Home /News /purba-bardhaman /
Purba Bardhaman: জেলায় ক্রমেই বাড়ছে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা

Purba Bardhaman: জেলায় ক্রমেই বাড়ছে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা

বর্ষার মরশুম শুরু হতেই বজ্রপাতে মৃতের সংখ্যা উত্তরোত্তর বেড়ে চলেছে পূর্ব বর্ধমানে। মঙ্গলবার একই দিনে জেলার মেমারি বিধানসভা এলাকায় বজ্রপাতে তিন জনের মৃত্যু হয়েছে।

  • Share this:

    #পূর্ব বর্ধমান : বর্ষার মরশুম শুরু হতেই বজ্রপাতে মৃতের সংখ্যা উত্তরোত্তর বেড়ে চলেছে পূর্ব বর্ধমানে। মঙ্গলবার একই দিনে জেলার মেমারি বিধানসভা এলাকায় বজ্রপাতে তিন জনের মৃত্যু হয়েছে। মৃতরা হলেন পদ হেমব্রম (৪৭), আশা সব্বার (৩৭) ও মালতি সব্বার (৩২)। পুলিশ ও পরিবার সূত্রে জানা গিয়েছে, মৃত পদ হেমব্রমের বাড়ি মেমারি এক নং ব্লকের বড়ল গ্রামে। স্থানীয় পুকুরে স্নান করার সময় হঠাৎ বাজ পরে তিনি আহত হন, তাঁকে উদ্ধার করে মেমারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। একই দিনে মেমারি দু নং ব্লকের বারোয়ারি গ্রামের বাসিন্দা আশা সব্বার (৩৭) ও মালতি সব্বার বোহার (৩২) এলাকায় ধান রোয়ার কাজে যাওয়ার সময়ে বজ্রাঘাতে আহত হন। তাঁদের উদ্ধার করে পাহাড়হাটী ব্লক হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাঁদের মৃত বলে ঘোষণা করেন। মেমারি থানার পুলিশ দেহগুলি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য বর্ধমান হাসপাতালে পাঠায়।

    পূর্ব বর্ধমান জেলাপরিষদের জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষ বাগবুল ইসলাম জানান, পূর্ব বর্ধমান জেলায় বজ্রঘাতে মৃত্যুর সংখ্যা ক্রমশ বাড়ছে। চলতি বছরে এখনও পর্যন্ত প্রায় ১৯ জন বজ্রাঘাতে মারা গেছেন। শুধুমাত্র জুলাই মাসেই মৃত্যু হয়েছে সাত জনের। চলতি আগস্ট মাসের গত দু'দিনে মৃত্যু হয়েছে চার জনের।

    আরও পড়ুনঃ মেলেনি আলুর ক্ষতিপূরণ! রাস্তায় নামলেন চাষিরা

    এই প্রসঙ্গেই তিনি আরও বলেন, গত বছরে বজ্রাঘাতে প্রায় ৪৯ জনের মৃত্যু হয়েছিল। এই পরিস্থিতিতে বজ্রপাত সম্পর্কিত সচেতনতা আরও বাড়ানোর পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে প্রশাসনের তরফে। বিপর্যয় ব্যবস্থাপন দফতরের জেলা আধিকারিক পিনাকি বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, গত বছর বর্ষার মরশুমে জেলায় বজ্রপাতে প্রায় ৪৯ জনের মৃত্যু হয়েছিল।

    আরও পড়ুনঃ প্লাস্টিকের ক্যারি ব্যাগ ব্যবহারের বিরুদ্ধে জোর দিল জেলা প্রশাসন

    এই বছর জুলাই মাসে বজ্রপাতে জেলায় সাত জনের মৃত্যু হয়েছে। আর চলতি আগষ্ট মাস শুরুর দুদিনের মধ্যে চার জনের বজ্রপাতে মৃত্যু হল। প্রতি বছর এই ভাবে মৃত্যুর ঘটনা সত্যিই দুঃখজনক।

    Malobika Biswas
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Purba bardhaman

    পরবর্তী খবর