• Home
  • »
  • News
  • »
  • north-bengal
  • »
  • Siliguri: স্কুল খোলার খবরে শিলিগুড়িতে মুখ্যমন্ত্রীর ছবিতে মিষ্টিমুখ পড়ুয়াদের

Siliguri: স্কুল খোলার খবরে শিলিগুড়িতে মুখ্যমন্ত্রীর ছবিতে মিষ্টিমুখ পড়ুয়াদের

ছবি- পার্থ প্রতিম সরকার

ছবি- পার্থ প্রতিম সরকার

Siliguri students happy with school reopening: শিলিগুড়ি বয়েজ স্কুলে সংস্কারের প্রক্রিয়া শুরু, চললো স্যানিটাইজেশন ৷

  • Share this:

শিলিগুড়ি: কোভিড, লকডাউন কাটিয়ে রাজ্যে খুলছে স্কুল, কলেজ-সহ শিক্ষা প্রতিষ্ঠানের দরজা (West Bengal School Reopening)। সোমবার উত্তরকণ্যায় প্রশাসনিক বৈঠকে যোগ দিয়ে একথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মুখ্য সচিবকে নির্দেশ দেন তিনি। আগামী ১৬ নভেম্বর থেকে খুলছে শিক্ষা প্রতিষ্ঠান। তবে আপাতত নীচু ক্লাস নয়। নবম থেজে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ক্লাস শুরু হবে স্কুলে। খুলছে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের দরজাও!

মুখ্যমন্ত্রীর ঘোষণায় খুশি পড়ুয়ারা। শিলিগুড়ির হাসমি চকে মুখ্যমন্ত্রীর প্রতীকি ছবিতে মিষ্টি মুখ করার স্কুল পড়ুয়ারা। স্টুডেন্টস সোসাইটির ব্যানারে চলে এই মিষ্টিমুখের পালা। উৎসবে মেতে ওঠে পড়ুয়ারা। দীর্ঘদিন ধরেই পড়ুয়ারা স্কুল খোলার পক্ষে দাবী জানিয়ে আসছিলেন। এক বছরের বেশী সময় ধরে বন্ধ স্কুল। বাড়িতে থেকেই চলছিল অনলাইনে ক্লাস। কার্যত পড়ুয়ারা আর পারছিল না। অবশেষে মুখ্যমন্ত্রী উদ্যোগী হওয়ায় খুশি শিলিগুড়ির পড়ুয়ারাও।

অন্যদিকে দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় ক্লাস রুম থেকে ক্যাম্পাস কার্যত ধুলো, আবর্জনায় ভরে যায়। স্কুলের মাঠের ঘাসও দীর্ঘদিন ছাঁটাই করা হয়নি। আজ থেকেই সংস্কারের কাজ শুরু হল শিলিগুড়িতে। শিলিগুড়ি বয়েজ স্কুলে সংস্কারের প্রক্রিয়া শুরু করেছে কর্তৃপক্ষ। ল্যাবরেটরি রুম, ক্লাস রুম স্যানিটাইজেশনের প্রক্রিয়া চলে। ধাপে ধাপে স্কুল প্রাঙ্গন পড়ুয়াদের উপযোগী করে তোলা হবে। ক্লাস নাইন থেকে টুয়েলভ পর্যন্ত ছাত্র-ছাত্রীদের ভ্যাকসিন হয়নি। তাই অতিরিক্ত সাবধানতা মেনে চলবে স্কুল কর্তৃপক্ষ।

ক্লাস রুমেও এক একটি বেঞ্চে ২ জনের বেশি পড়ুয়া নয়। সেইসঙ্গে শিক্ষা দফতর যে নির্দেশিকা দেবে তাই মেনে চলবে স্কুল কর্তৃপক্ষ। জানান শিলিগুড়ি বয়েজ স্কুলের সহকারী প্রধান শিক্ষক রনজয় দাস৷ কোভিড বিধি মাথায় রেখেই চলবে শিক্ষা প্রতিষ্ঠান। পরে টিকা এলে সেদিকে জোর দেওয়া হবে। তবে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের টিকাকরণ হওয়ায় স্বস্তি। ১৬ নভেম্বর থেকে রাজ্যজুড়েই ক্লাস শুরু হবে। তবে চলতি বছরে নিচু ক্লাস খোলার সম্ভাবনা কম। তবুও ১৮ বছরের কম বিয়সীদের টিকা এলে নতুনভাবে ভাববে রাজ্য।

Partha Pratim Sarkar

Published by:Siddhartha Sarkar
First published: