Home /News /north-24-parganas /
North 24 Parganas: জলের সমস্যা থেকে মুক্তি পেতে স্থানীয় বাসিন্দারাই কাটছেন খাল!

North 24 Parganas: জলের সমস্যা থেকে মুক্তি পেতে স্থানীয় বাসিন্দারাই কাটছেন খাল!

চলছে

চলছে খাল কাটার কাজ 

বর্ষার শুরুতেই কিছুক্ষণের বৃষ্টিতে জমে যাচ্ছে জল। নিকাশি ব্যবস্থার সমস্যা থাকায় সেই জল জমেই থাকছে এলাকায়। যদিও এই সমস্যা বহুদিনের।

  • Share this:

    উত্তর ২৪ পরগনা: বর্ষার শুরুতেই কিছুক্ষণের বৃষ্টিতে জমে যাচ্ছে জল। নিকাশি ব্যবস্থার সমস্যা থাকায় সেই জল জমেই থাকছে এলাকায়। যদিও এই সমস্যা বহুদিনের। দীর্ঘদিনের এই জল যন্ত্রণা থেকে মুক্তি পেতে দত্তপুকুরের ফলদী গ্রামের বাসিন্দারা নিজেরাই উদ্যোগ নিয়ে কাটছেন খাল। গ্রামের সকল কৃষকরা একত্রিত হয়ে, বাড়ি বাড়ি গিয়ে চাঁদা তুলে, জেসিবি দিয়ে নিজেদের জমিতেই খাল কাটার কাজ শুরু করলো। কোন কিছুই অসম্ভব নয়, ইচ্ছাটাই আসল। নিজেদের এলাকাকে উন্নত করতে গেলে, বিশেষ করে জলযন্ত্রনা থেকে মুক্তি পেতে গেলে খাল কাটা ছাড়া কোন উপায় ছিলনা কোটরা পঞ্চায়েত ও দত্তপুকুর দু 'নম্বর পঞ্চায়েতের বাসিন্দাদের। তাই পঞ্চায়েতের সহযোগিতায় গ্রামের কৃষকরা নিজেরাই অসাধ্যসাধন করতে উদ্যোগ নিল।

    বারাসাত ব্লক ওয়ান কোটরা গ্রাম পঞ্চায়েতের বিদ্যাধরী নদীর শাখা থেকে দত্তপুকুর দু 'নম্বর পঞ্চায়েতের ইসুবাটি পর্যন্ত সাড়ে তিন কিলোমিটার ও ১৪ ফুট চওড়া নালা বা খাল কাটার কাজ শুরু হয়। ফলে জল যন্ত্রণা থেকে মুক্তি মিলবে বলে আশা করছেন এই বিস্তীর্ণ এলাকার গ্রামের মানুষেরা। প্রতিবছরের বর্ষায় প্রায় এক মানুষ সমান জল জমে যায় এলাকায়। চাষের ফসল নষ্ট হয়।

    আরও পড়ুনঃ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল দৃষ্টিহীন গায়ক গৌরাঙ্গ! প্রশংসার ঝড়

    প্রচুর পরিমাণে ক্ষতির ভার বহন করতে হয় এলাকার চাষীদের। আর তাই কৃষকরা তাদের নিজেদের জমি দেওয়ারপাশাপাশি পকেটের টাকা খরচ করেও খুশি। কারণ আগামী দিনে এই দীর্ঘ জল যন্ত্রণা থেকে মুক্তি মিলবে। ফলে চাষের জমি বাঁচবে, ফসল বাঁচবে। এলাকাও জলমগ্ন থাকবেনা বছরের বেশ কয়েক মাস। আর পরবর্তীতে এই খালের জল ব্যবহার করে কৃষি কাজের ক্ষেত্রেও সুবিধা মিলবে বলে মত এলাকার কৃষকদের।

    আরও পড়ুনঃ পাটের সোনালী রঙ ধরে রাখতে বিশেষ পদ্ধতিতে পাট পচানোর প্রশিক্ষণ জেলার চাষীদের

    এদিন খাল কাটার কাজ পরিদর্শনে আসেন বারাসাত ব্লক ওয়ান পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ মহঃ ইছা সর্দার সহ স্থানীয় প্রশাসনিক নেতৃত্বেরা। পুরপুরি ভাবে বর্ষা আসার আগে, খাল কাটার কাজ সম্পুর্ন করতে এখন জোরকদমে চলছে কাজ।

    Rudra Narayan Roy
    First published:

    Tags: Duttapukur, North 24 Parganas

    পরবর্তী খবর