আরও পড়ুন: অর্পিতা আপনার ঘনিষ্ঠ? ৩১ জীবনবিমার নমিনি পার্থর ইডিকে জবাব, 'শুধু পুজোর সময় দেখেছি'!

    ১৩ নম্বর ওয়ার্ডে তাঁদের বাড়িটি এখনও আছে। এই সঙ্গীত শিল্পীর দেহাবসানে ভারাক্রান্ত জয়নগরবাসী। তবে স্থানীয় পৌরসভার উদ্যোগে ১৩ নম্বর ওয়ার্ডে তাঁর একটি আবক্ষ মূর্তি বসানোর কথা ঘোষণা করা হয়েছে। পাশাপাশি বাড়িটিকে সংস্কারের কথাও ভাবা হচ্ছে পুরসভার তরফে। অন্যদিকে সঙ্গীত শিল্পীকে শ্রদ্ধা জানাতে আগামী দুর্গাপুজোয় জয়নগরের সমস্ত পুজো প্যান্ডেলে যাতে নির্মলা মিশ্রের গান বাজানো হয় তা সমস্ত পুজো উদ্যোক্তাদের অনুরোধ করেছেন জয়নগরের বিধায়ক বিশ্বনাথ দাস। বছর দুই আগে একইভাবে জয়নগরের সমস্ত পুজো উদ্যোক্তারা হেমন্ত মুখোপাধ্যায়কে শ্রদ্ধাজ্ঞাপন করতে একইভাবে দুর্গাপুজোর দিনগুলিতে পুজো মণ্ডপে তাঁরই গান বাজিয়েছিলেন শিল্পীকে শ্রদ্ধা জানাতে। কারণ এই জয়নগরের মাটিতে তিনিও জন্মেছিলেন।

    সুমন সাহা

    First published:

    Tags: Nirmala mishra, Nirmala Mishra Demise

    পরবর্তী খবর