Home /News /purba-medinipur /
Haldia News: সংস্কার হবে নালা নিকাশি! তবে কী এবার জলযন্ত্রণা থেকে মুক্তি পাবে হলদিয়াবাসী?

Haldia News: সংস্কার হবে নালা নিকাশি! তবে কী এবার জলযন্ত্রণা থেকে মুক্তি পাবে হলদিয়াবাসী?

Haldia Municipality

Haldia Municipality

সামনেই বর্ষাকাল। বর্ষাকালে টানা বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়ে হলদিয়া শিল্পাঞ্চল শহর। খাল ও নিকাশি নালা সংস্কারের জন্য আর্থিক সহায়তার হাত বাড়িয়ে দিচ্ছে হলদিয়ার শিল্প সংস্থাগুলি

  • Share this:

    #হলদিয়া: খাল ও নিকাশি নালা সংস্কারের জন্য আর্থিক সহায়তার হাত বাড়িয়ে দিচ্ছে হলদিয়ার শিল্প সংস্থাগুলি। সামনেই বর্ষাকাল, টানা বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়ে হলদিয়া শিল্পাঞ্চল শহর। হলদিয়ায় মজে যাওয়া খাল ও ক্যানেল সহ নিকাশি নালা সংস্কার করতে আর্থিক সহযোগিতা করবে হলদিয়ার বিভিন্ন শিল্প সংস্থা। সামাজিক দায়বদ্ধতা প্রকল্পের ফাণ্ড থেকে আর্থিক অনুদান তুলে দেওয়া হবে হলদিয়া উন্নয়ন পর্ষদকে।

    সম্প্রতি হলদিয়া উন্নয়ন পর্ষদের বৈঠকে এই বিষয়ে সহমত পোষণ করেন পেট্রোকেম, আইওসি, সহ অন্যান্য শিল্প সংস্থা। হলদিয়া শিল্পাঞ্চলে বিভিন্ন খাল ও নিকাশি নালা সংস্কার করতে সেচ দফতরের বাজেট করা হয়েছে প্রায় ১০ কোটি টাকা। এই অর্থ সংগ্রহ করতে বিভিন্ন সংস্থার কাছে আবেদন করে হলদিয়া উন্নয়ন পর্ষদ। সেই আবেদনে সাড়া দিয়ে এগিয়ে আসে বিভিন্ন শিল্প সংস্থাগুলি। বর্ষা আসার আগে প্রায় মজে যাওয়া ক্যানেল ও নিকাশিগুলি সংস্কার করতে উদ্যোগী হলদিয়া উন্নয়ন পর্ষদ।

    আরও পড়ুন-   সেতুর ওপর বসছে বাজার! কী কাণ্ড তমলুকে!

    বর্ষার সময় তিন চার দিনের টানা বৃষ্টিতেই ভেসে যায় হলদিয়া শিল্পাঞ্চলের বিভিন্ন রাস্তা। এমনকী, জলমগ্ন হয়ে পড়ে হলদিয়া টাউনশিপের সেন্ট্রাল বাস স্ট্যান্ড। জলকষ্টের সম্মুখীন হতে হয় হলদিয়া শিল্পাঞ্চল শহরের মানুষদের। এমনকী, বিভিন্ন শিল্প সংস্থার কারখানাও জলমগ্ন হয়ে পড়ে। গত বর্ষার মরশুমে টানা বৃষ্টিতে আইওসির কারখানা জলমগ্ন হয়ে পড়লে উৎপাদন ব্যাহত হয়। টানা বৃষ্টিতে জলমগ্ন হয়ে যাওয়ায় হলদিয়া বন্দরের কাজ আটকে যায়।

    আরও পড়ুন- কাঁসা-পিতলের থালায় খাবার খেতে আজও এই হোটেলে ভিড় জমায় মানুষ! দেখুন..

    এবার বর্ষার মরশুমে সেই ছবির পুনরাবৃত্তি যেন না হয়, তাতে তৎপর হয়েছে হলদিয়া উন্নয়ন পর্ষদ ও হলদিয়া পৌরসভা। পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে আবাসিক এলাকায় নিকাশি নালা সংস্কারের কাজে হাত লাগিয়েছে হলদিয়া পৌরসভা। জেলা সেচ দফতর, হলদিয়া উন্নয়ন পর্ষদ এবং হলদিয়া পৌরসভা একসাথে শিল্পাঞ্চল শহরের নিকাশি সংস্কারের সমীক্ষা করে। সবমিলিয়ে ২০ কিমি ক্যানেল সংস্কার করার প্রস্তাব গ্রহণ করা হয়েছে।

    হলদিয়ার শিল্পাঞ্চলে থাকা গ্রিন বেল্ট ক্যানেল, এইচপিএল ক্যানেল, মনসাতলা খাল সহ একাধিক ক্যানেল ও খালের জল যাতে হলদি নদীতে সহজে বেরিয়ে যেতে পারে, সেই উদ্যোগ নেওয়া হচ্ছে। খালগুলির নদীর সংযোগস্থলে বিশেষত পলি জমে থাকায় বর্ষার জলে ডুবতে হয় বাসিন্দাদের। গ্রিন বেল্ট ক্যানেল ও হাতিবাড়িয়া খাল দুটি বন্দর কর্তৃপক্ষের নিয়ন্ত্রনাধীন।

    হলদিয়া শিল্পাঞ্চলের বাসিন্দাদের অভিযোগ, বন্দরের গাফিলতির জন্য জল নিকাশির অব্যবস্থা, ভূগতে হয় শিল্পাঞ্চলকে। বন্দরের জেনারেল ম্যানেজার প্রবীন দাস বলেন, বন্দর ইতিমধ্যে ৬৫ লক্ষ টাকা খরচ করে ক্যানেল সংস্কার করেছে। হলদিয়া উন্নয়ন পর্ষদের আধিকারিক হরিশঙ্কর পানিক্কর বলেন, সমস্যা মেটাতে বন্দরকে চিঠি দেওয়া হয়েছে। শিল্প এলাকায় ক্যানেল সংস্কারের জন্য শিল্প সংস্থার সাড়া মিলেছে। মজে যাওয়া খালগুলির কাজ দ্রুত শুরু হবে।

    Saikat Shee
    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: East Medinipur, Haldia, Monsoon

    পরবর্তী খবর