Home /News /purba-bardhaman /
East Bardhaman News: রাজা রানির রথের দড়িতে টান দিয়েই বর্ধমানে শুরু হয় রথযাত্রার উৎসব, এই প্রথাই চলে আসছে আজও

East Bardhaman News: রাজা রানির রথের দড়িতে টান দিয়েই বর্ধমানে শুরু হয় রথযাত্রার উৎসব, এই প্রথাই চলে আসছে আজও

বর্ধমান রাজবাড়ির রথের দড়ি টানার পর রথযাত্রার উৎসবে মেতে উঠেছে বর্ধমানবাসী

বর্ধমান রাজবাড়ির রথের দড়ি টানার পর রথযাত্রার উৎসবে মেতে উঠেছে বর্ধমানবাসী

East Bardhaman News: বর্ধমানের ঐতিহ্য রাজা রানীর রথ দেখতে ভিড় সকলের।  বর্ধমান নতুনগঞ্জ রাধাবল্লব জিউ মন্দিরে ধুমধাম সহকারে পালিত হল রথযাত্রা। বর্ধমান শহর মেতে উঠেছে রথের উৎসবে। 

  • Share this:

    #পূর্ব বর্ধমান: বর্ধমানের ঐতিহ্য রাজা রানির রথ দেখতে মানুষের ঢল। এদিকে বর্ধমান নতুনগঞ্জ রাধাবল্লব জিউ মন্দিরে ধুমধাম সহকারে পালিত হল রথযাত্রা। অন্যদিকে বর্ধমান সর্বমঙ্গলা মন্দিরে অনুষ্ঠিত হল রথযাত্রা। বর্ধমান শহরে বেশ কিছু জায়গায় অনুষ্ঠিত হল রথের শোভাযাত্রা। মহিলা পুরুষ থেকে শুরু করে কচিকাঁচারাও অংশগ্রহণ করে আজকের এই শোভাযাত্রায়। করোনা আবহে দীর্ঘ দু বছর বন্ধ ছিল রথ যাত্রা। পূর্ব বর্ধমানেও হয় নি রথের উৎসব। তবে করোনা আবহ কাটতেই এবছর ফের হচ্ছে রথ। গোটা রাজ‍্যের পাশাপাশি পূর্ব বর্ধমান জেলাতেও হচ্ছে রথ যাত্রার উৎসব । শহরবাসী মেতে উঠেছে রথ যাত্রার উৎসবে ।

    শহর বর্ধমানে বর্ধমান রাজবাড়ি সংলগ্ন সোনাপট্টিতে রয়েছে লক্ষী নারায়ণ জিউ মন্দির। সেখানেই রয়েছেন সাড়ে তিনশো বছরেরও পুরনো রাজা-রানির রথ। বর্ধমান মহারাজা মহতাবচাঁদের আমলে ছিল পাঁচ তলার রথ। এখন তা অনেক ছোট হয়ে গিয়েছে। এখানে দুটি রথ রয়েছে । একটি রাজার রথ অন্যটি রানির রথ । আগে রানীর রথ ছিল রূপোর। এখন তা কাঠের। অন্য রথটি পেতলের। এখানে জগন্নাথ বলরাম সুভদ্রা থাকে না । বদলে রানীর রথে উঠে বসেন লক্ষ্মীনারায়ণ, আর রাজার রথে থাকেন রাধা গোপাল।

    দীর্ঘ দু বছর পর এবছর ফের জাঁকজমক সহকারে হল রথের উৎসব। প্রথা মেনে মহারাজকুমার প্রণয়চাঁদ মহতাব এই রথের সেবায়েত। করোনা মহামারীর কারণে বন্ধ ছিল রথযাত্রা দুবছর।সকাল থেকেই এই মন্দিরে রথের দড়িতে টান দিতে ব‍্যাস্ত বর্ধমানবাসী । প্রচুর মানুষ সকাল থেকেই এই মন্দির প্রাঙ্গেনে আসেন । রাজ পরিবারের প্রথা মেনেই শুক্রবার সকাল বর্ধমান রাজ পরিবারের কুল দেবতা লক্ষ্মী নারায়ণ জীউ মন্দিরে এবং রাধাবল্লভ জীউ মন্দিরে রথের দড়িতে টান দিয়েই এবছর বর্ধমানে রথযাত্রা শুরু হল । পুরনো রাজ পরিবারের প্রথা মেনেই বর্ধমানে অনুষ্ঠিত হল রথযাত্রা ।

    Malobika Biswas

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Bardhaman, Bardhaman news, Rath Yatra 2022

    পরবর্তী খবর