Home /News /off-beat /
Woman Gets Rs 72 Lakh Compensation: অফিসের পার্টিতে কেন ডাকা হয়নি মহিলাকে! ৭২ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ আদালতের!

Woman Gets Rs 72 Lakh Compensation: অফিসের পার্টিতে কেন ডাকা হয়নি মহিলাকে! ৭২ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ আদালতের!

Rs 72 Lakh Compensation for not inviting in Office Party: অফিসের পার্টিতে আমন্ত্রণ জানানো হয়নি, তাই ক্ষতিপূরণের নির্দেশ দিল আদালত!

  • Share this:

    অফিসের পার্টিতে আমন্ত্রণ জানানো হয়নি, তাই ক্ষতিপূরণের নির্দেশ দিল আদালত! যুক্তরাজ্যের একটি কর্মসংস্থান ট্রাইব্যুনাল সম্প্রতি একটি সংস্থাকে ৭২ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে এক মহিলাকে যাঁকে অফিসের পার্টিতে আমন্ত্রণ জানানো হয়নি। ৫১ বছর বয়সী রিতা লেহের অ্যাসপার ক্যাসিনোর একমাত্র কর্মচারী যাঁকে লন্ডনে অফিস পরবর্তী ককটেল পার্টিতে আমন্ত্রণ জানানো হয়নি। এর পরেই ট্রাইব্যুনালের কাছে গিয়ে অভিযোগ জানান রিতা। রিতা লেহেরের অভিযোগ, তিনি মিশ্র জাতির মানুষ। তাঁকে পার্টি থেকে বাদ দেওয়া হয়েছে তাঁর জাতিগত এবং বয়সের কারণে। কর্মসংস্থান বিচারক সারাহ মুরের নেতৃত্বে ট্রাইব্যুনাল জানিয়েছে, রিতা লেহারকে পার্টি থেকে বাদ দেওয়া ‘কর্মক্ষেত্রে ক্ষতি’ ঘটিয়েছে কারণ তিনি ‘সহকর্মীদের সঙ্গে যোগাযোগ স্থাপনের সুযোগ হারিয়েছেন।

    আরও পড়ুন- তাকের মধ্যে লুকিয়ে এক বিড়াল, কিন্তু খুঁজে পাচ্ছেন না ৯০% মানুষই! আপনি কি পেলেন?

    ট্রাইব্যুনাল আরও জানিয়েছে, অনুষ্ঠানটি কাজের সঙ্গে স্পষ্টভাবে যুক্ত ছিল কারণ এতে শুধুমাত্র সহকর্মীদেরই ডাকা হয়েছিল এবং কাজের বিষয়েই আলোচনা করা হয়েছিল। পার্টিতে কর্মীদের যোগাযোগ তৈরি হওয়ার সুযোগ ঘটে।

    ১০ বছরেরও বেশি সময় ধরে ক্যাসিনোতে কাজ করার পরেও রিতা লেহারের প্রতি নানা আচরণে তিনি এই কোম্পানিতে একা বোধ করতেন। ক্যাসিনোতে সবচেয়ে বেশি সময় ধরে কর্মরত থাকা সত্ত্বেও তাঁকে পদোন্নতির সুযোগ থেকে বঞ্চিত করা হয়েছিল বলে অভিযোগ। রিতা লেহের ২০১১ সালে ক্যাসিনোতে কাজ শুরু করেন। তাঁর অভিযোগ, অনেক অল্পবয়সী সহকর্মী যারা কালো মানুষ নন বা মিশ্র জাতির নন তাঁদের বছরের পর বছর ধরে প্রমোশন হয়েছে। অন্যদিকে পদোন্নতির জন্য তাঁর আবেদনগুলিকে ক্রমাগত উপেক্ষা করা হয়েছে।

    আরও পড়ুন- সত্যিই ডিম নাকি ধবধবে কাজুবাদাম? বিচিত্র ডিম পেড়ে এখন 'সেলিব্রিটি' কালো মুরগি!

    রিতা লেহের যখন কোম্পানির ফোরামে বৈষম্যের বিষয়টি উত্থাপন করেন তখনও তাঁকে অন্যদের থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হয় বলে অভিযোগ। এমনকি আরও কোনো অভিযোগ করলে নিয়োগকর্তা তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবেন বলেও জানান।

    ট্রাইব্যুনাল এই সিদ্ধান্তে পৌঁছয় যে রিতা লেহারকে অফিসের পার্টি থেকে বাদ দেওয়া হয়েছিল কারণ তিনি কর্মক্ষেত্রে বৈষম্যের অভিযোগ করেছিলেন। সেই কারণেই ওই সংস্থাকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশও দিয়েছে ট্রাইবুনাল।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Night party, Office Life

    পরবর্তী খবর