Football World Cup 2018

শান্তি ফিরল গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে, ৪৬ ঘণ্টার পর আন্দোলন প্রত্যাহার পড়ুয়াদের

Elina Datta | News18 Bangla
Updated:Feb 20, 2017 09:23 AM IST
শান্তি ফিরল গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে, ৪৬ ঘণ্টার পর আন্দোলন প্রত্যাহার পড়ুয়াদের
Elina Datta | News18 Bangla
Updated:Feb 20, 2017 09:23 AM IST

#মালদহ: ৪৬ ঘণ্টা পর অবশেষে ঘেরাওমুক্ত গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। শুক্রবার দুপুর থেকে আটকে থাকার পর তৃণমূল জেলা নেতৃত্বের মধ্যস্থতায় মিলল সমাধানসূত্র। উপাচার্য গোপালচন্দ্র মিশ্র জানিয়েছেন, আন্দোলনকারীদের দাবি খতিয়ে দেখা হবে।এই আশ্বাস পাওয়ার পরেই গতকাল আন্দোলন প্রত্যাহারের সিদ্ধান্ত নেন পড়ুয়ারা।

অবশেষে অচলাবস্থা কাটল গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের। ৪৬ ঘণ্টার পর ঘেরাওমুক্ত হলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গৌপালচন্দ্র মিশ্র। নম্বর দেওয়ার ক্ষেত্রে পরীক্ষা নিয়ামক দুর্নীতি করছেন। শুক্রবার এই অভিযোগ এনে নম্বর বৃদ্ধি এবং নিয়ামক সনাতন দাসের অপসারণের দাবিতে উপাচার্যকে ঘেরাও করে পড়ুয়ারা।

রবিবার, সকালে বিশ্ববিদ্যালয়ে যায় তৃণমূল জেলা নেতৃত্ব। আন্দোলনকারী পড়ুয়া এবং উপাচার্যের সঙ্গে কথা বলে দুপক্ষকে নিয়ে বৈঠকে মধ্যস্থতা করেন তাঁরা। এরপরই ঘেরাও উঠে যায়।

ক্যাম্পাসে রাজনৈতিক নেতৃত্বের মধ্যস্থতা নিয়ে প্রশ্ন উঠলেও তৃণমূল নেতৃত্বের দাবি, শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলার পরেই অচলাবস্থা কাটাতে উদ্যোগ নিয়েছেন তাঁরা।

২৫ জানুয়ারি স্নাতকোত্তরের সেকেন্ড সেমিস্টারের ফল প্রকাশ হয় গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে। বাংলা বিভাগের পড়ুয়ারা অভিযোগ করেন, বেশিরভাগ পরীক্ষার্থীকে গড়ে নম্বর দেওয়া হয়েছে। প্রতিবাদে ২৮ জানুয়ারি রাতভর কন্ট্রোলারকে ঘেরাও করেন পডৃ়য়ারা। তাঁদের দাবি মেনে বিনামূল্যে খাতা রিভিউয়ের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়। তবে, রিভিউয়ে নম্বর বাড়ার সঙ্গে কমতেও পারে, এই সম্ভাবনার কথা জানতে পেরে নতুন করে আন্দোলনে নামে পড়ুয়ারা। যার জেরেই ক্যাম্পাসে এই বিক্ষোভ-ঘেরাও কর্মসূচি। আপাতত, রিভিউয়ের ফল প্রকাশের দিকেই তাকিয়ে পড়ুয়ারা।

First published: 09:23:56 AM Feb 20, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर