মিড ডে মিলের পাতে ভাত ডাল সব্জির সঙ্গে পায়েস ও তালের বড়া

এদিনের মিড ডে মিলের মেনুতে ছিল ডাল, ভাত, সয়াবিন, পাঁপড় ভাজা সহ পায়েস ও তালের বড়া।

Bangla Editor | News18 Bangla
Updated:Sep 03, 2019 08:58 PM IST
মিড ডে মিলের পাতে ভাত ডাল সব্জির সঙ্গে পায়েস ও তালের বড়া
photo: midday meal
Bangla Editor | News18 Bangla
Updated:Sep 03, 2019 08:58 PM IST

#আলিপুরদুয়ার: ভরা ভাদ্র। ভাদ্র মাসে তালের বড়া খেতে কার না ভাল লাগে৷ আর তার উপর যদি তা হয় মিড ডে মিলের পাতে। সঙ্গে থাকে পায়েস। তাহলে তো আর কথাই নেই। সহপাঠীদের সঙ্গে চেটেপুটে আনন্দ নেওয়ার সব আয়োজনই পাকা। এমন আয়োজন করে নজীর গড়ল ফালাকাটার পারংগের পার হাইস্কুল কতৃপক্ষ।

উত্তরপ্রদেশ থেকে পশ্চিমবঙ্গ৷ স্কুলের মিডডে মিলের গুনমান নিয়ে যখন নানা প্রশ্ন উঠছে, তখন ব্যাতিক্রমি ফালাকাটার এই স্কুল। মিড ডে মিলে পায়েস ও তালের বড়া। একটু অন্যরকম খাবার পেয়ে খুশি পড়ুয়ারা। ফালাকাটা পারঙ্গেরপার শিশু কল্যাণ উচ্চ বিদ্যালয়ের শিক্ষকরা মঙ্গলবার  বিদ্যালয়ের প্রায় এক হাজারের উপরে পড়ুয়াদের পায়েস,তালের বড়া খাওয়ান। ছাত্রদের খাওয়াতে পেরে খুশি বিদ্যালয়ের শিক্ষকরাও।

বিদ্যালয়ের ছাত্রদের মধ্যে একটা বৃহৎ অংশ দরিদ্র পরিবারের থেকে আসা। ভাদ্র মাসের চলছে সেই কারণেই শিক্ষকদের মাথায় আসে ছাত্রদের পায়েস ও তালের বড়া খাওয়াবে। তাই দুধ দিয়ে পায়েস বানিয়ে ছাত্রদের মুখে তুলে দিল শিক্ষকরা। বিদ্যালয়ে মোট ছাত্র সংখ্যা ১৭৩১ জন। এদিনের মিড ডে মিলের মেনুতে ছিল ডাল, ভাত, সয়াবিন, পাঁপড় ভাজা সহ পায়েস ও তালের বড়া। একটু অন্যরকম খাওয়ার খাওয়াতে পেরে যেমন খুশি শিক্ষকরা তেমনি খাবার খেয়ে খুশি ছাত্ররাও ।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রবীর রায় চৌধুরী বলেন, "আমাদের বিদ্যালয়ে এমন প্রচুর ছাত্র রয়েছে যারা গরিব পরিবারের৷ তাই তাদের অনেকেরই বাড়িতে  পায়েস ও তালের বড়া হয় না৷ এখন চলছে ভাদ্র মাস, আমরা সবাই বাড়িতে তালের বড়া ও পায়েস খেয়ে থাকি৷ কিন্তু এই গরিব পরিবারের ছাত্ররা সেটা পায় না৷ বাড়ির মতো মা ঠাকুমার হাতের সেই ছোঁয়ায় বানানো পায়েস, তালের বড়ার স্বাদ পড়ুয়াদের মধ্যে এনে দিতে আজকে তাই আমরা বিদ্যালয়ের পক্ষ থেকে পায়েস ও তালের বড়ার ব্যবস্থা করেছি।"

First published: 08:56:20 PM Sep 03, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर