Home /News /off-beat /
Budget 2022: ভারতের প্রথম বাজেট তৈরি করেছিলেন কে? কীভাবেই বা শুরু হয় আয়কর ব্যবস্থা?

Budget 2022: ভারতের প্রথম বাজেট তৈরি করেছিলেন কে? কীভাবেই বা শুরু হয় আয়কর ব্যবস্থা?

India's First Income Tax: বিশেষ করে দেশের জমিদার এবং ব্যবসায়ী শ্রেণির মানুষ আয়কর বিষয়টিকে মান্যতা দিতেই অগ্রাহ্য করেন

  • Share this:

    #নয়াদিল্লি: সারা দেশের চোখ মঙ্গলবার নিবদ্ধ ছিল কেন্দ্রীয় বাজেটের (Budget 2022) উপর। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ দেশের মানুষদের জন্য কী আর্থিক পরিকল্পনা করলেন, কীভাবেই বা এগিয়ে যাবে দেশের আগামী অর্থবর্ষ এই নিয়ে আশা প্রত্যাশার শেষ ছিল না। বিত্তবান হোক বা গরীব-মধ্যবিত্ত, কৃষক বা ব্যবসায়ী, সরকার তাঁদের জন্য বাজেটে (Budget 2022) বিশেষ কিছু ব্যবস্থা রাখবে এই আশা সকলের ক্ষেত্রে বাস্তব হয়নি ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে (Union Budget 2022), এমনটাই মত অর্থনীতিবিদদের। আজ সংসদে পেশ করা কেন্দ্রীয় বাজেট (Budget 2022)  ছিল সীতারমণের (Nirmala Sitharaman) চতুর্থ পেশ করা বাজেট। তবে অনেকেরই অজানা এই দেশে প্রথম বাজেট (India’s first budget) কে তৈরি করেছিলেন? কীভাবেই বা সেই বাজেট তৈরি করা হয়েছিল, কীভাবে দেশে প্রথম আয়কর ব্যবস্থা (Founder of Income tax) শুরু হয়!

    আরও পড়ুন- নির্মলার বাজেটে হতাশ করদাতারা! মধ্যবিত্তদের কপালে কেবলই ভাইরাল মিম

    স্কটল্যান্ডের ব্যবসায়ী এবং অর্থনীতিবিদ জেমস উইলসন (James Wilson) রয়েছেন এই বাজেট ব্যবস্থার নেপথ্যে। সাপ্তাহিক সংবাদপত্র দ্য ইকোনমিস্ট এবং চার্টার্ড ব্যাংকের প্রতিষ্ঠাতা জেমস উইলসন ১৮৬০ সালে ভারতের প্রথম বাজেট (Budget 2022) তৈরি করেছিলেন। জীবনের প্রথম পর্বে টুপি ব্যবসায়ী ছিলেন জেমস উইলসন (James Wilson)। ধীরে ধীরে নিজের অর্থনৈতিক জ্ঞানবৃদ্ধি করে ভাইসরয় লর্ড ক্যানিংয়ের কাউন্সিলে অর্থনৈতিক পরামর্শদাতা হিসেবে ভারতে নিযুক্ত হন তিনি। ব্রিটিশ সংসদের সদস্য উইলসন এবং যুক্তরাজ্যের ট্রেজারি বিভাগের আর্থিক সচিবও ছিলেন।

    আরও পড়ুন- মধ্যবিত্ত ও শ্রমজীবীদের সঙ্গে বিশ্বাসঘাতকতা! নির্মলার বাজেটকে আক্রমণ রাহুলের

    সাল ১৮৫৯। ঠিক দুই বছর আগেই, ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহে ভারতের মাটিকে চিনে নিয়েছে ইংরেজরা। জেমস উইলসন প্রথম বার ভারতে আসেন সিপাহী বিদ্রোহের বছর দুই পরে। স্বাধীনতার প্রথম সেই যুদ্ধের পরে ইংরেজদের উপর অর্থনৈতিক চাপ বেড়ে যায়। সেনাদের পিছনে অত্যধিক বেশি টাকা খরচ করতে গিয়ে সরকারের সম্পত্তি শেষ হয়ে যাচ্ছিল। একই সঙ্গে সরকারের ঋণের বোঝাও বাড়ছিল পাল্লা দিয়ে। ব্রিটিশ সরকারের অর্থনৈতিক সমস্যাগুলির মোকাবিলা করতেই ভারতে পাঠানো হয় জেমস উইলসনকে। রাজনৈতিক আন্দোলন এবং ব্রিটিশ শাসনের নানা চড়াই উতরাইয়ের মধ্যে দিয়েই উইলসন এ দেশে ব্রিটিশ ধাঁচেই প্রথম সম্পূর্ণ আর্থিক বাজেট (Budget 2022) তৈরি করেন।

    ঐতিহাসিক এবং অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে জেমস উইলসনই ভারতে প্রথম আয়কর ব্যবস্থা শুরু করেন (James Wilson introduced Income Tax)। খুব স্বাভাবিকভাবেই সেই সময়ে এই আয়কর ব্যবস্থা নিয়ে প্রভূত সমস্যা এবং বিবাদ দেখা যায়। বিশেষ করে দেশের জমিদার এবং ব্যবসায়ী শ্রেণির মানুষ আয়কর বিষয়টিকে মান্যতা দিতেই অগ্রাহ্য করেন। জেমস উইলসন অবশ্য যুক্তি দিয়েছিলেন যে, ব্রিটিশ সরকার ভারতীয়দের জন্য নিরাপদ পরিবেশ তৈরি করেছে। এই আয়কর সেই নিরাপত্তার সামান্য সাম্মানিক হিসেবেই ভাবা যায়।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Budget 2022, Nirmala Sitharaman, Union Budget 2022

    পরবর্তী খবর