রক্তদান ও অঙ্গদানের বার্তা নিয়ে বাইক মিছিল, উত্তরবঙ্গ জুড়ে প্রচারে চার যুবক

রক্তদান ও অঙ্গদানের বার্তা নিয়ে বাইক মিছিল, উত্তরবঙ্গ জুড়ে প্রচারে চার যুবক
রক্তদানের প্রচারে অভিযানে চার যুবক

আগামী এক সপ্তাহ উত্তরবঙ্গের এগারটি ব্লাড ব্যাংক এবং প্রত্যেকটি জেলায় ঘুরবেন তাঁরা মোটরবাইকেই৷ ওয়েস্ট বেঙ্গল ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরাম এই অভিযানের অন্যতম আয়োজক।

  • Share this:

লক্ষ্য রক্তদান ও অঙ্গদানের বার্তা সমাজের সর্বস্তরে পৌঁছে দেওয়া। সেই লক্ষ্যেই শনিবার মালদহ থেকে দার্জিলিং পর্যন্ত সচেতনতামূলক বাইক রেলি শুরু করল মালদহের চার যুবক।

আগামী এক সপ্তাহ উত্তরবঙ্গের এগারটি ব্লাড ব্যাংক এবং প্রত্যেকটি জেলায় ঘুরবেন তাঁরা মোটরবাইকেই৷  ওয়েস্ট বেঙ্গল ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরাম এই অভিযানের অন্যতম আয়োজক। আলমগীর খান, মইনুদ্দিন বিশ্বাস, আমির হামজা এবং হিমাংশু শীল এই চার যুবক সামিল হয়েছেন অভিযানে। রাজ্য জুড়ে গ্রীষ্মকালীন রক্ত সংকট দূর করা এবং অঙ্গদানের মাধ্যমে মৃত্যুর পরে অন্যের জীবন বাঁচানো -এই কর্মসূচির মূল উদ্দেশ্য।

শনিবার মালদহ মেডিকেল কলেজে থ্যালাসেমিয়া বিভাগ থেকে শুরু হয় এই সচেতনতার প্রচার। সূচনা করেন মালদার  অ্যাসিস্ট্যান্ট ডিভিশনাল কমিশনার দেবতোষ মন্ডল। উপস্থিত ছিলেন ওয়েস্ট বেঙ্গল ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরামের  সম্পাদক অপূর্ব ঘোষ ।এদিনই মোটর বাইক রেলি  পৌঁছয় দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট। মালদা- বালুরঘাট হয়ে  একে একে রায়গঞ্জ - শিলিগুড়ি- কার্শিয়াং -দার্জিলিং- কালিম্পং- হয়ে ২০ মার্চ মালদায় ফিরবেন প্রচারকারীরা । এক সপ্তাহে বারোশো কিলোমিটার প্রচার কর্মসূচি লক্ষ্য নেওয়া হয়েছে। মূলত বিভিন্ন ব্লাড ব্যাংকের সামনে এবং হাট-বাজার, জমায়েতের জায়গাগুলিতে প্রচারপত্র বিলি এবং পাশাপাশি অঙ্গদান ফর্ম অর্থাৎ অঙ্গীকারপত্র পূরণের কাজ করবেন যুবকরা। মৃত্যুর পর  চোখ ,কিডনি, লান্স ইত্যাদি  দানের মাধ্যমে  যে কেউ অন্যের দেহে প্রাণ  এনে দিতে পারেন,  এই প্রচার চালানো হচ্ছে কর্মসূচিতে। অভিযানের অন্যতম সদস্য আলমগীর খান জানিয়েছেন, প্রথম দিনেই সাধারণ মানুষের কাছ থেকে সাড়া মিলেছে। প্রচুর মানুষ তাঁদের কথা শুনেছেন। আগামী কয়েকদিন আরো বহু মানুষকে এই অভিযানের মাধ্যমে অনুপ্রাণিত করা সম্ভব হবে।

সেবক দেবশর্মা, মালদহ

First published: March 15, 2020, 12:10 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर