• Home
  • »
  • News
  • »
  • north-bengal
  • »
  • Siliguri Elephant Cub : লোকালয়েই তীব্র প্রসববেদনা, জঙ্গলে ফেরার পথে চাবাগানের কাছে শাবকের জন্ম দিল হস্তিনী

Siliguri Elephant Cub : লোকালয়েই তীব্র প্রসববেদনা, জঙ্গলে ফেরার পথে চাবাগানের কাছে শাবকের জন্ম দিল হস্তিনী

Siliguri Elephant Cub : বন দপ্তর সূত্রে জানা গিয়েছে, সুস্থ রয়েছে হস্তিশাবকটি

Siliguri Elephant Cub : বন দপ্তর সূত্রে জানা গিয়েছে, সুস্থ রয়েছে হস্তিশাবকটি

Siliguri Elephant Cub : দলের সঙ্গীদের ছেড়ে নিজেই দাঁড়িয়ে পড়ে মাঝপথে। অবশেষে জঙ্গল থেকে ৩ কিলোমিটার আগেই ভূমিষ্ঠ হয় শাবক

  • Share this:

শিলিগুড়ি : মাঝেমধ্যেই লোকালয়ে দেখা যায় হাতির দল। মূলত রসদের সন্ধানেই জঙ্গলের বেড়াজাল টপকে জনবসতিপূর্ণ এলাকায় ঢুকে পড়ে তারা । তার পর আবারও ভোরের আলো ফোটার আগেই ফিরে যায় নিজেদের আস্তানায়। বৃহস্পতিবারও তার তেমন হেরফের হয়নি। রসদ সংগ্রহ শেষে লোকালয় থেকে জঙ্গল ফেরার পথে রাস্তাতেই প্রসব করল এক হস্তিনী! এই শিলিগুড়ির (Siliguri) নকশালবাড়ি ব্লকের মহাসিংজোত এলাকার!

আরও পড়ুন : ক্লাসরুম জুড়ে ভাঙা বেঞ্চ-চেয়ার, চিকিৎসকদের ব্যবহৃত পোশাক, ক্লাস শুরু হল না এই কলেজে

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, প্রসব যন্ত্রণা নিয়ে দলছুট হয়ে পড়ে "মা" হাতিটি। প্রসব যন্ত্রণায় তখন সে ছটফট করছিল। দলের সঙ্গীদের ছেড়ে নিজেই দাঁড়িয়ে পড়ে মাঝপথে। অবশেষে জঙ্গল থেকে ৩ কিলোমিটার আগেই ভূমিষ্ঠ হয় শাবক (Birth of Elephant Cub) ! অদূরে চা বাগানের শ্রমিকেরা তখন কাজে যোগ দিতে এসেছেন। পাতা তুলতে যাওয়ার ফাঁকেই নজরে পড়ে হাতিটিকে। খবর পৌঁছে দেওয়া হয় বন দপ্তরের কাছে।

আরও পড়ুন : পাহাড়িয়া খাবার থেকে হস্তশিল্প, পর্যটকদের মন ভরাতে তৈরি রঙিন ঘুম

খবর পেয়ে কিছু ক্ষণের মধ্যেই ঘটনাস্থলে পৌঁছন বন দপ্তরের বাগডোগরা রেঞ্জের কর্তারা। এদিকে প্রসব করার পর মা হাতি ঠায় দাঁড়িয়ে থাকে চা বাগানেই। দূরে তখন কৌতুহলী জনতার ভিড়। চলছে মা ও সদ্যোজাতকে মোবাইলবন্দি করার হিড়িক। বন দপ্তরের কর্মীদের নজরদারিতে শাবককে নিয়ে মেরিভিউ চাবাগানে দীর্ঘ সময় কাটায় মা হাতিটি।

আরও পড়ুন : কাঞ্চনজঙ্ঘার রূপ উপভোগ করতে এ বার পাকদণ্ডি বেয়ে হিমকন্যায় দার্জিলিং থেকে কার্সিয়ং

মা ও সদ্যোজাতর কাছে যাতে কেউ ভিড় না জমান, তার জন্য চলে বন দপ্তরের পক্ষ থেকে মাইকিং। কেউ যাতে তাড়া না করে সেদিকেও ছিল নজর। বেশ কিছু ক্ষণ সময় চা বাগানের লাইনে কাটানোর পর বন দপ্তরের কর্মীদের নজরদারিতে জঙ্গলে ফিরে যায় শাবক-সহ মা হাতিটি! সদ্যাোজাত শিশুকে নিয়ে সে বাগডোগরার ব্যাঙডুবি জঙ্গলে ঢুকে পড়ে। বন দপ্তর সূত্রে জানা গিয়েছে, সুস্থ রয়েছে হস্তিশাবকটি। আপাতত নজরে রাখা হচ্ছে মা ও শাবককে। অন্যদিকে, হাতি দেখতে সাধারণ মানুষের ভিড় দেখা যায় চা বাগানে! সাম্প্রতিক অতীতে এমন ঘটনার সাক্ষী হয়নি উত্তরবঙ্গের তরাই বা ডুয়ার্সের বাসিন্দারা। তাই কৌতূহলও ছিল অনেকটাই বেশি। ঘটনাস্থলে পৌঁছন স্থানীয় পশুপ্রেমী সংগঠনের সদস্যরাও।

Published by:Arpita Roy Chowdhury
First published: