Home /News /north-bengal /
Latest Bangla News|| ডবল ধামাকা! কমছে টয়ট্রেনের ভাড়া, জয় রাইডের প্রতিটি কোচই হচ্ছে ভিস্টাডোম

Latest Bangla News|| ডবল ধামাকা! কমছে টয়ট্রেনের ভাড়া, জয় রাইডের প্রতিটি কোচই হচ্ছে ভিস্টাডোম

Toy train fare reduced in Darjeeling: এপ্রিলের প্রথম দিন থেকেই ৮ জোড়া জয় রাইডে ভিস্টাডোম কোচে চড়তে পারবে পর্যটকেরা। এখন দু-জোড়া ভিস্টাডোম কোচ চালু রয়েছে।

  • Share this:

    #শিলিগুড়ি: ভাড়া কমছে টয় ট্রেনের! আগামিকাল মঙ্গলবার থেকে ভাড়া কমছে পাহাড়ি খেলনা ট্রেনের। মূলত পর্যটকদের আরও বেশী করে টানতেই এই উদ্যোগ দার্জিলিং-হিমালয়ান রেলওয়ের (DHR)। সেইসঙ্গে দেশ-বিদেশের পর্যটকদের কাছে এই পরিষেবার জনপ্রিয়তা বাড়াতে দার্জিলিং ও ঘুমের মধ্যে জয় রাইডের প্রতিটি কোচই হবে ভিস্টাডোম।

    এপ্রিলের প্রথম দিন থেকেই ৮ জোড়া জয় রাইডে ভিস্টাডোম কোচে চড়তে পারবে পর্যটকেরা। এখন দু-জোড়া ভিস্টাডোম কোচ চালু রয়েছে। ধস, কোভিড, লকডাউনের জেরে ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে ডিএইচআরকে। দ্বিতীয় ঢেউ সরিয়ে মাথা তুলে দাঁড়ায় ডিএইচআর। তৃতীয় ঢেউয়ে ফের বন্ধ হয়ে যায় এই পরিষেবা। সব সরিয়ে ফের স্বাভাবিক ছন্দে ফিরছে পাহাড়। স্বমহিমায় ক্যুইন অব হিলস!

    আরও পড়ুন: জল লাগলেই পুড়ে যায়! ঘাম-চোখের জল হয়ে যায় অ্যাসিড! তরুণীর যন্ত্রণা চোখে জল আনবে!

    পর্যটকেরা পাহাড়মুখো হচ্ছে। দীর্ঘদিন ধরেই ভাড়া কমানোর দাবি উঠছিল। এ বারে সেই দাবিকে শিলমোহর দিল ডিএইচআর। এনজেপি ও দার্জিলিংয়ের মধ্যে শীতাতপ নিয়ন্ত্রিত কোচে আগে মাথাপিছু ভাড়া ছিল ১৭২০ টাকা। তা কমিয়ে করা হল ১৫০০ টাকা। প্রথম শ্রেণির কোচের ভাড়া ছিল ১৬০০ টাকা। নতুন ভাড়া হল ১৪০০ টাকা। আগামিকাল মঙ্গলবার অর্থাৎ ১ মার্চ থেকেই এই নয়া ফেয়ার চার্ট চালু হচ্ছে। সেইসঙ্গে এখন থেকে দুটি এসি ফার্স্ট ক্লাস কোচ এবং একটি ফার্স্ট ক্লাস কোচ চলবে এনজেপি ও দার্জিলিংয়ের মধ্যে।

    আরও পড়ুন: পৃথিবীর 'সবচেয়ে সুন্দর' বহুতল কোনটা জানেন? নিজের চোখকে বিশ্বাস করতে পারবেন না! রইল ছবি...

    দার্জিলিং, বাতাসিয়া লুপ ও ঘুমের মধ্যে চলা 'জয় রাইড' পরিষেবাতেও কমছে ভাড়া। স্টিম জয় রাইডে ১৬০০ টাকার পরিবর্তে নতুন ভাড়া করা হচ্ছে ১৫০০ টাকা। তবে ডিজেল জয় রাইডে ১০০০ টাকাই থাকছে। পাহাড়ে বেড়াতে এসে পাকদণ্ডী বেয়ে টয়ট্রেন সফর বরাবরই পর্যটকদের কাছে প্রিয়। কালো ধোঁয়া ছড়িয়ে হেলতে দুলতে জার্নির অপেক্ষায় থাকে পর্যটকেরা। সেই পর্যটকদের কাছে পরিষেবায় নতুন সংযোজন হচ্ছে ভিস্টাডোম কোচ।

    আপাতত দুটো ভিস্টাডোম কোচ পরিষেবা রয়েছে। বাকি ৬ জয় রাইডে ভিস্টাডোম কোচ যুক্ত হচ্ছে এপ্রিলের প্রথম দিন থেকে। এতে খুশি বেড়াতে আসা পর্যটকেরা। উল্লেখ্য, মঙ্গলবার থেকেই শুরু হচ্ছে টয়ট্রেনের জনপ্রিয়তায় সামার ফেস্টিভ্যাল। শিলিগুড়ি জংশন, ঘুম, দার্জিলিং স্টেশনে হবে এই ফেস্টিভাল। যেখানে স্থানীয় সংস্কৃতির পাশাপাশি তুলে ধরা হবে ডিএইচআর-এর ইতিহাস।

    Partha Pratim Sarkar

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Darjeeling, Toy Train

    পরবর্তী খবর