Home /News /purba-bardhaman /
Purba Bardhaman: প্লাস্টিকের ক্যারি ব্যাগ ব্যবহারের বিরুদ্ধে জোর দিল জেলা প্রশাসন

Purba Bardhaman: প্লাস্টিকের ক্যারি ব্যাগ ব্যবহারের বিরুদ্ধে জোর দিল জেলা প্রশাসন

title=

বর্তমানে প্লাস্টিকের ক্যারি ব্যাগ ব্যবহারের বিরুদ্ধে জোর দিল (CPCB) সহ রাজ্য ও জেলা প্রশাসন ।

  • Share this:

    #পূর্ব বর্ধমান : বর্তমানে প্লাস্টিকের ক্যারি ব্যাগ ব্যবহারের বিরুদ্ধে জোর দিল (CPCB) সহ রাজ্য ও জেলা প্রশাসন । প্লাস্টিকের ক্যারি ব্যাগ বর্জনের ক্ষেত্রে বাজার পরিদর্শন, মাইকিং ও স্কুল পড়ুয়াদের নিয়ে প্লাস্টিক বর্জন কর্মসূচি পালন করছে জেলা প্রশাসন। প্লাস্টিক ব্যবহারের ফলে জরিমানার ঘোষনা করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। বর্তমানে বাজারের সবজি থেকে শুরু করে মাছ, মাংস, দই, মিস্টিতেও ব্যবহার করা হচ্ছে না প্লাস্টিক। প্লাস্টিক বর্জন যেমন একদিকে সুবিধা আছে অপরদিকে অসুবিধাও দেখা দিয়েছে বলে জানান বিক্রেতারা । প্লাস্টিকের জিনিস ব্যবহারের ফলেই অজান্তে নিজেদের শরীরে ডেকে আনছি নানান ধরনের রোগ।

    প্লাস্টিক ব্যবহারের ফলে যে সমস্ত জটিল রোগ গুলো দেখা দেয় তা হল ক্যান্সার, অ্যাজমা , অটিজম , হরমোনজনিত সমস্যা, গর্ভপাতসহ নানা জটিল রোগ। প্লাস্টিক শুধু মানবদেহেরই ক্ষতি করেনা। প্লাস্টিক পরিবেশেও অনেক ক্ষতি করে। প্লাস্টিক ড্রেনে পড়ে ড্রেনের নোংরা জল চলাচলে বিঘ্ন ঘটায়। প্লাস্টিক মাটিতে না মেশার কারণে পরিবেশকে দূষিত করে।

    আরও পড়ুনঃ জলের অভাবে আমন চাষ ক্ষতির মুখে পড়ার আশঙ্কা

    পোড়া প্লাস্টিকের দুর্গন্ধে যেমন মানবদেহের ক্ষতি করে তেমন অন্যান্য পশু পাখিদেরও ক্ষতি করে। ফলে প্লাস্টিক মুক্ত পরিবেশ গড়ে তোলা দরকার সকলেরই। তাই ইতিমধ্যেই বন্ধ করা হয়েছে প্লাস্টিক ব্যাবহার। প্লাস্টিক দূষণ রুখতে কোমর বেঁধে পথে নেমেছে জেলা, রাজ্য ও সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ড। ইতিমধ্যে বর্ধমানের বিভিন্ন স্কুলে পড়ুয়াদের নিয়ে প্লাস্টিক বর্জন কর্মসূচিও পালন করেছেন তারা।

    Malobika Biswas
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Purba bardhaman

    পরবর্তী খবর