Home /News /north-bengal /
Moonlight Tea: পূর্ণিমায় চাঁদের আলো মাখা বিশেষ চা উৎপাদন ডুয়ার্সে, এবার আপনার কাপে 'মুনলাইট টি'!

Moonlight Tea: পূর্ণিমায় চাঁদের আলো মাখা বিশেষ চা উৎপাদন ডুয়ার্সে, এবার আপনার কাপে 'মুনলাইট টি'!

Moonlight Tea (ছবি এএনআই)

Moonlight Tea (ছবি এএনআই)

এই বিশেষ দিনগুলোতে সূর্যাস্তের পর চাঁদের আলোয় চা গাছের পাতা থেকে তৈরি চা-এ বিশেষ সুগন্ধ বা অ্যারোমা তৈরি হয়। যা দিনের বেলা তোলা চা পাতার চেয়ে আলাদা। (Moonlight Tea)

  • Share this:

    #আলিপুরদুয়ার: চাঁদনি রাতের জোৎস্না মাখা চা পাতায় (Moonlight Tea) তৈরি বিশেষ 'চা' আন্তর্জাতিক বাজারে ও মানুষের ঘরে ঘরে পৌঁছে দিতে ডুয়ার্সের আলিপুরদুয়ারের মাঝেরডাবরি চা বাগানে শুরু হল 'মুনলাইট টি' উৎপাদন (Moonlight Tea)। 'ডুয়ার্সের চা'-এর জগতে নতুন সংযোজন এই 'মুনলাইট টি'। জানা গিয়েছে, বছরের মাত্র ৫টি বিশেষ পূর্ণিমার রাতে এই চা তৈরির জন্যে 'ফুল মুন প্লাকিং' করা হয়। এই বিশেষ দিনগুলোতে সূর্যাস্তের পর চাঁদের আলোয় চা গাছের পাতা থেকে তৈরি চা-এ বিশেষ সুগন্ধ বা অ্যারোমা তৈরি হয়। যা দিনের বেলা তোলা চা পাতার চেয়ে আলাদা। (Moonlight Tea)

    চাপ্রেমীদের কাছে চায়ের সম্পর্কে অনেকের অনেক রকম ফ্যাসিনেশন রয়েছে। কী এই মুনলাইট টি? জানা গিয়েছে, বছরে মাত্র ৫ টি 'ফুল মুন' পাওয়া যায় অর্থাৎ পূর্ণচন্দ্র পূর্ণিমা। বছরের প্রথম ফুল মুন ছিল গত দোল পূর্ণিমা। দোল পূর্ণিমার রাতে ডুয়ার্সের মাঝেরডাবরি চা বাগানে ৬.২৩ হেক্টর এলাকা জুড়ে সারা রাত ধরে চলল এই চা পাতা তোলার কাজ। মশাল জ্বালিয়ে রীতিমতো উৎসবের মেজাজে বিশেষ ভাবে এই মূল্যবান চা তৈরির পাতা সংগ্রহ করা হয়। আলিপুরদুয়ারের মাঝেরডাবরি চা বাগানের ম্যানেজার চিন্ময় ধর জানিয়েছেন, পাহাড়ের দুটি চা বাগান কিছুদিন যাবৎ এই বিশেষ চা বানালেও ডুয়ার্সে এই প্রথম মুনলাইট টি তৈরি করা হচ্ছে।

    আরও পড়ুন: বিয়ের প্রতিশ্রুতি দিয়ে যা করলেন হবু বউ, হলদিয়ায় হুলুস্থুল! পুলিশে গেলেন প্রেমিক

    গত বছর তাঁরা পরীক্ষামূলক ভাবে সামান্য পরিমাণ এই চায়ের উৎপাদন করেছিল। সেই সাফল্যে উৎসাহিত হয়ে এ বছর তাঁরা রীতিমতো পরিকল্পনা করেই এই চা উৎপাদন শুরু করতে যাচ্ছে। ইতিমধ্যেই ভারতের একটি বিখ্যাত চা বিপণন সংস্থার সঙ্গে তাঁদের কথা হয়েছে। এই সংস্থার মাধ্যমেই চা বাগান কর্তৃপক্ষ দেশের চাপ্রেমীদের ঘরে ঘরে পৌঁছে দিতে চাইছেন তাঁদের বাগানে উৎপাদিত বিশেষ এই মুনলাইট টি।

    আরও পড়ুন: নদিয়া থেকে দৌড়ে দার্জিলিং! এই এক লক্ষ্য নিয়ে যাত্রাশুরু মহিতোষ ও সঙ্গীদের...

    আন্তর্জাতিক বাজারে এর মূল্য প্রচুর। তবে পাহাড়ের বাগান দুটির তৈরি এই চা পাতা বাইরের বাজারে শুধু বিক্রি হলেও এই বাগানের উৎপাদিত চা পাতা স্থানীয় বাজারে ছাড়ারও পরিকল্পনা রয়েছে চা-বাগান কর্তৃপক্ষের। এদিন এই চা তোলার প্রক্রিয়া চাক্ষুষ করার সু-বন্দোবস্ত করেছিল বাগান কর্তৃপক্ষ। প্রচুর পর্যটক 'ফুল মুন প্লাকিং' দেখবার জন্যে দোল পূর্ণিমার সন্ধ্যায় মাঝেরডাবরি চা বাগানে হাজির ছিলেন।

    দীপেন্দ্র লাহিড়ী

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Dooars, Expensive Tea, Tea Garden

    পরবর্তী খবর