Home /News /north-bengal /
North Bengal University Examination|| স্নাতকোস্তরের পরীক্ষা হবে অনলাইনেই, সিদ্ধান্ত উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের, জারি নির্দেশিকা

North Bengal University Examination|| স্নাতকোস্তরের পরীক্ষা হবে অনলাইনেই, সিদ্ধান্ত উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের, জারি নির্দেশিকা

North Bengal University Online Examination: ইউজি পরীক্ষার্থীদের ক্ষেত্রে অনলাইনেই হবে পরীক্ষা। নির্দেশিকা জারি করল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত প্রতিটি কলেজেই অনলাইনে হবে পরীক্ষা।

  • Share this:

#শিলিগুড়ি: আন্দোলনটা চলছিল। কয়েক দফায় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় ঘেরাও করে চলছিল বিক্ষোভ। দাবী কি? অনলাইনে পরীক্ষার ব্যবস্থা করতে হবে। আজও ছিল আন্দোলন। সেইমতো জমায়েত করে পরীক্ষার্থীরা। চলে বিক্ষোভও। শেষবার উপাচার্য বা পরীক্ষা নিয়ামক, এমনকী রেজিস্ট্রারও দেখা করেননি আন্দোলনকারীদের সঙ্গে। আজ ফের চলে বিক্ষোভ। অবশেষে মিলল স্বস্তি। পরীক্ষার্থীদের চাপের কাছে কার্যত নতিস্বীকার করল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ইউজি পরীক্ষার্থীদের ক্ষেত্রে অনলাইনেই হবে পরীক্ষা। নির্দেশিকা জারি করল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত প্রতিটি কলেজেই অনলাইনে হবে পরীক্ষা। দিন শেষে এই ঘোষণায় আনন্দে ফেটে পড়েন পরীক্ষার্থীরা। একে অপরকে জড়িয়ে ধরে চলে সেলিব্রেশন। "এটা পড়ুয়াদের আন্দোলনের জয়", বলেন এক পরীক্ষার্থী।

আরও পড়ুন: অনলাইন পরীক্ষার দাবীতে উত্তাল বইপাড়া! কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেট আটকে বিক্ষোভ 

অনলাইন নাকি অফলাইন? কি পদ্ধতিতে হবে স্নাতকস্তরের পরীক্ষা? এ নিয়ে গত কয়েকদিন ধরেই চলছিল জোর চর্চা। গত ১২ ও ১৭ মে অনলাইনে পরীক্ষার দাবিতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ দেখায় উত্তরের বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা। কেন বিক্ষোভ? ইতিমধ্যেই দক্ষিনবঙ্গের কয়েকটি বিশ্ববিদ্যালয় নোটিশ জারি করে জানিয়ে দেয় অনলাইনে পরীক্ষা হবে। আর উত্তরবঙ্গে অফলাইনে হলে সমস্যায় পড়তেন এখানকার পরীক্ষার্থীরা। আন্দোলনকারী পরীক্ষার্থীদের দাবী, কোভিড এবং লকডাউনের জেরে গত ২ বছরের বেশীরভাগ সময়েই ক্লাস হয়েছে অনলাইনে। অফলাইনে পরীক্ষা দিতে হলে সমস্যায় পড়তে হত। নম্বরের ক্ষেত্রেও অনেকটাই পিছিয়ে পড়তে হত। আর তাই অনলাইনের সমর্থনে চলছিল বিক্ষোভ।

আরও পড়ুন: টার্গেট ফরেস্ট ল্যান্ড! বন দফতরের প্রথম দিনের অভিযানে দখলমুক্ত ১৮ একর

সোমবার এ নিয়ে জরুরী বৈঠকে বসেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৈঠক শেষে পরীক্ষা নিয়ামক অনলাইনের পক্ষেই নির্দেশিকা জারি করেন। আর তা প্রকাশ পেয়েই খুশিতে ফেটে পড়েন আন্দোলনরত পরীক্ষার্থীরা। চলতি মাসেই অফলাইনে পরীক্ষা হওয়ার কথা ছিল। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডঃ প্রনব ঘোষ জানান, শিক্ষার্থীদের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে কোনও চাপের কাছে নতিস্বীকার করে নয়, এখানকার পরীক্ষার্থীদের ভবিষ্যতের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে উত্তরের অন্য বিশ্ববিদ্যালয়গুলো এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি। সব বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষা নিলে সুবিধে পাবেন পরীক্ষার্থীরা।

Partha Sarkar

Published by:Shubhagata Dey
First published:

Tags: North Bengal University

পরবর্তী খবর