Home /News /purba-medinipur /
Purba Medinipur:  দূষণ নিয়ন্ত্রণে আনতে উদ্যোগী হলদিয়া পৌরসভা 

Purba Medinipur:  দূষণ নিয়ন্ত্রণে আনতে উদ্যোগী হলদিয়া পৌরসভা 

title=

বায়ু দূষণ প্রতিরোধে কয়লার উনুনের বিকল্প হিসেবে ছোট ব্যবসায়ীদের গ্যাস সিলিন্ডার সহ ওভেন দিল হলদিয়া পৌরসভা। শিল্প শহর হলদিয়া। কল কারখানার ধোঁয়ায় প্রতিনিয়ত দূষিত হচ্ছে শহর।

  • Share this:

    পূর্ব মেদিনীপুরবায়ু দূষণ প্রতিরোধে কয়লার উনুনের বিকল্প হিসেবে ছোট ব্যবসায়ীদের গ্যাস সিলিন্ডার সহ ওভেন দিল হলদিয়া পৌরসভা। শিল্প শহর হলদিয়া। কল কারখানার ধোঁয়ায় প্রতিনিয়ত দূষিত হচ্ছে শহর। বায়ু দূষণের শিকার হচ্ছেন শহরবাসী। এবার শহরবাসীকে দূষণের হাত থেকে রক্ষা করতে উদ্যোগী হয়েছে হলদিয়া পৌর কর্তৃপক্ষ। পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সহযোগিতায় হলদিয়া পুর এলাকার ২৯ টি ওয়ার্ডের মোট ১৭০০ জন ছোট ব্যবসায়ীকে সিলিন্ডার সহ ওভেন বিতরণ করা হয়। হলদিয়া পৌরসভা একটি অনুষ্ঠানের মাধ্যমে প্রতিকী ২৫ জনের হাতে তুলে দেওয়া হয় সিলিন্ডারসহ গ্যাস স্টোভ। উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান ডঃ কল্যাণ রুদ্র, সদস্য সচিব ডঃ রাজেশ কুমার,জেলাশাসক পুর্ণেন্দু কুমার মাজী, পুলিশ সুপার অমরনাথ কে, হলদিয়ার অতিরিক্ত পুলিশ সুপার শ্রদ্ধা পান্ডে, হলদিয়া পৌরসভার পুরপ্রধান সুধাংশু মন্ডল সহ অন্যানরা।

    পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এর চেয়ারম্যান ডঃ কল্যাণ রুদ্র জানান, 'কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এর দেওয়া তথ্য অনুযায়ী পশ্চিমবঙ্গের ৬টি শহরে বায়ু দূষণের মাত্রা বেশী। কলকাতা, হাওড়া, ব্যারাকপুর, বিধান নগর, দুর্গাপুর, আসানসোল ও হলদিয়া শহরের বায়ু দূষণের মাত্রা অধিক।

    আরও পড়ুনঃ চাঁদা তুলে রাস্তা মেরামতের কাজ করল গ্রামবাসীরা

    সমীক্ষা থেকে বায়ু দূষণের কারণ হিসেবে একাধিক তথ্য উঠে এসেছে। তার মধ্যে অন্যতম হল হলদিয়া শিল্পাঞ্চল শহরের বিভিন্ন ছোট ব্যবসায়ী রান্নার কাজে কয়লার চুল্লি ব্যবহার করছেন। কয়লা পোড়ালে বাতাস বেশি দূষিত হয়। তাই হলদিয়া শিল্পাঞ্চল শহরে ছোট ব্যবসায়ীদের কয়লার চুল্লির পরিবর্তে গ্যাস স্টোভ প্রদান করা হল।

    আরও পড়ুনঃ লক্ষ্য ৫ হাজার, ৫০০ তম বটবৃক্ষের চারা রোপণ ইডেন গার্ডেন্সের সামনে!

    এই অনুষ্ঠানে উপস্থিত থেকে জেলাশাসক পূর্ণেন্দু কুমার মাজী জানান, 'আমরা নিজেরা নিজেদের ক্ষতির মুখে ঠেলছি প্রতিনিয়ত। আমাদের কাজ কর্মের মাধ্যমে পরিবেশ প্রতিনিয়ত দূষিত হচ্ছে। আমাদের চিন্তা-ভবনা পরিবর্তন করতে হবে।'

    Saikat Shee
    First published:

    Tags: Haldia, Purba medinipur

    পরবর্তী খবর