Home /News /north-bengal /
BSF recovers ancient Vishnu idol: পুকুর পাড়ে ঝোপের মধ্যে পড়েছিল এই প্রাচীন মূর্তি, দাম কত জানেন?

BSF recovers ancient Vishnu idol: পুকুর পাড়ে ঝোপের মধ্যে পড়েছিল এই প্রাচীন মূর্তি, দাম কত জানেন?

আড়াই ফুটের বিষ্ণু মূর্তিটির ওজন প্রায় ৩২ কেজি৷

আড়াই ফুটের বিষ্ণু মূর্তিটির ওজন প্রায় ৩২ কেজি৷

নকশা গ্রামে ঢুকে সেই পুকুর পারে মূর্তির খোঁজে জোর তল্লাশি চালাতে শুরু করেন বিএসএফ জওয়ান ও অনুসন্ধান বিভাগের লোকজনেরা (BSF recovers ancient Vishnu idol)।

  • Share this:

    #বালুরঘাট: গোপন সুত্রে খবর পেয়ে বালুরঘাট (Balurghat) থানার নকশা গ্রামের এক পুকুর পাড় থেকে পাচারের আগেই পাঁচ কোটি টাকা মুল্যের প্রাচীন কষ্টি পাথরের বিষনু মূর্তি আটক করল সীমান্তরক্ষী বাহিনী (BSF)। ঘটনায় এলাকায় চঞ্চল্য।

    বালুরঘাট শহর লাগোয়া ভারত- বাংলাদেশ এর সীমান্তবর্তী গ্রাম চক্রাম বর্ডার আউট পোস্টের ১৩৭ নম্বর সীমান্ত রক্ষী বাহিনী সুত্রে জানা গিয়েছে, গতকাল সকাল সাড়ে ন'টা নাগাদ তাদের নিজস্ব অনুসন্ধান বিভাগ গোপন সুত্রে খবর পায়, চক্রাম এলাকার নকশা গ্রামের একটি পুকুর পাড়ে ঝোপের মধ্যে একটি প্রাচীন মুর্তি রয়েছে। সেই খবর পাওয়া মাত্র সীমান্ত রক্ষী বাহিনীর এক অফিসার জওয়ানদের ও অনুসন্ধান বিভাগের লোকজন নিয়ে নকশা গ্রামে হানা দেয়।

    আরও পড়ুন: পুলিশের গাড়ি দেখে দৌড়চ্ছিল এক যুবক! হাতেনাতে ধরতেই যা প্রকাশ্যে এল...

    নকশা গ্রামে ঢুকে সেই পুকুর পারে মূর্তির খোঁজে জোর তল্লাশি চালাতে শুরু করেন বিএসএফ জওয়ান ও অনুসন্ধান বিভাগের লোকজনেরা। ঘন জঙ্গলে ঢাকা বাঁশের ঝোঁপের মধ্যে প্ল্যাস্টিক বস্তায় মোড়া কষ্টি পাথরের মুর্তিটি উদ্ধার করতে সক্ষম হয়। সেখান থেকে মূর্তিটি উদ্ধার করে চক্রামের সীমান্ত রক্ষী বাহিনীর ক্যাম্পে নিয়ে এসে রাখা হয়।

    প্রাচীন এই কষ্টি পাথরের মূর্তিটি প্ল্যাস্টিকের বস্তার মোড়ক খুলে পরিষ্কার করার পর মূর্তিটি বিষ্ণু মূর্তি বলে চিহ্নিত করা হয়। এর পরেই সীমান্ত রক্ষী বাহিনীর পক্ষ থেকে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার সঙ্গে যোগাযোগ করা হয়। এর পাশাপাশি সীমান্ত রক্ষী বাহিনী সূত্রে আরো জানা গিয়েছে, প্রাচীন কালো পাথরের আড়াই ফুট উচ্চতার বিষ্ণু মূর্তিটি ৩৩.৫৫ সেমি চওড়া। প্রাচীন কালো পাথরের মূর্তির ওজন প্রায় ৩২ কেজি৷

    আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া রায়গঞ্জ সার্কেলে ভারপ্রাপ্ত আর্কিওলজিস্ট মূর্তিটির ছবি দেখে জানিয়েছেন,বিষ্ণু মূর্তিটি কালো ব্যাসল্ট পাথরের তৈরি এবং এটি নবম-থেকে দশম শতাব্দীর। তিনি আরও নিশ্চিত করেন, মূর্তিটি কোনও পাল স্থপতির তৈরি এবং আন্তর্জাতিক কালোবাজারে এটির মূল্য প্রায় ৫ কোটি টাকা। প্রাচীন মূর্তিটি ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ, মুর্শিদাবাদের কাছে হস্তান্তর করা হচ্ছে বলে চক্রাম সীমান্তের ১৩৭ নম্বর সীমান্ত রক্ষী বাহিনী সূত্রে জানা গেছে।

    Anup Sanyal

    Published by:Debamoy Ghosh
    First published:

    Tags: Balurghat

    পরবর্তী খবর