Home /News /north-bengal /
Earthquake in Siliguri: ভোররাতে কেঁপে উঠল শিলিগুড়ির মাটি, প্রবল আতঙ্ক! ভূমিকম্প সিকিমেও

Earthquake in Siliguri: ভোররাতে কেঁপে উঠল শিলিগুড়ির মাটি, প্রবল আতঙ্ক! ভূমিকম্প সিকিমেও

Earthquake in Siliguri

Earthquake in Siliguri

উত্তরবঙ্গের পাহাড়-সহ সিকিমেও অনুভূত হয়েছে কম্পন। শনিবার রাত ৩-৪ টের মধ্যে এই কম্পন অনুভূত হয় উত্তরবঙ্গের একাধিক জায়গায়। (Earthquake in Siliguri)

  • Share this:

    #শিলিগুড়ি: ভোররাতে ফের উত্তরবঙ্গে ভূমিকম্প। মৃদু কম্পন অনুভূত হয়েছে শিলিগুড়ি-সহ একাধিক জায়গায়। জানা গিয়েছে, কম্পনের উৎসস্থল নেপাল। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৫.৩। উত্তরবঙ্গের পাহাড়-সহ সিকিমেও অনুভূত হয়েছে কম্পন। শনিবার রাত ৩-৪ টের মধ্যে এই কম্পন অনুভূত হয় উত্তরবঙ্গের একাধিক জায়গায়। (Earthquake in Siliguri)

    ভূমিকম্পের জেরে বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এখনও ক্ষয়ক্ষতির কোনও খবর শোনা যায়নি। গত ২ জুলাইও ভূমিকম্প অনুভূত হয়েছিল উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকায়। রাত ১১টা ৫৯ মিনিটে মৃদু কম্পন অনুভূত হয় দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াং, শিলিগুড়ি, আলিপুরদুয়ার-সহ বিস্তীর্ণ অঞ্চলে। যদিও কম্পনের উৎসস্থল ছিল ভুটান। সেটিরই প্রভাব পড়ে দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াং, শিলিগুড়ি ও আলিপুরদুয়ারে।

    আরও পড়ুন: পরিবার অসম্ভব প্রিয়, সঞ্জয় দত্তের জন্মদিনে দেখুন নায়কের পারিবারিক অ্যালবাম

    তবে কম্পনের তীব্রতা খুব বেশি ছিল না। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা কোথাও ছিল ৩.১ ও কোথাও ছিল ৪.১। স্থায়িত্বও খুব বেশিক্ষণ ছিল না। ফলে প্রাণহানি বা ক্ষয়ক্ষতির কোনও ঘটনা ঘটেনি। তবে একে টানা বৃষ্টি, তার উপর রাত-দুপুরে ভূমিকম্পের ঘটনায় পাহাড় থেকে সমতলে আতঙ্ক ছড়িয়েছে।

    আরও পড়ুন: 'রণবীর সিংয়ের নিতম্ব এখন জাতীয় ইস্যু!', লাইভ শো-তে হেসে খুন সঞ্চালিকা থেকে অতিথিরা, দেখুন

    মাসের শুরুতে ভূমিকম্পের উৎসস্থল ছিল ভুটানের সামস্তে জোংখাগ এলাকা। এটা ভুটানের রাজধানী থিম্পু থেকে প্রায় ৬৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ছিল ৪.৭। তবে কম্পন খুব স্বল্প সময়ের জন্য স্থায়ী হওয়ায় এখনও পর্যন্ত প্রাণহানি বা ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি। তবে ভুটানের ভূমিকম্পের প্রভাবেই কেঁপে ওঠে সংলগ্ন দার্জিলিং, শিলিগুড়ি, আলিপুরদুয়ার সহ উত্তরবঙ্গের বিস্তীর্ণ অঞ্চল।

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Earthquake, Siliguri

    পরবর্তী খবর