Home /News /south-24-parganas /
Sundarban Cow Race : ঘোড়দৌড় নয়, সুন্দরবনের বৃষ্টিভেজা মাঠে প্রাচীন রীতির গরু দৌড়ের প্রতিযোগিতা আজও জনপ্রিয়

Sundarban Cow Race : ঘোড়দৌড় নয়, সুন্দরবনের বৃষ্টিভেজা মাঠে প্রাচীন রীতির গরু দৌড়ের প্রতিযোগিতা আজও জনপ্রিয়

গরু [object Object]

Sundarban Cow Race : প্রতিবছরই দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবনের বিভিন্ন এলাকায় গরুর দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়

  • Share this:

    সুমন সাহা, দক্ষিণ ২৪ পরগনা : প্রতিবছরই দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবনের বিভিন্ন এলাকায় গরুর দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আমরা জানি গত কয়েক বছর করোনার জন্য সরকারি নির্দেশে বন্ধ ছিল এই প্রতিযোগিতা । সেই জন্য এই গরু দৌড় প্রতিযোগিতাও বন্ধ ছিল।

    আবারও নতুন ভাবে সুন্দরবনের ভাল চাষের আশায় গরু দৌড় প্রতিযোগিতা শুরু হল এ বছর থেকে। স্থানীয় ভাষায় এটিকে বলা হয় মইছাড়া । বর্ষার জল মাঠে জমতে শুরু করলে এই মইছাড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এই প্রতিযোগিতার মধ্যে দিয়ে একদিকে যেমন দেখে নেওয়া হয় চাষের আগে গরুদের স্বাস্থ্য কেমন আছে, অন্যদিকে এই মইছাড়া অনুষ্ঠিত হলে এলাকায় চাষবাস ভাল হয় বলেই বিশ্বাস স্থানীয় চাষীদের।

    সর্বোপরি গ্রামে এই গরুর দৌড় প্রতিযোগিতার মধ্য দিয়ে আনন্দে মেতে ওঠেন সুন্দরবনের প্রত্যন্ত গ্রামের মানুষজন। বিগত কয়েক বছর ছাড়া প্রতিবছরের মতো এ বছরও কুলতলি থানার অন্তর্গত মেরিগঞ্জ টাটপাড়া তরুণ সংঘের উদ্যোগে মইছাড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হল হেরোভাঙা এলাকায়। দক্ষিণ ২৪ পরগনা জেলার বিভিন্ন প্রান্ত থেকে গরুর মালিকরা গরু নিয়ে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে উপস্থিত হয়েছেন সেখানে।

    আরও পড়ুন : দুর্যোগের আশঙ্কায় ত্রস্ত সুন্দরবনবাসী, জারি হল লাল সতর্কতা

    প্রতিযোগিতায় জয়ীদের পুরস্কৃত করা হয়েছে উদ্যোক্তাদের তরফ থেকে। এই মইছাড়া অনুষ্ঠান দেখতে এলাকার বহু মানুষ ভিড় জমিয়েছেন। প্রত্যেক বছর শহর কলকাতা থেকেও বহু মানুষ আসেন এই মইছাড়া প্রতিযোগিতা দেখতে এবং সেই গরুর দৌড়ের ছবি ক্যামেরাবন্দি করতে।

    আরও পড়ুন : পা কামড়ে ধরে যুবককে নদীতে টেনে নিয়ে গেল কুমির, আতঙ্কে শঙ্কিত গুজরাত

    এক স্থানীয় বাসিন্দা বলেন ‘‘আমরা এই গরু দৌড় দেখার জন্যে প্রতি বছর অপেক্ষা করে বসে থাকি কারণ এই অনুষ্ঠান সাধারণত সুন্দরবন ছাড়া আর কোথাও সেভাবে দেখতে পাওয়া যায় না। জানি না এই অনুষ্ঠান আর কতদিন চলবে তবে যত দিন চলবে আমার মনের টানে দেখতে আসব।’’ সুন্দরবন মেরিগঞ্জের এক কৃষক জানান ‘‘ এই মইছাড়া অর্থাৎ গরু দৌড় হলে জমি অনেকটাই উর্বর হয় সাধারণত আমরা সুন্দরবন এলাকার মানুষ আমাদের জীবিকা চাষবাসের উপরে অনেকটাই নির্ভর করে । ’’

    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Cow Race, Sundarban

    পরবর্তী খবর