• Home
  • »
  • News
  • »
  • off-beat
  • »
  • Saraswati Puja 2022 Date and Time: ২০২২-এ সরস্বতী পুজো কবে? জেনে নিন তারিখ ও সময় ! রইল বিস্তারিত

Saraswati Puja 2022 Date and Time: ২০২২-এ সরস্বতী পুজো কবে? জেনে নিন তারিখ ও সময় ! রইল বিস্তারিত

Saraswati Puja 2022 Date and Time: নতুন বছর মানেই নতুন আনন্দ! জেনে সরস্বতী পুজোর সময় ও তারিখ!

Saraswati Puja 2022 Date and Time: নতুন বছর মানেই নতুন আনন্দ! জেনে সরস্বতী পুজোর সময় ও তারিখ!

Saraswati Puja 2022 Date and Time: নতুন বছর মানেই নতুন আনন্দ! জেনে সরস্বতী পুজোর সময় ও তারিখ!

  • Share this:

    #কলকাতা: আর মাত্র কয়েকটা দিন। তার পরেই আসবে নতুন বছর। নতুন বছর মানেই নতুন আনন্দ নিয়ে পথ চলার শুরু। যদিও গত দু'বছর ধরে করোনা আমাদের জীবন ত্রাস করে রেখেছে (Saraswati Puja 2022 Date and Time)। মাঝে মধ্যেই নানা রূপে ফিরে এসে চোখ রাঙাচ্ছে। তবে তার মধ্যেও জীবন চলছে। জীবন চল মানেই নানা উৎসব নানা পার্বন। নতুন বছর পড়লেই সবার আগে মনে আসে সরস্বতী পুজো কবে? কারণ ওই দিনটা বাঙালির ভ্যালেন্টাইন দিবস। আবার ওই দিনটায় দেবীর আরাধনার দিন।

    শিক্ষা, সংস্কৃতি সব কিছুতেই মা সরস্বতীর(Saraswati Puja 2022 Date and Time) কথা মাথায় রেখেই এগোনো হয়। স্কুল, কলেজের ছেলে মেয়েরা এই দিনটায় নতুন উদ্যোগে এগিয়ে চলে। তবে গত দু'বছর স্কুল-কলেজ বন্ধ থাকায় এই দিনটায় সেভাবে পুজোর মজ নিতে পারেনি কেউ। তবে মনে করা হচ্ছে এবছর সব ঠিক থাকবে। স্কুল সবে খোলা হয়েছে। তাই এবার সরস্বতী পুজোতেও বাচ্চারা আনন্দে মাততে পারবে। কিন্তু এ বছর পুজোটা কবে?

    সরস্বতী পুজো বসন্ত পঞ্চমী(Saraswati Puja 2022 Date and Time) নামেও পরিচিত। হিন্দু শাস্ত্র অনুযায়ী বসন্ত কালের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে এই পুজো হয়। এদিন বেশিরভাগ মানুষকে হলুদ রঙের পোশাকে সেজে উঠতে দেখা যায়। এদিন নানা জায়গায় বাচ্চাদের হাতেখড়িরও আয়োজন করা হয়। পাড়ায় পাড়ায় দেবীর আরাধনায় মেতে ওঠে সকলে। তবে পুজোর দিন প্রতি বছর বদলে যায়। এবছরেও অন্যথা হয়নি।

    আরও পড়ুন: রোদ ও বালিতে মাখামাখি জাহ্নবী কাপুর! বছর শেষে ধরা দিলেন মোহময়ী রূপে ! দেখুন ছবি

    পঞ্জিকা মতে জানা যাচ্ছে, ২০২২-এ সরস্বতী পুজোর দিন পড়ছে আগামী ৫ ফেব্রুয়ারিতে(Saraswati Puja 2022 Date and Time)। জানা গিয়েছে, ৫ ফেব্রুয়ারি ২০২২ রাত ৩.৪৭ মিনিটে শুরু হচ্ছে পুজোর শুভক্ষণ। আর তা থাকবে ৬ ফেব্রুয়ারি ২০২২ রাত ৩.৪৬ পর্যন্ত।

    আরও পড়ুন: সারা-ধানুশের প্রেমে মেতে দর্শক ! হটস্টারে হাউসফুল 'আতরঙ্গি রে'! সেরার সেরা এই ছবি

    অতএব আর মাত্র মাস খানেকের অপেক্ষা(Saraswati Puja 2022 Date and Time)। তারপরেই সকলে মেতে উঠবেন দেবীর আরাধনায়।  করোনা যদি আয়ত্তে থাকে, তবে এবছর ফের আনন্দে মেতে উঠবে সকলে। কচি-কাচা থেকে বড়রা দেবী সরস্বতীর আরাধনায় মেতে উঠবে এই দিন। তবে সব কিছুই করতে হবে করোনা সতর্কতা মেনে। মাস্ক, স্যানিটাইজার কিন্তু মাস্ট।

    Published by:Piya Banerjee
    First published: