Home /News /south-24-parganas /
Rainfall Shortage|| বৃষ্টি না হ‌ওয়ায় ব্যাপক ক্ষতি চাষের, সমাধান নিয়ে আসরে নিমপীঠের কৃষিবিজ্ঞানীরা

Rainfall Shortage|| বৃষ্টি না হ‌ওয়ায় ব্যাপক ক্ষতি চাষের, সমাধান নিয়ে আসরে নিমপীঠের কৃষিবিজ্ঞানীরা

title=

Lack of rain cause bad on paddy cultivation: অগাস্ট মাস পড়ে গিয়েছে, বৃষ্টি নেই দক্ষিণ২৪পরগনার বিস্তীর্ণ এলাকায়। প্রবল ক্ষতির আশঙ্কা করছেন চাষীরা। সাহায্য করছেন নিমপীঠের কৃষিবিজ্ঞানীরা।

  • Share this:

    #জয়নগর: অগাস্ট মাস পড়ে গিয়েছে, কিন্তু বৃষ্টির দেখা নেই। বর্ষা না আসায় দুশ্চিন্তায় কপালে ভাঁজ দক্ষিণ ২৪ পরগনার চাষী পরিবার। সবজি এবং ধান চাষের ক্ষেত্রে কী করনীয় জানালেন নিমপীঠ শ্রীরামকৃষ্ণ আশ্রম কৃষিবিজ্ঞান কেন্দ্রের কৃষিবিজ্ঞানীরা। প্রকৃতির খামখেয়ালিপনায় অগাস্ট মাস শুরু হলেও এখনও পর্যন্ত দেখা নেই বর্ষার। বিচ্ছিন্নভাবে কোথাও কোথাও দু-এক পশলা বৃষ্টি হলেও চাষের প্রয়োজনীয় বর্ষার ভারী বৃষ্টি না হওয়ায় কপালে ভাঁজ পরেছে চাষীদের। বিঘার পর বিঘা ধান চাষের জমি শুকিয়ে খটখট করছে। ধান গাছের চারা রোপনের জন্য পর্যাপ্ত জল না পাওয়ায় অবশেষে অতিরিক্ত অর্থ ব্যয় জমিতে জল সেচের ব্যবস্থা করছে পাম্পের মাধ্যমে জমিতে হাঁটু সমান জল দিয়ে ধান গাছের বীজ রোপন করছেন চাষীরা।

    দক্ষিণ ২৪ পরগণা জয়নগর ২ নম্বর ব্লকের নিমপীঠ এলাকায় এক চাষী স্বপন মণ্ডল তার সমস্যা কথা আমাদের বলেন। পাশাপাশি তিনি আরও বলেন, যদি কয়েক দিনের মধ্যে বৃষ্টি না হয় তাহলে চাষের বড়সড় ক্ষতি হয়ে যাবে এবং ফলন অনেকটাই কম হবে। এলাকার চাষীরা কীভাবে তাদের সবজি বাঁচাবেন এবং ধান গাছ রোপন করবেন সে বিষয়ে বারে বারে নিমপীঠ কৃষিবিজ্ঞান কেন্দ্রে বিজ্ঞানীদের দ্বারস্থ হলে অবশেষে জমি পরিদর্শনে আসেন নিমপীঠ শ্রীরামকৃষ্ণ কৃষিবিজ্ঞান কেন্দ্রের কৃষিবিজ্ঞানী দীপক কুমার রায়।

    আরও পড়ুন: জেল নাকি ফের ইডি হেফাজত, স্বাস্থ্য পরীক্ষা শেষে ব্যাঙ্কশাল আদালতে পার্থ-অর্পিতা

    বর্তমান পরিস্থিতিতে চাষীরা তাদের ধান গাছ কীভাবে রোপন করবেন মাঠে এসেই সে কথা জানালেন তিনি। পাশাপাশি কীভাবে তাদের মাঠের সবজি এবং ধান গাছ বাঁচাবেন সে বিষয়েও চাষীদের সঙ্গে কথাও বলেন পাশাপাশি তিনি বলেন দক্ষিণ ২৪ পরগণার বিস্তীর্ণ এলাকার তেমনভাবে বৃষ্টি যদি না হয় তার কারণে ফলনের চাহিদা অনেকটা কম হবে আশঙ্কা করছে এবং ধানের দাম অনেকটাই বেড়ে যাবে বলে মনে করছেন কৃষিবিজ্ঞানী।

    সুমন সাহা

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: South 24 Parganas

    পরবর্তী খবর