Siliguri: মিলেছে ডেল্টা প্লাস, টিকা নিতে গিয়ে একের নিঃশ্বাস অন্যের ঘাড়ে শিলিগুড়িতে!

এ কী কাণ্ড!

Siliguri: এই ছবি শিলিগুড়ির খড়িবাড়ির বাজারজোতের সুস্বাস্থ্য কেন্দ্রের! কেউ ভোর তিনটে, কেউ ভোর পাঁচটা থেকে লাইনে দাঁড়িয়ে!

  • Share this:

#শিলিগুড়ি: ভ্যাকসিন লাইনে চূড়ান্ত বিশৃঙখলা, ধাক্কাধাকি, হুড়োহুড়ি। করোনা প্রতিরোধে টিকা নিতে এসে সেই কোভিড আতঙ্ক স্থানীয় গ্রহীতাদের মধ্যে! চূড়ান্ত বিশৃঙখলা! একের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে অন্যজন! লাইনে হুড়োহুড়ি, ধাক্কাধাক্কি, উত্তেজনা! কোথায় কোভিড বিধি? কোথায় পারস্পরিক দূরত্ব বিধি? অনেকেরই নাক ও মুখ ঢাকেনি মাস্কে! স্বাভাবিকভাবেই লাইনে দাঁড়িয়েও মিনতি বর্মন দোলা রায়েদের চোখে, মুখে কোভিড আতঙ্ক। মিনতি বর্মন তো বলেই ফেললেন, এখান থেকেই ছড়াতে পারে কোভিড। এই ছবি শিলিগুড়ির খড়িবাড়ির বাজারজোতের সুস্বাস্থ্য কেন্দ্রের! কেউ ভোর তিনটে, কেউ ভোর পাঁচটা থেকে লাইনে দাঁড়িয়ে! বসার সুযোগ পর্যন্ত পাননি। তবুও তারা নিশ্চিত নয় যে আজ টিকা মিলবে। খড়িবাড়ির একাধীক কেন্দ্রে ঘুরেও মেলেনি টিকা। গত শনিবার এই কেন্দ্রে লাইনে দাঁড়িয়েও মেলেনি টিলার প্রথম ডোজ। আজ ফের লাইনে দাঁড়িয়েও অনিশ্চিত শূণ্য থেকে ১২ বছর বয়সী শিশুদের মায়েরা। আজ এই কেন্দ্র থেকে ২৫০ জনকে টিকা দেওয়ার কথা জানিয়েছে স্বাস্থ্য দপ্তর। কিন্তু লাইনে দাঁড়িয়ে তার চেয়ে কয়েক গুন বেশী মহিলা।

এতেই বিপত্তি! পরিস্থিতি সামলাতে স্বাস্থ্য কেন্দ্রে পৌঁছয় খড়িবাড়ি থানার পুলিশ। তাদেরও যথেষ্টই হিমসিম খেতে হয়। লাইন ঠিক করতে কুপনও বিলি করা হয়। কিন্তু হুড়োহুড়ির জেরে সমস্যায় পড়তে হয়। মাঝে কিছুক্ষন টিকা পরিষেবা বন্ধও হয়ে পড়ে। কেন বার বার একই ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে? জেলা স্বাস্থ্য দপ্তরের এক কর্তা জানান, প্রয়োজনের তুলনায় টিকার জোগান কম। অগ্রাধিকারের ভিত্তিতে টিকা দেওয়ার কথা ঘোষণা করে স্বাস্থ্য দপ্তর। তবুও সমস্যা সেই তিমিরেই।

স্বাভাবিকভাবেই পাহাড় থেকে সমতলে টিকা নিয়ে হয়রানির এক শেষ অবস্থা! দার্জিলিংয়ের জেলাশাসক এস পুন্নমবালাম জানিয়েছেন, ২৮ জুলাই পর্যন্ত জেলায় প্রথম ডোজ পেয়েছে ৫ লাখ ৯৬ হাজার ৯৭৭ জন। সেকেণ্ড ডোজ পেয়েছে ২ লাখ ২৭ হাজার ৬৫৩ জন। অর্থাৎ জেলার পাহাড় ও সমতল মিলিয়ে টিকা পেয়েছে ৮ লাখ ২৪ হাজার ৬৩০ জন।

Published by:Suman Biswas
First published: