• Home
  • »
  • News
  • »
  • north-bengal
  • »
  • SILIGURI TOY TRAIN IN DARJEELING IS ALL SET TO START ITS JOURNEY WITH THE TOURISTS IN DARJEELING SWD

Darjeeling: পাহাড় ঘেরা সবুজের বুক চিরে ছুটবে টয়ট্রেন! পুজোয় পর্যটকদের ভিড়ের আশায় পর্যটন ব্যবসায়ীরা

Darjeeling: পর্যটনের প্রসারে নয়া উদ্যোগ রেলের, পুজোর মরসুমে জমজমাট হবে ট্রিপ, আশায় পর্যটন ব্যবসায়ীরা!

Darjeeling: পর্যটনের প্রসারে নয়া উদ্যোগ রেলের, পুজোর মরসুমে জমজমাট হবে ট্রিপ, আশায় পর্যটন ব্যবসায়ীরা!

  • Share this:

#শিলিগুড়ি: সেই চেনা ছবি। কালো ধোঁয়া ছড়িয়ে পাহাড়ি আকাবাঁকা পথ ধরে ছুটছে টয়ট্রেন। কু ঝিক ঝিক শব্দ আর সেই চেনা গন্ধ। নস্টালজিয়ার ছোঁয়া! টয়ট্রেন মানেই উন্মাদনা। আর তা যদি হয় স্টিম ইঞ্জিন, তাহলে তো মজার শেষ নেই। পর্যটনের প্রসারে পুজোর আগে শুরু হল শিলিগুড়ি জংশন ও রংটংয়ের মধ্যে "জঙ্গল টি সাফারি"! পর্যটকদের টানতে থাকছে ভিস্টাডোম কোচ। রেল পথেই পর্যটকরা উপভোগ করতে পারবেন সবুজে মোড়া চা বাগান, জঙ্গলের অপরূপ সৌন্দর্য্য।

আপ ও ডাউন মিলিয়ে ২ ঘন্টার ট্রিপ। বছর দুয়েক আগে ডিজেল ইঞ্জিনে পরিষেবা কিছুদিন চলেছিল। এবারে নতুন মাত্রা যোগ করেছে স্টিম ইঞ্জিন। যার আকর্ষণেই দেশ-বিদেশের পর্যটকরা ছুটে আসেন পাহাড়ে। দার্জিলিং ও ঘুমের মধ্যে ১২টি জয় রাইড পরিষেবা চালু করেছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। আর ঠিক এই সময়েই ‌টয় ট্রেনকে বেসরকারিকরণের পথে ঠেলে দিতে এগোচ্ছে কেন্দ্র। টয়ট্রেনকে ঘিরে উত্তরের পর্যটনের বিকাশে একাধিক নয়া পরিষেবা চালু করতে উদ্যোগী রেল।

দুপুর পৌনে তিনটেয় শিলিগুড়ি জংশন থেকে ছাড়বে ট্রেন। প্রথম স্টপেজ সুকনা স্টেশন। মিনিট ২০-র স্টপেজে পর্যটকরা ঘুরে দেখতে পারবে সুকনা রেলওয়ে মিউজিয়াম। যেখানে দার্জিলিং হিমালয়ান রেলওয়ের হাজারো স্মৃতি জড়িয়ে। তারপর সোজা রংটং। সেখানে বিশ্বখ্যাত দার্জিলিং চায়ের সঙ্গে পর্যটকদের পরিচয় করিয়ে দেবে রেল। মাথাপিছু ভাড়া ৯৭০ টাকা। পর্যটনের ভরা মরসুমে যা গিয়ে দাঁড়াবে ১২০০ টাকা।

এর মধ্যে পর্যটকদের চা ও স্ন্যাক্স দেবে রেল। ফেরার পথে অন্ধকারাচ্ছন্ন পাহাড়ি পথ বেয়ে নেমে আসবে টয়ট্রেন। চারপাশে ঝিঁঝি পোকার ডাক। ঘন মহানন্দা জঙ্গলের বুক চিরে নামবে জঙ্গল সাফারি! এনজেপির এডিআরএম সঞ্জয় চিলা ওয়ার ওয়ার জানান, পর্যটনের প্রসারেই নতুন নতুন পরিষেবা চালু করা হচ্ছে। পর্যটন ব্যবসায়ী সম্রাট সান্যাল জানান, কোভিড, লকডাউনের পরে রেলের নতুন পরিষেবা চালুর মধ্য দিয়ে পর্যটন শিল্প ফের নিজের পায়ে দাঁড়াতে পারবে। এই আশাতেই বুক বাঁধছে উত্তরের পর্যটন ব্যবসায়ীরা।

পার্থ সরকার

Published by:Swaralipi Dasgupta
First published: