Home /News /purba-bardhaman /
Purba Bardhaman: অসাধারণ সিদ্ধান্ত নিল জেলা পুলিশ! জেনে নিন সেই বিষয়ে...

Purba Bardhaman: অসাধারণ সিদ্ধান্ত নিল জেলা পুলিশ! জেনে নিন সেই বিষয়ে...

পুলিশের গাড়ির দুর্ঘটনা রুখতে এবার 'নোভাস অ্যাওয়ার’ ডিভাইস বসানোর সিদ্ধান্ত নিল পূর্ব বর্ধমান জেলা পুলিশ। গাড়ি চালানোর সময়ে চালকের চোখ ঘুমে ঢুলুঢুলু হলেই গাড়িতে থাকা ওই ’ডিভাইস’ বার্তা পাঠাবে সার্ভারে।

  • Share this:

    #পূর্ব বর্ধমান : পুলিশের গাড়ির দুর্ঘটনা রুখতে এবার 'নোভাস অ্যাওয়ার’ ডিভাইস বসানোর সিদ্ধান্ত নিল পূর্ব বর্ধমান জেলা পুলিশ। গাড়ি চালানোর সময়ে চালকের চোখ ঘুমে ঢুলুঢুলু হলেই গাড়িতে থাকা ওই ’ডিভাইস’ বার্তা পাঠাবে সার্ভারে। সঙ্গে সঙ্গেই সেখান থেকে চালকের সঙ্গে যোগাযোগ করে তাঁকে সতর্ক করা হবে। এমনকি দুর্ঘটনা রোখার জন্য পুলিশও ’জিপিএস’ প্রযুক্তির মাধ্যমে মুহূর্তের মধ্যে ডিভাইস বসানো ওই গাড়ির সঙ্গে যোগাযোগ করতে পারবে। সেনাবাহিনীর কিছু গাড়িতে ওই ’ডিভাইস’ ব্যবহার হয়ে থাকে। তবে পুলিশের গড়ি দুর্ঘটনায় পড়া রুখতে এবার 'নোভাস অ্যাওয়ার’ নামে এই ডিভাইস বসানোর সিদ্ধান্ত নিল জেলা পুলিশ। ইতিমধ্যেই এর প্রাথমিক কাজ শেষ। জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, পরীক্ষা মূলক ভাবে জেলা পুলিশের দুটি গাড়িতে ওই 'ডিভাইস’ বসানো হবে। ভিন রাজ্যে যাওয়ার জন্য ব্যবহার করা গাড়িতেই বসানো হবে এই ' ডিভাইস'।

    পরবর্তী সময়ে জেলা পুলিশের ১৭৮ টি চারচাকা গাড়ি ও ১২ টি প্রিজন ভ্যানে বসানোর চিন্তা ভাবনা করা হবে। পুলিশ সুপার কামনাশিস সেন জানান, এই রাজ্য তো বটেই, দেশের মধ্যেও এই প্রথম পূর্ব বর্ধমান জেলা পুলিশ প্রথম এই যন্ত্রের ব্যবহার করবে।

    আরও পড়ুনঃ দুঃস্থ পড়ুয়াদের আর্থিক সাহায্য করেন বর্ধমানের দিলীপ

    জেলা পুলিশ সূত্রে আরও খবর, কয়েক মাস আগেই 'নোভাস অ্যাওয়ার’ নামে ওই ডিভাইস-এর কথা প্রথম পুলিশ সুপারকে জানিয়েছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর) কল্যাণ সিংহরায়। ওই ডিভাইসটির নির্মাণ করেছে একটি বহুজাতিক সংস্থা। ডিভাইসটি কেনা এবং তা একটি গাড়িতে বসানো পর্যন্ত মোট ৪০-৫০ হাজার টাকা খরচ ।

    আরও পড়ুনঃ শ্রীগুরু আশ্রমের কচুবাটা আর ভাত খেয়েছেন? এটাই হল আসল আকর্ষণ

    কি ভাবে কাজ করবে এই ডিভাইসটি : ডিভাইসটি বসাতে হবে গাড়ির এমন এক জায়গায় যেখান থেকে চালকের চোখের পাতার নড়াচড়া ওই ডিভাইসে সহজে ধরা পড়ে। জিপিএস প্রযুক্তির মাধ্যমে ওই ডিভাইস বসানো গাড়ির সঙ্গে মুহূর্তেই যোগাযোগ করতে পারবে পুলিশ স্টাফরা।

    Malobika Biswas
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Purba bardhaman

    পরবর্তী খবর