Home /News /off-beat /
Bengaluru Airport AI-Driven Robots: সাহায্য চাই? দেশের এই বিমানবন্দরে এবার হাসিমুখে এগিয়ে আসবে রোবটরা!

Bengaluru Airport AI-Driven Robots: সাহায্য চাই? দেশের এই বিমানবন্দরে এবার হাসিমুখে এগিয়ে আসবে রোবটরা!

Bengaluru Airport Robot

Bengaluru Airport Robot

AI Robots Will Help Flight Passengers: বিমানবন্দরে যাত্রীদের দিকনির্দেশ করতে এবং নানান প্রশ্নের উত্তর দিতেই বিমানবন্দরে ১০ খানা রোবট মোতায়েন করা হয়েছে

  • Share this:

    #বেঙ্গালুরু: বিমানবন্দরে গিয়ে খেই হারিয়ে ফেলেছেন? কোন দিকে যাবেন, কাকে শুধোবেন? এমন পরিস্থিতিতে আপনার সাহায্যে গুটিগুটি পায়ে এবার এগিয়ে আসতে পারে রোবট! বেঙ্গালুরুর কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীদের সহায়তায় এবার AI-চালিত সহায়তাকারী রোবট চালু করেছে কর্তৃপক্ষ। বর্তমানে ট্রায়াল পর্যায়ে রইলেও মূলত বিমানবন্দরে যাত্রীদের দিকনির্দেশ করতে এবং নানান প্রশ্নের উত্তর দিতেই বিমানবন্দরে ১০ খানা রোবট মোতায়েন করা হয়েছে, মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে এই বিমানবন্দর।

    রোবট সংখ্যা পরে বাড়ানো হবে এবং গ্রাহকদের প্রতিক্রিয়া জানার পরেই রোবটদের কার্যকারিতা এবং বৈশিষ্ট্যগুলি আরও উন্নত করা হবে, জানানো হয়েচহে ওই বিজ্ঞপ্তিতে।

    আরও পড়ুন- বিশ্বের ইতিহাসে এই প্রথম! স্রেফ ওষুধেই নির্মূল ক্যান্সার, চাঞ্চল্য চিকিৎসা মহলে!

    আর্টিলিজেন্ট সলিউশন প্রাইভেট লিমিটেডের সঙ্গে অংশীদারিত্ব করেছে বেঙ্গালুরু বিমানবন্দর। আর্টিলিজেন্ট সলিউশন প্রাইভেট লিমিটেড মূলত এআই এবং রোবোটিক্স বিশেষজ্ঞদের সংস্থা। কাস্টমাইজড যাত্রী পরিষেবা সফ্টওয়্যার সহযোগে রোবটগুলির মডেল তৈরি হবে৷ যোগাযোগের মূল ভাষা হবে ইংরেজি, সঙ্গে অতিরিক্ত আঞ্চলিক ও আন্তর্জাতিক ভাষাও থাকবে বলে বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে।

    বেঙ্গালুরু ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট লিমিটেডের চিফ অপারেটিং অফিসার জয়রাজ শানমুগাম বলেন, “যাত্রীর প্রয়োজনীয়তাকে পূর্বনির্ধারণ করা এবং নতুন যুগের প্রযুক্তি দিয়ে গ্রাহক-কেন্দ্রিক পরিষেবা প্রদানই এর মূল লক্ষ্য।”

    বিবৃতিতে বলা হয়েছে, রোবটগুলি বিভিন্ন পরিষেবা সরবরাহ করবে যার মধ্যে রয়েছে ফ্লাইটের অবস্থা, যাত্রীদের নানা সুবিধার পরিষেবা, দিকনির্দেশনে সহায়তা, এবং তথ্য প্রদান।

    আরও পড়ুন- ছবিতে আছে দু'টি বাঘ! দ্বিতীয়টিকে পেতে কালঘাম ছুটেছে ৯৯% মানুষের, পেয়েছেন খুঁজে?

    টার্মিনালের মাধ্যমে নিজেরাই নেভিগেট করবে এই রোবটরা এবং যাত্রীদের তাঁদের পছন্দসই স্থানে নিয়ে যাবে। যদি কোনও কারণে কোনও রোবট প্রশ্নের উত্তর দিতে অক্ষম হয়, রোবট স্ক্রিনে নিজে থেকেই যাত্রীদের অবিলম্বে ভিডিও কলের মাধ্যমে ‘এয়ারপোর্ট হেল্প ডেস্ক’-এর সঙ্গে সংযুক্ত করা হবে, বলা হয়েছে বিবৃতিতে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Airport, Robot

    পরবর্তী খবর