Home /News /purba-medinipur /
Purba Medinipur: মাধ্যমিকের পর এবার উচ্চমাধ্যমিকেও সফলতার শীর্ষে পূর্ব মেদিনীপুর

Purba Medinipur: মাধ্যমিকের পর এবার উচ্চমাধ্যমিকেও সফলতার শীর্ষে পূর্ব মেদিনীপুর

স্কুল পরিদর্শক এর অফিস

স্কুল পরিদর্শক এর অফিস

ধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও সাফল্যের দৃষ্টান্ত স্থাপন করল পূর্ব মেদিনীপুর জেলা। পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন প্রান্তের বিভিন্ন স্কুলের ছেলেমেয়েরা উচ্চ মাধ্যমিকে মেধা তালিকায় স্থান পেল।

  • Share this:

    পূর্ব মেদিনীপুর: মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও সাফল্যের দৃষ্টান্ত স্থাপন করল পূর্ব মেদিনীপুর জেলা। পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন প্রান্তের বিভিন্ন স্কুলের ছেলেমেয়েরা উচ্চ মাধ্যমিকে মেধা তালিকায় স্থান পেল। ২০২২ এর উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হল ১০ জুন শুক্রবার। পরীক্ষা পর্ব শেষ হওয়ার ৪৪ দিনের মধ্যেই ফলাফল প্রকাশ করায় রাজ্য আগেই রেকর্ড করেছে। শেষ কয়েক বছরের রাজ্যের উচ্চ মাধ্যমিক মাধ্যমিকের ফল বিশ্লেষণ করলে দেখা যাবে কলকাতার তুলনায় জেলার জয়জয়কার। মাধ্যমিক কিংবা উচ্চমাধ্যমিক যাই হোক না কেন জেলার প্রসঙ্গ এলেই সর্ব প্রথমে আসে পূর্ব মেদিনীপুর জেলা। বিগত কয়েক বছর সফলতার নিরিখে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকে পূর্ব মেদিনীপুর জেলা অন্যান্য জেলা থেকে এগিয়ে। উচ্চমাধ্যমিকে সারা রাজ্যে পাশের হার ৮৮.৪৪ শতাংশ। পূর্ব মেদিনীপুর জেলার পাশের হার সবচেয়ে বেশি। পূর্ব মেদিনীপুর জেলার প্রায় একশ শতাংশ ছাত্র-ছাত্রী এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সফলতা লাভ করেছে।

    পূর্ব মেদিনীপুর জেলা থেকে এবারে বিভিন্ন স্কুল থেকে মোট ৪২ হাজার, ১৫৬ জন ছাত্র-ছাত্রী উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছিল। এরমধ্যে ১৯ হাজার, ৪৩০ ছাত্র এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসেছিল এবং ২২ হাজার, ৭২৬ ছাত্রী বিভিন্ন স্কুল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসেছিল। ছাত্রদের চেয়ে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ছাত্রের সংখ্যা বেশি ছিল। পূর্ব মেদিনীপুর জেলায় উচ্চমাধ্যমিকে ছাত্র-ছাত্রীদের সফলতার হার ৯৮.৪১ শতাংশ । যা অন্যান্য জেলার চেয়ে অনেকটাই এগিয়ে।

    আরও পড়ুনঃ জেলাশাসক কার্যালয়ে মাধ্যমিকের কৃতি ছাত্র-ছাত্রীদের সম্বর্ধনা

    শুধু সফলতার হারে নয়, মেধা তালিকায় স্থান করে নিচ্ছে পূর্ব মেদিনীপুর জেলার মেধাবী ছাত্র-ছাত্রীরা। ২০২২ এর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পূর্ব মেদিনীপুর জেলার ২২ ছাত্র-ছাত্রী সংসদের প্রকাশিত মেধা তালিকায় স্থান লাভ করেছে। ২০২২ এ মাধ্যমিকের পাশাপাশি উচ্চমাধ্যমিকে জেলার ছাত্রছাত্রীরা ভালো ফল করায় খুশি শিক্ষক মহল থেকে অভিভাবকেরা। পূর্ব মেদিনীপুর জেলার স্কুল পরিদর্শক শুভাশিস মৈত্র জানিয়েছেন, উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক সহ বিভিন্ন পরীক্ষায় পূর্ব মেদিনীপুর জেলার ছাত্র-ছাত্রীদের ভালো ফল করা একটা সংস্কৃতি।

    আরও পড়ুনঃ প্রতিষ্ঠা দিবসে পাঁশকুড়া পৌরসভার একগুচ্ছ পরিকল্পনা গ্রহণ

    এই জেলার ছাত্রছাত্রীরা পড়াশোনার প্রতি আগ্রহী। তাদের মধ্যে কিছু করে দেখানোর তাগিদ থাকে সব সময়। ছাত্র-ছাত্রীদের অভিভাবকেরাও পড়াশোনার বিষয়ে অনেকটাই সচেতন। জেলার বিভিন্ন স্কুলের শিক্ষকেরা পড়াশোনার বিষয়ে ছাত্র-ছাত্রীদের প্রতি যত্নশীল। এছাড়া বছরের পর বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ভালো ফল করা সম্ভব নয়। সবার সামগ্রিক প্রচেষ্টায় যা বার বার করে দেখিয়েছে পূর্ব মেদিনীপুর জেলার ছাত্রছাত্রীরা।' পরীক্ষা শেষ হওয়ার ৪৪ দিনের মাথায় ফল প্রকাশ হলেও সংসদ থেকে জানানো হয়েছে ছাত্র-ছাত্রীরা ২০ জুন উচ্চমাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট হাতে পাবে।

    Saikat Shee
    First published:

    Tags: Higher Secondary Exam Result 2022, Purba medinipur

    পরবর্তী খবর