Home /News /north-24-parganas /
North 24 Parganas: পাট থেকে বিভিন্ন সামগ্রী তৈরির প্রশিক্ষণ দিয়ে বিকল্প রোজগারের পথ দেখাচ্ছে কেন্দ্রের এই প্রকল্প

North 24 Parganas: পাট থেকে বিভিন্ন সামগ্রী তৈরির প্রশিক্ষণ দিয়ে বিকল্প রোজগারের পথ দেখাচ্ছে কেন্দ্রের এই প্রকল্প

পাটের

পাটের চাষ বৃদ্ধি পাচ্ছে

পরিবেশ রক্ষার তাগিদে বাড়ছে পাটজাত দ্রব্যের চাহিদা। পাট গাছ থেকেও হতে পারে বিকল্প রোজগার। গ্রামীণ মহিলারাও বাড়িতে বসে পাটের তন্তু ব্যবহার করে বানাতে পারবেন নানা ব্যবহার্য দ্রব্য।

  • Share this:

    উত্তর ২৪ পরগনা: পরিবেশ রক্ষার তাগিদে বাড়ছে পাটজাত দ্রব্যের চাহিদা। পাট গাছ থেকেও হতে পারে বিকল্প রোজগার। গ্রামীণ মহিলারাও বাড়িতে বসে পাটের তন্তু ব্যবহার করে বানাতে পারবেন নানা ব্যবহার্য দ্রব্য। যার চাহিদা রয়েছে বাজারে। গুণগত মান ও রুচিসম্মত সামগ্রী কিভাবে প্রস্তুত করা হবে তার প্রশিক্ষণ দিতেও রূপরেখা তৈরি করেছে সরকার। হাতে-কলমে প্রশিক্ষণ দিয়ে উপকরণ উপহার দিয়ে গ্রামে গ্রামে আলাদা রোজগারের পথ গড়ে তোলার প্রচেষ্টা চলছে সরকারের পক্ষ থেকে। কেন্দ্রীয় সরকারে সংস্থা আই সি এ আর-এর পক্ষ থেকে এক বিশেষ কর্ম যজ্ঞের আয়োজন করা হয়েছিল গাইঘাটা ব্লকের বিলচাতুরিয়া গ্রামে। সোনালী তন্তু পাট বাংলার প্রধান অর্থকরী ফসল।পাটগাছ এতদিন সোনালী তন্তুর জন্য চাষ করলেও বর্তমানে পাট থেকে বিকল্প রোজগারের ভাবনা যোগাচ্ছে সরকার। পাটের আঁশ ব্যবহার করে তৈরি হচ্ছে হাত ব্যাগ, পুতুল, অলংকারসহ হাজারো সামগ্রী।

    কিভাবে পাটকে প্রক্রিয়াজাত করে ব্যবহার করা যাবে তা নিয়ে বিশেষ প্রশিক্ষণের আয়োজন করেছিল আইসিএআরের বিজ্ঞানীরা। উত্তর ২৪ পরগনার গাইঘাটার বিলচাতুরিয়া গ্রামে এক কর্মশালার আয়োজন করা হয়। এলাকার মহিলাদের নিয়ে ১২ দিনের একটি প্রশিক্ষণ শিবিরের আয়োজন করে পাট থেকে বিকল্প রোজগারের দিশা দেখাতে উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকারের নিজস্ব সংস্থা আই সি এআর।

    আরও পড়ুনঃ 'জনতার দরবারে' সমস্যার কথা জানান ছাত্রী, সমাধানে কথা রাখলেন বিধায়ক

    পাট কেটে নেওয়ার পর যাক দেওয়ার বিশেষ কৌশল নিয়ে বার্তা দেওয়া হয় এদিনের কর্মশালা থেকে। পাঠ পচাতে কি প্রক্রিয়া ব্যবহার করা হবে তানিয় বিশদে আলোচনা করলেন আধিকারিকরা। পাট পচাতে নীনফেড সাথী নামে এক বিশেষ পাউডার তুলে দেওয়া হয় কৃষকদের মধ্যে।

    আরও পড়ুনঃ মোবাইল আসক্তি ছেড়ে মাঠে খেলোয়াড়দের ফিরিয়ে আনতে ক্রিকেট টুর্নামেন্ট দত্তপুকুরে

    আই সি এ আর এর পক্ষ থেকে এ দিনের কর্মশালায় উপস্থিত ছিলেন ড: আরকে ঘোষ,, জয়ন্ত ঘোষ, রমাকান্ত মিশ্র সহ রামনগর কৃষক সংঘের সভাপতি সুশান্ত আচারিয়া। তৈরি করা পাটজাত দ্রব্য বিক্রির ব্যবস্থা করা হবে বলে জানানো হয় সংস্থার তরফ থেকে।

    Rudra Narayan Roy
    First published:

    Tags: Gaighata, Jute, North 24 Parganas

    পরবর্তী খবর