হোম /খবর /পূর্ব বর্ধমান /
সুখবর! চোরাশিকারিদের থেকে পরিযায়ী পাখিদের বাঁচাতে নয়া উদ্যোগ বন দফতরের

East Bardhaman News: সুখবর! চোরাশিকারিদের থেকে পরিযায়ী পাখিদের বাঁচাতে নয়া উদ্যোগ বন দফতরের

বন দফতরের প্রচার 

বন দফতরের প্রচার 

পরিযায়ী পাখিদের কেউ কোনওভাবে বিরক্ত করবেন না। এরা আমাদের অতিথি। এদেরকে দেখে আনন্দ উপভোগ করুন,  প্রচার বন দফতরের। 

  • Hyperlocal
  • Last Updated :
  • Share this:

    #পূর্ব বর্ধমান: প্রতিবছরের মতো এবছরও নানা জায়গা থেকে পাখিদের দল এসেছে পূর্ব বর্ধমান জেলার দামোদর নদের চারপাশে। মূলত শীতের মরসুমটা এই দামোদরের চরে, দামোদরের জলেই খেলে বেড়ায় পরিযায়ী পাখিদের দল। দীর্ঘ কয়েক বছর ধরে এটাই তাদের শীতকালীন বাসস্থান হয়ে উঠেছে। শীতকাল পেরিয়ে গেলে এই পরিচয় পাখিরা পুনরায় ফিরে যায় নিজের পুরনো ঠিকানায়। তবে কিছু অসাধু ব্যক্তির জন্য ধীরে ধীরে কমে গিয়েছে পরিচয় পাখিদের সংখ্যা।

    যেহেতু চোরা চালানকারীদের দৌরাত্ম্য বেরেছে, তাই এবার পথে নামল বন দফতরের আধিকারিকরা। চলতি সপ্তাহেই পরিযায়ী পাখিদের মৃত্যুর ঘটনা সামনে আসে। আর তারপরই কার্যত নড়েচড়ে বসে জেলা বন দফতরের আধিকারিকরা। শুরু হল বন দফতরের প্রচার। দামোদর নদের পাড় বরাবর চৈত্রপুর থেকে ইদিলপুর পর্যন্ত অর্থাৎ চৈত্রপুর, শ্রীরামপুর, সদরঘাট ও ইদিলপুর পর্যন্ত এলাকায় ব্যাপক প্রচার চালানো হল বন দফতরের তরফে। মাইকিং করে, ফ্লেক্স নিয়ে এলাকায় প্রচার চালান আধিকারিকরা। পরিযায়ী পাখিদের প্রাণ যাতে আর চলে যায় তাই এদিন সাধারণ মানুষকে সচেতন করেন বন দফতরের আধিকারিকরা।

    আরও পড়ুন : মর্মান্তিক! টিকাকরণ শিবিরে অ্য়াসিড পড়ে জখম এক শিশু সহ তিন!

    আরও পড়ুন : ছাত্র বিক্ষোভের মাঝেও চার বছরের শিশুর সফল অস্ত্রোপচার কলকাতা মেডিক্যাল কলেজে

    বন দফতরের তরফে মাইকিং করে যা জানানো হয়, "পরিযায়ী পাখিদের কেউ কোনওভাবে বিরক্ত করবেন না। এঁরা আমাদের অতিথি। পরিযায়ী পাখিদের ঢিল ছুঁড়ে কিংবা অন্য কোনভাবে বিরক্ত করবেন না। তাদের শিকার করবেন না। পরিযায়ী পাখিরা খাদ্যের সন্ধানে ও শীতের মর সুমে কিছুটা সময় এখানে থাকে। তাই তাদের শান্তি নষ্ট করা আমাদের উচিত নয়। কেউ বা কারা যদি পাখি মারেন বা বন্য প্রাণী হত্যা করেন বা শিকার করেন সেক্ষেত্রে বন্য প্রাণী সংরক্ষণ আইন অনুযায়ী সেই ব্যক্তি বা তাদের ২৫ হাজার টাকা জরিমানা সহ সাত থেকে আট বছর পর্যন্ত জেল হেফাজত হতে পারে। ফলে পরিযায়ী পাখিদের বিরক্ত না করে তাদের উপভোগ করুন।"

    Malobika Biswas

    First published:

    Tags: East Burdwan, East Burdwan News, Forest Department, Migratory Birds