এই মাসে সন্তানের অন্নপ্রাশনের কথা ভাবছেন? দেখে নিন শুভ মুহূর্ত কবে পড়েছে

এই মাসে সন্তানের অন্নপ্রাশনের কথা ভাবছেন? দেখে নিন শুভ মুহূর্ত কবে পড়েছে

এই মাসে সন্তানের অন্নপ্রাশনের কথা ভাবছেন? দেখে নিন শুভ মুহূর্ত কবে পড়েছে!

দু'টি সংস্কৃত শব্দ মিলে এই অনুষ্ঠানের উদ্দেশ্য বোঝানো হয়েছে। অন্ন অর্থে সেদ্ধ ভাত, প্রাশন মানে খাওয়ানো

  • Share this:

অন্নপ্রাশন: হিন্দুধর্মে যোড়শ সংস্কারের উল্লেখ রয়েছে। সংস্কার অর্থে অবশ্য পালনীয় কর্তব্য অনুষ্ঠান এবং ষোড়শ অর্থে ষোল। জন্মের পূর্ব থেকে মৃত্যু পর্যন্ত ব্যাপী এই ষোলোটি অনুষ্ঠান হল যথাক্রমে গর্ভাধান, পুংসবন, সীমন্তোন্নয়ন, জাতকর্ম, নামকরণ, নিষ্ক্রমণ, অন্নপ্রাশন, চূড়াকর্ম, কর্ণবেধ, উপনয়ন, সমাবর্তন, বিবাহ, গার্হস্থ্য, বাণপ্রস্থ, সন্ন্যাস এবং অন্ত্যেষ্টি। সন্তানের জন্মমুহূর্তে তার মঙ্গলের জন্য আয়োজিত হয় জাতকর্মের অনুষ্ঠান। এর পরে তার নামকরণ এবং একটা নির্দিষ্ট বয়সে এসে অন্নপ্রাশনের অনুষ্ঠান আয়োজন করা হয়।

অন্নপ্রাশন অর্থ:

দু'টি সংস্কৃত শব্দ মিলে এই অনুষ্ঠানের উদ্দেশ্য বোঝানো হয়েছে। অন্ন অর্থে সেদ্ধ ভাত, প্রাশন মানে খাওয়ানো। অর্থাৎ যে অনুষ্ঠানের মাধ্যমে শিশুকে কঠিন খাবার খাওয়ানো শুরু করা হচ্ছে, তাকেই বলা হয় অন্নপ্রাশন।

কোন বয়সে অন্নপ্রাশনের অনুষ্ঠান হয়?

কন্যাসন্তান এবং পুত্রসন্তানের ক্ষেত্রে অন্নপ্রাশনের বয়সকাল নিয়ে পার্থক্য আছে। কন্যাসন্তানের ক্ষেত্রে পঞ্চম বা সপ্তম মাসে অন্নপ্রাশনের অনুষ্ঠান পালন করা হয়ে থাকে। অন্য দিকে, পুত্রসন্তানের ক্ষেত্রে মুখে ভাত তুলে দেওয়া হয় ষষ্ঠ বা অষ্টম মাসে।

অন্নপ্রাশন অনুষ্ঠান-বিধি:

আগে নামকরণ এবং অন্নপ্রাশন অনুষ্ঠান আলাদা ভাবে উদযাপিত হত। বর্তমানে দু'টি এক দিনেই হয়। ভাত খাওয়ানোর আগে রাশি, জন্মলগ্ন, গ্রহের অবস্থান গণনা করে শিশুর পক্ষে মঙ্গলময় একটি অক্ষর নির্বাচন করা হয়, সেই অক্ষর অনুসারে তার নাম রাখা কর্তব্য। এর পর শিশুর জন্মমুহূর্তের দোষ খণ্ডনের জন্য একটি পূজার আয়োজন করা হয়ে থাকে। এই পূজার পর একটি থালায় নতুন কাপড়, পয়সা, কলম, বই ইত্যাদি রেখে শিশুর সামনে ধরা হয়। সে যাতে হাত দিচ্ছে, সেই পথে তার জীবিকাসংস্থান হবে বলে প্রচলিত বিশ্বাস। সব শেষে, তার মুখে ভাত দেওয়া হয়।

অন্নপ্রাশন উদযাপনের স্থল:

সুবিধা মতো শিশুর পরিবার নিজেদের বাড়িতে অনুষ্ঠানের আয়োজন করে থাকেন, অনেকে আবার মন্দিরে গিয়েও সন্তানের মুখে ভাত দেন।

অন্নপ্রাশন উদযাপনের শুভ মুহূর্ত:

যেহেতু পূজাপাঠের ব্যাপার থাকে, সেহেতু অন্নপ্রাশন শুভ মুহূর্তে উদযাপন করা বাঞ্ছনীয়। চলতি বছরের মার্চ মাসে অন্নপ্রাশনের জন্য প্রশস্ত ১৫ মার্চ সোমবার এবং ২৪ মার্চ বুধবার। ১৫ মার্চ সকাল ৬টা ৩১ মিনিট থেকে দুপুর ১টা ৪৪ মিনিট পর্যন্ত অন্নপ্রাশনের আয়োজন করা যেতে পারে পঞ্জিকা মতে। অন্য দিকে, ২৪ মার্চ সকাল ৬টা ২১ মিনিট থেকে বেলা ১০টা ২৪ মিনিটের মধ্যে অন্নপ্রাশনের আয়োজন বিধেয়।

Published by:Ananya Chakraborty
First published: