Home /News /north-bengal /

Jalpaiguri: পাচারকারীদের ধরতে ক্রেতা সাজলেন বন দফতরের আধিকারিকরা, এল বড় সাফল্য

Jalpaiguri: পাচারকারীদের ধরতে ক্রেতা সাজলেন বন দফতরের আধিকারিকরা, এল বড় সাফল্য

Jalpaiguri News: প্যাঙ্গোলিনের আঁশ বিক্রি হত দশ লাখ টাকায়। চোরাচালান রুখে দিলেন বন দফতরের আধিকারিকরা।

  • Share this:

    #জলপাইগুড়ি, রকি রায়চৌধুরি: ক্রেতা সেজে চোরাচালানকারীদের হাতেনাতে পাকড়াও করলেন বন আধিকারিকদের বিশেষ দল। প্যাঙ্গোলিন পাচারকারীদের জলপাইগুড়ি জেলা ও দায়রা আদালতে তোলা হয়েছে রবিবার। বিদেশে পাচারের আগে ক্রেতা সেজে প্যাঙ্গোলিনের চামড়া ও আঁশ সহ দুজনকে গ্রেফতার করে জলপাইগুড়ি বন দফতর।

    বনদফতর সূত্রে জানা গিয়েছে, গোপন সুত্র মারফত খবরের ভিত্তিতে চালশা মালবাজার গ্রামীসড়কের অভিযান চালায় বন দফতরের লাটাগুড়ি রেঞ্জ ও ওয়াইল্ডলাইফ ক্রাইম কন্ট্রোল ব্যুরোর সদস্যরা। সেখান থেকে উদ্ধার হয় প্যাঙ্গোলিনের আঁশ।

    আরও পড়ুন- ২৩ বছর পর বাঘের দেখা মিলল বক্সা টাইগার রিজার্ভে! প্রথম ছবি সামনে আসতেই চাঞ্চল্য

    আন্তজার্তিক বাজারে চোরা পথে এই আঁশ বিক্রি হত দশ লক্ষ টাকায়। এই পাচারকারী দলে আর কে কে যুক্ত রয়েছে, তদন্ত শুরু করেছে বনবিভাগ৷

    শনিবার বনদফতরের লাটাগুড়ি রেঞ্জ অফিসার শুভ্রশঙ্খ দত্ত ও ওয়াইল্ডলাইফ ক্রাইম কন্ট্রোল ব্যুরোর কলকাতা সার্কেলের আধিকারিকরা ক্রেতা সেজে অভিযান চালান। মালবাজার গ্রামী সড়কের কুর্তি সেতু সংলগ্ন এলাকায় প্যাঙ্গোলিনের চামড়া বিক্রি করতে বাইকে করে হাজির হয় দুই যুবক। সেই সময় হাতেনাতে দুজনকে গ্রেফতার করে বনবিভাগ।

    ধৃতরা হল আনন্দ বারলার, বাড়ি সাইলি চা বাগানে এবং অপর জন হলেন নেওলা ভেংরা, বাড়ি রানিচেরা চা বাগানে। ধৃতদের কাছ থেকে প্যাঙ্গোলিনের চামড়া ও আঁশের পাশাপাশি মোবাইল ও কিছু নথি পাওয়া গিয়েছে। এদিন ধৃতদের আদালতে তোলা হয়েছে।

    আরও পড়ুন- মালদহে মাঠের মধ্যে এ কী করছেন বাড়ির মেয়ে-বউরা! দেখেও দেখল না পুলিশ...

    বিদেশের বাজারে চোরাপথে লাখ টাকায় বিক্রি হয় প্যাঙ্গোলিনের আঁশ। গত কয়েক বছরে বারবার প্যাঙ্গোলিনের আঁশ চোরাচালানকারীদের বিরুদ্ধএ অভিযান চালিয়েছে বন দফতর। তবে তাতেও চোরাচালানে রাশ টানা সম্ভব হয়নি। তবে এভাবে ক্রেতা সেজে অভিযানের ঘটনা বিরল। বন দফতরের আধিকারিকরা জানিয়েছেন, চোরাচালান রুখতে ভবিষ্যতে আরও বেশি সক্রিয় হবেন তাঁরা।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Forest Department, Jalpaiguri, Pangolin

    পরবর্তী খবর