Home /News /off-beat /
Durga Puja 2022|| শস্য-শ্যামলা বসুন্ধরা কী ভাসবে বন্যায়! এ বারে মা দুর্গার কীসে আগমন আর কীসে গমন জেনে নিন

Durga Puja 2022|| শস্য-শ্যামলা বসুন্ধরা কী ভাসবে বন্যায়! এ বারে মা দুর্গার কীসে আগমন আর কীসে গমন জেনে নিন

Ma Durga Arrival and return significance according to date and mythology: পঞ্জিকা মতে মনে করা হয়, দেবী কীসে আসছেন, আর কীসে যাচ্ছেন, তার ওপর নির্ভর করে বাংলার প্রাকৃতিক এবং আর্থ-সামাজিক ​পরিস্থিতি

  • Share this:

    #কলকাতা: বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো। পুজো আসতে আর মাত্র মাস খানেকের দেরি। ফলে 'উমা'কে বরণ করে নেওয়ার অপেক্ষায় কলকাতা-সহ গোটা বাংলা। বাঙালি ক্যালেন্ডার হাতে পেলে প্রথমেই দেখে ছুটির দিন। আর দুর্গাপুজোর তারিখ ছাড়াও বাঙালির অন্যতম কৌতূহল মা দুর্গা কোন বাহনে চড়ে মর্ত্যে পাড়ি দিচ্ছেন? কোন বাহলেই বা ফিরবেন? পঞ্জিকা মতে মনে করা হয়, দেবী কীসে আসছেন, আর কীসে যাচ্ছেন, তার ওপর নির্ভর করে বাংলার প্রাকৃতিক এবং অন্যান্য পরিস্থিতি।

    জানা গিয়েছে, এ বারে মা দুর্গার গজে আগমন। ২০২২ সালে দেবী দুর্গার গজে অর্থাৎ হাতি চড়ে পা রাখবেন মর্ত্যে। গজে আগমনের ফলে শস্যপূর্ণ হবে বসুন্ধরা। শস্যের উৎপাদন বেড়ে সুখ, সমৃদ্ধি, বাড়বে বাংলার ঘরে ঘরে। আর দেবীর গমন এ বারে নৌকায়। যার ফল আবার খুব একটা শুভ নয়। শাস্ত্র মতে, নৌকায় গমনের অর্থ বৃষ্টি বেশি। ফলে বন্যার আশঙ্কা থেকে যায়। উল্লেখ্য, গত বছর ঘোড়ায় আগমন হয়েছিল, গমন হয়েছিল দোলায়।

    আরও পড়ুন: পুজোর দু'মাসও বাকি নেই, জানুন এ বারের মহালয়ার দিনক্ষণ, শুভ মুহূর্ত, অমৃতযোগ, মহেন্দ্রক্ষণ

    শাস্ত্র অনুযায়ী, প্রতিবার দুর্গাপুজোয় সপ্তমী ও দশমী কোন কোন বারে পড়েছে তা থেকেই নির্ধারিত হয় দেবী দুর্গার আগমন ও গমন কোন বাহনে হবে। কোন বাহন কী ফলাফল দেয়? দোলায় গমন বা আগমন হলে তার ফল মড়ক, মহামারী। নৌকা বাহক হয়ে উঠলে বন্যার আশঙ্কা থাকে আবার ভাল ফসলের ইঙ্গিত দেয়। গজ বাহক হলে শস্য শ্যামলা বসুন্ধরার ইঙ্গিত। ঘোড়া বা ঘোটক হল আর্থ-সামাজিক অস্থিরতা তৈরি হওয়ার সম্ভাবনা থাকে।

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Durga Puja 2022

    পরবর্তী খবর