• Home
  • »
  • News
  • »
  • north-bengal
  • »
  • Siliguri-Sikkim NH10: শীঘ্রই খুলবে শিলিগুড়ি-সিকিম ১০ নম্বর জাতীয় সড়ক, চলছে জোরকদমে কাজ

Siliguri-Sikkim NH10: শীঘ্রই খুলবে শিলিগুড়ি-সিকিম ১০ নম্বর জাতীয় সড়ক, চলছে জোরকদমে কাজ

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

Siliguri-Sikkim National Highway 10: পূর্ত দফতরের আশা, আগামী দুই থেকে তিনদিনের মধ্যেই নয়া রাস্তা তৈরির কাজ শেষ হবে।

  • Share this:

শিলিগুড়ি: টানা বৃষ্টির জেরে বিপর্যস্ত হয়েছিল উত্তরবঙ্গ। ১০ নম্বর জাতীয় সড়ক, ৫৫ নম্বর জাতীয় সড়কের একাধিক জায়গায় ধস নেমেছিল। বৃষ্টি শেষে সব উদ্ধারকাজ, রাস্তা মেরামতের কাজ শুরু হলেও ১০ নম্বর জাতীয় সড়কের কাছে বিরিক ধারাতে ধসের জেরে রাস্তা কার্যত নিশ্চিহ্ন হয়ে যায়। যার জেরে পূর্ত দফতরকে ফের নতুন করে রাস্তা তৈরি করার সিদ্ধান্ত নিতে হয়েছে।

গত বুধবার থেকেই সেই রাস্তা তৈরির কাজ শুরু হয়েছে। বিরিক ধারাতে পাহাড় কেটে নতুন করে ফের রাস্তা করতে হচ্ছে। সূত্রের খবর, আরও ৩ থেকে ৪ দিন সময় লাগতে পারে নতুন করে রাস্তা তৈরি হতে। ২৪ ঘণ্টা ব্যাপী রাস্তা তৈরির কাজ চলছে। যদিও বাকি সব জায়গায় ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে যান চলাচল। ৫৫ নম্বর জাতীয় সড়কেও শুরু হয়েছে গাড়ি চলাচল।

নতুন করে রাস্তা তৈরি করার জন্য ৭০ থেকে ৮০ ফুট পাহাড় কেটে রাস্তা তৈরি করতে হচ্ছে। যদিও এখনও ৩০ থেকে ৪০ ফুট পাহাড়-কাটা বাকি রয়েছে। অন্তত এমনটাই বলছেন কর্মরত ইঞ্জিনিয়াররা। পাথরকাটার কাজ শুরু হলেও এতটাই শক্ত ও মিশ্রণ রয়েছে যার জন্য কাজে বেগ পেতে হচ্ছে বলেই দাবি ইঞ্জিনিয়ারদের। যদিও আগামী তিন থেকে চার দিনের মধ্যে রাস্তা তৈরির কাজ সম্ভব হবে বলেই দাবি করছেন ইঞ্জিনিয়াররা।

অন্যদিকে এই রাস্তা বন্ধ হয়ে যাওয়ার ফলে সমস্যায় পড়েছেন পর্যটক থেকে শুরু করে মালবাহী গাড়ির চালকরা। মূলত ধসের কারণে অনেকেই গ্যাংটক যাত্রা বাতিল করেছেন ৷ আবার অনেকেই দার্জিলিং এবং ডুয়ার্স চলে গিয়েছেন গ্যাংটক-এর বদলে। আবার গ্যাংটক যারা গিয়েছিলেন, তাদের ধসের কারণে অনেক ঘুরেই ফিরতে হচ্ছে শিলিগুড়ি। যার জেরে অতিরিক্ত ভাড়াও দিতে হচ্ছে পর্যটকদের। শুধু তাই নয়, এর জন্য সময়ও লাগছে বেশি। সব মিলিয়ে ১০ নম্বর জাতীয় সড়ক খোলার অপেক্ষায় এখন রাজ্য প্রশাসন থেকে পর্যটকরা প্রত্যেকেই।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Siddhartha Sarkar
First published: