corona virus btn
corona virus btn
Loading

এবছর থাকছে না কোনও থিম, প্রথা মেনে উল্টো রথেই হল খুঁটি পুজো সেন্ট্রাল কলোনিতে

এবছর থাকছে না কোনও থিম, প্রথা মেনে উল্টো রথেই হল খুঁটি পুজো সেন্ট্রাল কলোনিতে

বাজেটে কাটছাঁট, করোনা ও আমফানে ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়াবে উদ্যোক্তারা

  • Share this:

#শিলিগুড়ি: করোনা সতর্কতা মেনেই আজ খুঁটি পুজো হল শিলিগুড়ির সেন্ট্রাল কলোনি দূর্গা পুজো কমিটির। এবারে ৫৮তম বর্ষে পদার্পন করল এই পুজো। শহর ও লাগোয়া এলাকার মধ্যে বিগ বাজেটের পুজোগুলির মধ্যে বরাবরই প্রথম দশে থাকে এই কমিটি। কিন্তু এবারে করোনা ও আমফান বিপর্যয়ের কথা মাথায় রেখে বাজেটে বড়সড় কাটছাঁট করছে উদ্যোক্তারা। এবারে আর প্রাচুর্যে নয়। সেই থিম নয়। পুজোর মতো পুজো করবে তারা। বসবে না মেলাও। ঘুরবে না নাগরদোলা। পুজোর দিনগুলোতে জনসমাগম এড়াতে বেশ কিছু পদক্ষেপ নেবে তারা। মানা হবে কোভিড প্রোটোকল। মহামারী ও আমফানে ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়ানোর বার্তা উদ্যোক্তাদের।

রীতি মেনে উল্টো রথের দিনেই খুঁটি পুজো হল আজ। আড়ম্বরতা ছিল না আগের বছরের মতো। মন বিষন্ন হলেও বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত উদ্যোক্তাদের। থিম পুজোয় উত্তরবঙ্গের নজরকাড়া পুজোর মধ্যে সেন্ট্রাল কলোনির পুজো অন্যতম। তৃতীয়া থেকেই মণ্ডপে ভিড় উপচে পড়তো। রেশ চলতো দশমীর পরদিন পর্যন্ত। বড় মেলার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠান হত। নামী শিল্পীরা যোগ দিতেন। প্রতিদিনই ভোর রাত পর্যন্ত মণ্ডপ থিক থিক দর্শনার্থীদের ভিড়ে ঠাসা থাকতো। অষ্টমী আর নবমীতে লাখো লাখো লোকের সমাগম হত। চারদিকে তাকালে শুধুই দেখা যেত কালো মাথা। হাতে সময় নিয়ে না এলে পুজো দেখা হয়ে ওঠেনা।

এবারে পরিস্থিতি বদলেছে। করোনার থাবায় কাবু শহর শিলিগুড়িও। স্বাভাবিকভাবেই সেই উপচে পড়া ভিড়ের সম্ভাবনার প্রশ্নই নেই বলে দাবী উদ্যোক্তাদের। উলটে মণ্ডপ থেকেই শহরবাসীকে করোনা সতর্কতায় বার্তা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। ক্লাব কর্তা পার্থ দে জানান, দর্শনার্থীদের পুজো দেখাতেও কিছু নতুন সিদ্ধান্ত নেওয়া হবে। সোশ্যাল ডিস্টেনশিং মানা হবে কড়াকড়িভাবে। এজন্য ক্লাবের সদস্যরা বিশেষভাবে দায়িত্ব পালন করবে। বাজেটেও কাটছাঁট করা হচ্ছে। উদ্বোধনেও জাঁকজমক তেমন থাকবে না। করোনা এবং আমফামে ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়াবে ক্লাব।

Partha Pratim Sarkar

Published by: Ananya Chakraborty
First published: July 1, 2020, 7:02 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर