হোম /খবর /দক্ষিণবঙ্গ /
কলকাতার আকাশে চক্কর আরব আমিশাহির যুদ্ধ বিমানের, এ কীসের ইঙ্গিত! 

UAE Fighter Jets in Kolkata: কলকাতার আকাশে চক্কর কাটল সংযুক্ত আরব আমিশাহির যুদ্ধ বিমান, এ কীসের ইঙ্গিত! 

কলকাতার আকাশে চক্কর কাটল সংযুক্ত আরব আমিশাহির যুদ্ধ বিমান !

কলকাতার আকাশে চক্কর কাটল সংযুক্ত আরব আমিশাহির যুদ্ধ বিমান !

বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, সবগুলিই সংযুক্ত আরব আমিশাহির যুদ্ধ বিমান (এমবি ৩৩৯ ন্যাট)। কালো-বাদামী রঙের ফাইটার জেটগুলির গায়ে লেখা ‘আল এমিরাত ফুরসান’।

  • Share this:

উত্তর ২৪ পরগনা: বিকট শব্দে কলকাতার আকাশে পরপর দেখা মিলেছে বিদেশি যুদ্ধবিমানের। তারপর থেকেই তৈরি হয় নানা গুঞ্জন। কৌতুহলী মানুষজনদের মধ্যে অনেকেই মাথার উপরে এইরকম পরপর যুদ্ধবিমান ঘুরতে দেখলেই রীতিমতো আতঙ্কে ভুগতে থাকেন। শুধু তাই নয়, কলকাতা বিমানবন্দরেও নামে বিমানগুলি। এরপরই, নেতাজি সুভাষচন্দ্র বোস আন্তর্জাতিক বিমানবন্দরের অ্যাপ্রন এরিয়াতে সার দিয়ে দাঁড়িয়ে থাকতেও দেখা যায় একাধিক ওই যুদ্ধ বিমানগুলিকে। একটা বা দুটো নয়, মোট চার চারটে যুদ্ধবিমান ! বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, সবগুলিই সংযুক্ত আরব আমিশাহির যুদ্ধ বিমান (এমবি ৩৩৯ ন্যাট)। কালো-বাদামী রঙের ফাইটার জেটগুলির গায়ে লেখা ‘আল এমিরাত ফুরসান’।

আরও পড়ুন– সেদ্ধ করার সময় ভেঙে যাচ্ছে ডিম? রইল সেই সমস্যা দূর করার কিছু টিপস

তবে কি কোথাও কোনও যুদ্ধ বাঁধতে চলেছে! এই প্রশ্নই যখন উঁকি মারছে, তখন বিমানবন্দর কর্তৃপক্ষর পক্ষ থেকে জানানো হয়, সংযুক্ত আরব আমিশাহির ওই যুদ্ধ বিমানগুলি কলকাতা বিমানবন্দরে নেমেছিল জ্বালানি ভরার জন্য এবং পাইলটদের বিশ্রামের প্রয়োজনে। মূলত এই বিমানগুলি যারা যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ নিচ্ছেন, তাঁদের জন্য এই এয়ারক্রাফটগুলি ব্যবহার করা হচ্ছে।

এই চারটি বিমান আমিরশাহি থেকে মালেয়েশিয়া যাচ্ছিল এয়ার শো-তে অংশ নিতে। সেখানে ২৩ থেকে ২৭ তারিখ পর্যন্ত বিভিন্ন দেশের যুদ্ধ বিমান, জলযান অংশ গ্রহণ করবে। জানা গিয়েছে, সংযুক্ত আরব আমিরশাহি ছাড়াও ভারত, পাকিস্তান, চিন, ভিয়েতনামের মতো বিভিন্ন দেশ অংশ গ্রহণ করবে ওই এয়ার শো-তে। তবে কলকাতার আকাশে এ ধরণের বিদেশি যুদ্ধবিমানের বিকট শব্দ করে প্রদক্ষিণ দেখে অনেকে আতঙ্কিত হলেও, নতুন প্রজন্মের বহু ছেলেমেয়েকে দেখা গেল তা মোবাইলবন্দী করতে। অনেকেই আকাশের দিকে মোবাইল উচিয়ে তুললেন ভিডিও। সোশ্যাল মিডিয়াতেও এখন ঘোরাঘুরি করছে সেই ভিডিও। তবে বিদেশি বিমানের এই প্রদক্ষিণ নিয়ে আতঙ্কের কোনও বিষয় নেই বলেই বিমানবন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে।

Rudra Narayan Roy

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Fighter Jet, UAE