• Home
  • »
  • News
  • »
  • off-beat
  • »
  • আজ অক্ষয় নবমী: শুভ এই দিনটিকে আমলা নবমীও বলা হয়, জানুন পৌরণিক উপাখ্যান

আজ অক্ষয় নবমী: শুভ এই দিনটিকে আমলা নবমীও বলা হয়, জানুন পৌরণিক উপাখ্যান

know all details about auspicious amla navami- Photo- Representative

know all details about auspicious amla navami- Photo- Representative

হিন্দু পঞ্জিকা অনুযায়ী, প্রতি বছর বাংলা কার্ত্তিক মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে পালন করা হয় এই অক্ষয় নবমী। প্রচলিত ধারণা অনুযায়ী, পবিত্র এই অক্ষয় নবমী দিনটিতেই শুরু হয়েছিল সত্যযুগ।

  • Share this:

#কলকাতা: হিন্দুদের কাছে আজকের দিনটি খুবই গুরুত্বপূর্ণ, কারণ আজ অক্ষয় নবমী (Akshaya Navami)। হিন্দু পঞ্জিকা অনুযায়ী, প্রতি বছর বাংলা কার্ত্তিক মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে পালন করা হয় এই অক্ষয় নবমী। প্রচলিত ধারণা অনুযায়ী, পবিত্র এই অক্ষয় নবমী দিনটিতেই শুরু হয়েছিল সত্যযুগ (Satyuga)। অক্ষয় নবমীকে আবার আমলা নবমীও (Amla Navami) বলা হয়ে থাকে। কিন্তু আজকের দিনটিকে কেন অক্ষয় বলা হয় এবং আমলার (Indian Gooseberry) সঙ্গে এর কী-ই বা সম্পর্ক, আর কেনই বা অক্ষয় নবমীকে আমলা নবমী বলা হয়? চলুন জেনে নেওয়া যাক, এই সকল অজানা তথ্য।

অক্ষয়-এর অর্থ হল, যা সব সময় একই রকম থাকে, বা যার কোনও ক্ষয় নেই। অর্থাৎ যাকে কখনও ধ্বংস করা যায় না। এর মাধ্যমে সুখ, সমৃদ্ধি, সৌভাগ্য প্রভৃতিকে বোঝানো হয়। মনে করা হয় যে, আজকের দিনে অর্থাৎ অক্ষয় নবমীতে কেউ যদি ভাল মনে কোনও ভাল কাজ করেন এবং দান ধ্যান করেন, তা হলে সেই ব্যক্তির জীবন মঙ্গলদায়ক হয়। সৎ মনে, সৎ উদ্দেশ্যে কোনও ভাল কাজ করলে অবশ্যই তার ফল পাওয়া যায়। প্রভোধিনি একাদশীর ঠিক দুদিন আগেই অক্ষয় নবমী পালিত হয়, আর এই প্রভোধিনি একাদশী ভগবান বিষ্ণুর সঙ্গে জড়িত। প্রচলিত রয়েছে, পবিত্র এই অক্ষয় নবমী দিনটিতেই শুরু হয়েছিল সত্যযুগ। আজকের দিনেই অর্থাৎ অক্ষয় নবমীতেই আবার ব্রজের ভক্তরা মথুরা এবং বৃন্দাবনের পরিক্রমাও করেন।

আরও পড়ুন - Panchang 12 November: পঞ্জিকা ১২ নভেম্বর: জগদ্ধাত্রী পুজোর দিন দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল, কখন সারবেন ভালো কাজ

আরও পড়ুন - Buisness: Apple Inc. ছোট ব্যবসায়ীদের জন্য বড় মওকা, লঞ্চ হয়েছে এক নতুন সাবস্ক্রিপশন সার্ভিস!

অক্ষয় নবমীকে, আমলা নবমী বলার পিছনে রয়েছে আরও একটা কাহিনী। ভগবান শ্রী লক্ষ্মী পৃথিবীতে এসে ভগবান বিষ্ণু এবং ভগবান শিবের উপাসনা শুরু করেন। তিনি একসঙ্গেই দুই দেবতার আরাধনা শুরু করেছিলেন। এর পর তিনি দেখতে পান যে, তাঁর সামনেই একটি আমলকি বা আমলা গাছ জীবন্ত হয়ে ওঠে। মনে করা হয়, আজকের দিনেই এই ঘটনাটি ঘটেছিল। এর ফলে অক্ষয় নবমী দিনটিকে অনেকে আমলা নবমীও বলে থাকেন। আজকের দিনে অনেকেই আমলা গাছের পুজো করেন, আমলা গাছের সামনে ব্রাহ্মণদের ভোজন করানো হয়। এ ছাড়া এমনিতেও আমলকীর গুণাগুণ সম্পর্কে আমরা প্রায় প্রত্যেকেই কম-বেশি জানি। আমলকির থেকে তৈরি হয় বিভিন্ন ধরনের স্বাস্থ্যকর টনিক, ভেষজ ওষুধ। এর মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ পুষ্টিকর উপাদান। তাই যিনি নিয়মিত ভাবে আমলকি সেবন করেন, তাঁর শরীর এবং স্বাস্থ্যও ভাল থাকে। এর ফলে আজকের দিনটি সব দিক দিয়েই বেশ শুভ বলে মনে করা হয়।

(Disclaimer: এই রিপোর্ট প্রচলিত পৌরাণিক আখ্যানের ওপর নির্ভর করে প্রকাশিত হয়েছে৷ )

Published by:Debalina Datta
First published: