Home /News /purba-medinipur /
East Medinipur News: সস্তায় দিঘা বেড়ানোর দিন শেষ, হোটেলগুলির নতুন নিয়মে পর্যটকদের পকেটে পড়বে চাপ

East Medinipur News: সস্তায় দিঘা বেড়ানোর দিন শেষ, হোটেলগুলির নতুন নিয়মে পর্যটকদের পকেটে পড়বে চাপ

দিঘা 

দিঘা 

বেড়াতে দিঘায় আসছেন তাহলে জেনে রাখুন দিঘার হোটেলে নতুন কী নিয়ম চালু হল। হোটেল ভাড়ার ক্ষেত্রে নতুন করে আবার জিএসটি বসায় খরচ বাড়বে দিঘায় এলে।

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর: চলতি সপ্তাহে দিঘায় আসছেন! সামনের শনি বা রবিবার কিংবা যে কোন ছুটির দিন সপরিবারে বা বন্ধু-বান্ধবের সঙ্গে দিঘায় আসার প্ল্যান করছেন। তাহলে জেনে রাখুন দিঘার হোটেলগুলিতে নতুন কী নিয়ম চালু হল। দিঘায় আসা পর্যটকদের এবার টান পড়বে পকেটে। কারণ পর্যটকদের হোটেলে থাকার খরচ বাড়ছে।

    কাজের চাপ থেকে মুক্তি পেতে চট করে দিঘা ঘুরে আসে না এমন বাঙালি খুবই কম আছে। সপ্তাহের শেষে কাজের ক্লান্তি মেটাতে দিঘা সহ পূর্ব মেদিনীপুর জেলার সমুদ্র সৈকত গুলিতে পর্যটকের ঢল নামে। শুধু কাজের ক্লান্তি মেটাতে নয় ভ্রমণ প্রিয় বাঙালি সুযোগ পেলেই দিঘার উদ্দেশ্যে বেরিয়ে পড়ে। প্রতি সপ্তাহের শনি রবিবার দিঘার সমুদ্র সৈকত পর্যটকের ভিড়ে ঠাসা। কিন্তু এবার দিঘায় আসা পর্যটকদের জন্য বাড়ছে হোটেলের খরচ। বিশেষ করে মধ্যবিত্তের সস্তা হোটেল আর নয়। দিঘায় চালু হল নতুন হোটেল ট্যারিফ। আর এর ফলেই পকেটে টান পড়বে পর্যটকদের।

    আরও পড়ুন West Midnapore : বিয়ে করতেই হবে! এমন দাবিতে প্রেমিকের বাড়ির সামনে ধর্ণায় প্রেমিকা 

    দিঘার সব হোটেলেই বাড়ছে খরচ। তবে, যে হোটেলগুলিতে এক হাজার টাকার নীচে রুম পাওয়া যায়, সেগুলিতেই বাড়ছে খরচ। স্বাভাবিকভাবেই বলা যায় দিঘায় ঘুরতে আসা মধ্যবিত্তের পকেটে চাপ পড়বে হোটেলের বাড়তি খরচ মেটাতে। তবে এই নতুন নিয়ম মোটেই শুধু দিঘার জন্য নয়। সারা দেশেই বাড়ছে এক হাজার টাকার নীচের হোটেল খরচ। এক ধাক্কায় এক হাজার টাকার নীচের হোটেলে খরচ বেড়ে যাচ্ছে। ১৮ জুলাই থেকে GST-তে এসেছে বড়সড় পরিবর্তন। শেষ GST কাউন্সিলের মিটিংয়েই এই পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। জিএসটি কাউন্সেলিং এর মিটিংয়ে সিদ্ধান্ত হয় এক থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত হোটেল ট্যারিফে ১২ শতাংশ জিএসটি দিতে হবে। এই সিদ্ধান্ত লাগু হল চলতি সপ্তাহের সোমবার থেকে।

    আরও পড়ুনBirbhum News : বিয়ের সাত দিনের মাথায় অ্যাসিড খেয়ে আত্মহত্যা গৃহবধূর

    আরও পড়ুনLottery Winner Story: লটারিতে কোটি টাকা জিতে নিখোঁজ হলেন মুর্শিদাবাদের যুবক, নিজেই পরে থানার দারস্থ

    পর্যটনকেন্দ্রে হোটেল গুলির ক্ষেত্রে কেন্দ্র সরকারের নতুন জি এস টি নিয়মের ফলে স্বাভাবিকভাবে দিঘায় এলে বাড়তি খরচ হবে ভ্রমণপিপাসু মধ্যবিত্ত বাঙালির। তবে মধ্যবিত্তের পকেটে টান পড়লেও দিঘায় আসা উচ্চবিত্তের হোটেলে থাকার খরচ কিছুটা কম হল। এ বিষয়ে দিঘা শঙ্করপুর হোটেল অ্যাসোসিয়েশনের সম্পাদক বিপ্রদাস চক্রবর্তী জানান, 'জিএসটি কাউন্সিলের নতুন নির্দেশিকা এসেছে। সমস্ত হোটেল গুলিতে চলতি সপ্তাহ থেকেই এই নিয়ম চালু করা হচ্ছে। বিলাস বহুল হোটেলের ক্ষেত্রে এতদিন ১৮ শতাংশ জি এস টি চালু ছিল। এবার এক থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত হোটেল ভাড়ার জন্য ১২ শতাংশ হারে জিএসটি চার্জ পড়বে। প্রতিটি হোটেল মালিককে বলা হয়েছে নতুন হারে জি এস টি চার্জ নেওয়ার জন্য।'

    স্বাভাবিক অর্থেই সস্তার হোটেলে থাকার খরচ একটু বাড়ল। দিঘায় আসা মধ্যবিত্তের পকেটে টান পড়লেও হোটেলে থাকার খরচ কমবে উচ্চবিত্তের। কারণ দিঘার বিলাস বহুল হোটেলগুলিতে এতদিন ১৮ শতাংশ হারে জিএসটি চার্জ পড়ত। তা কমে ১২ শতাংশ হল।

    Saikat Shee
    Published by:Pooja Basu
    First published:

    Tags: Digha, East Medinipur News

    পরবর্তী খবর