Home /News /purba-medinipur /
Purba Medinipur: বন্ধ্যা রূপনারায়ণ! মিলছে না ইলিশ সহ অন্যান্য মাছ

Purba Medinipur: বন্ধ্যা রূপনারায়ণ! মিলছে না ইলিশ সহ অন্যান্য মাছ

জেলে [object Object]

কোলাঘাটের ইলিশ শুনলেই ইলিশ প্রেমীদের চোখ চকচক করে ওঠে। যতই দাম হোক না কেন কোলাঘাটের ইলিশ কেনার বাসনা ইলিশ প্রেমীদের।

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর : কোলাঘাটের ইলিশ শুনলেই ইলিশ প্রেমীদের চোখ চকচক করে ওঠে। যতই দাম হোক না কেন কোলাঘাটের ইলিশ কেনার বাসনা ইলিশ প্রেমীদের। কিন্তু ফি বছর সেই বাসনা ইলিশ প্রেমীদের পূরণ হচ্ছে কই! কারণ হারিয়ে যেতে বসেছে কোলাঘাটের রূপনারায়ন নদের ইলিশ। প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের পদ্মা নদীর ইলিশের মত পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাটের রূপনারায়ণ নদের ইলিশের খ্যাতি ছিল ইলিশ প্রেমীদের কাছে। কোলাঘাটের রূপনারায়ণ নদের ইলিশ স্বাদের জন্য বাংলা সিনেমা ও সাহিত্যে স্থান লাভ করেছে। কিন্তু বর্তমানে করুন অবস্থা। বর্ষায় যখন অন্যান্য জায়গায় ইলিশের বান ডেকেছে সেখানে কোলাঘাটে ইলিশ মাছের খরা। শুধু ইলিশ মাছ নয় ইলিশ সহ অন্যান্য মাছ হারিয়ে যাচ্ছে কোলাঘাটে রূপনারায়ণ নদে। ফলে মৎস্যজীবীরা সংসার চালাতে ভিন্ন পেশায় যোগ দিচ্ছেন। সমুদ্রের ইলিশের তুলনায় নদীর ইলিশের স্বাদ বেশি। সমুদ্রের ইলিশ কিছুটা লবণাক্ত হয়ে থাকে। নদীতে এসে স্রোতের প্রতিকূলে সাঁতার কেটে ইলিশ উজানের দিকে চলে আসে। এর ফলে তার গায়ের লবণ ঝরে যায় এবং ইলিশের আকার ও স্বাদ দুটোই বাড়ে। তাই সমুদ্রের চেয়ে নদীর ইলিশের প্রতি বেশি আগ্রহ থাকে মানুষজনের।

    কোলাঘাটের ইলিশের এক সময় খ্যাতি ছিল। বেশ কয়েক বছর ধরেই রূপনারায়ণের ইলিশের স্বাদ থেকে বঞ্চিত হচ্ছেন ইলিশ প্রিয় বাঙালি। এ বছরও ভরা বর্ষাতে নদীতে জাল ফেলেও দেখা মিলছে না ইলিশ মাছের। বর্ষাকালে অনেকেই এখনও ইলিশের আশায় রূপনারায়ণ নদে জাল ফেলায়। কিন্তু সেভাবে জালে ইলিশ মাছ ধরা পড়ছে না। হতাশ স্থানীয় মৎস্যজীবী ও ব্যবসায়ীরা। কোলাঘাটের এক মৎস্যজীবী জানান, রূপনারায়ণের ইলিশ পেতে ফি - বছরই ভিড় জমান ইলিশপ্রেমীরা। এবারও ভিড় হচ্ছে, কিন্তু ইলিশ মিলছে না।

    আরও পড়ুনঃ হাইকোর্টের নির্দেশে ভেঙে ফেলা হল সরকারি জায়গায় থাকা অবৈধ নির্মাণ

    রূপনারায়ণে রুপোলি ইলিশ এখন কালেভদ্রে দুটো - একটা ধরা পড়ছে। শেষ ৪-৫ বছর ধরে এখানে মাছ আসাটা খুবই কমে গিয়েছে। আগে প্রচুর ইলিশ উঠত।' আর এক মৎস্যজীবী জানান, কোলাঘাটে শুধু ইলিশ নয় ইলিশসহ বর্ষাকালে অন্যান্য মাছ ধরা পড়ছে না রূপনারায়ণ নদে। সংসার চালাতে রাজমিস্ত্রির জোগাড় ও ভ্যান রিক্সা চালাতে হচ্ছে অনেককেই। এখন আর সেভাবে মেলে না । মৎস্যজীবীদের জালে যে কোলাঘাটে ইলিশ মাছ সহ অন্যান্য মাছ ধরা না পড়ার কারণ হিসেবে উঠে এসেছে, জলবায়ু পরিবর্তন, রূপনারায়ণ নদে দূষণ।

    আরও পড়ুনঃ জেলায় একাধিক প্রকল্পের কাজ খতিয়ে দেখতে কেন্দ্রীয় প্রতিনিধি দল

    রূপনারায়ণের বুকে পরপর পাঁচটি সেতু থাকায় এবং নদীতে চর পড়ার কারণে নদীর স্বাভাবিক স্রোত বাধা পাচ্ছে ফলে কোলাঘাটের দিকে মাছ আর আসছে না। এছাড়াওমহিষাদলের গেঁওখালি ত্রিবেণী সঙ্গম হয়ে রূপনারায়ণে ঢোকে ইলিশ। কিন্তু সে পথে প্রচুর জাল পাতার জন্য ইলিশ আর কোলাঘাট পর্যন্ত এসে পৌঁছতে পারছে না। ফলে ইলিশ সেভাবে ধরা পড়ছে না। ফলে সময় যত এগোচ্ছে দিন দিন বন্ধ হয়ে পড়ছে কোলাঘাটের রূপনারায়ণ নদ। জাল আছে, নৌকো আছে, কিন্তু মাছ নেই। জেলে মাঝিরা বর্তমান সময়ে অন্য পেশায়।

    Saikat Shee
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Kolaghat, Purba medinipur

    পরবর্তী খবর