Home /News /north-24-parganas /
North 24 Parganas: অনেক হয়েছে সচেতনতা! প্লাস্টিক ব্যাগ ব্যবহারে এবার পাবেন শাস্তি

North 24 Parganas: অনেক হয়েছে সচেতনতা! প্লাস্টিক ব্যাগ ব্যবহারে এবার পাবেন শাস্তি

ফাইন নিচ্ছেন পুরপ্রধান

ফাইন নিচ্ছেন পুরপ্রধান

জেলায় ইতিমধ্যেই নিষিদ্ধ করা হয়েছে প্লাস্টিক ব্যাগের ব্যবহার। এই নিয়ে প্রচার অভিযানও চালানো হয়েছে সর্বত্র। তবে তা সত্ত্বেও অনেকেই এখনো ব্যবহার করছেন অপচনশীল প্লাস্টিক ব্যাগ।

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা: জেলায় ইতিমধ্যেই নিষিদ্ধ করা হয়েছে প্লাস্টিক ব্যাগের ব্যবহার। এই নিয়ে প্রচার অভিযানও চালানো হয়েছে সর্বত্র। তবে তা সত্ত্বেও অনেকেই এখনো ব্যবহার করছেন অপচনশীল প্লাস্টিক ব্যাগ। পরিবেশ দূষণের ক্ষেত্রে এই ধরনের প্লাস্টিক ব্যাগ ব্যবহার বন্ধের জন্য বহুদিন ধরেই বিভিন্ন পরিবেশ-প্রেমী সংগঠন প্রচার অভিযান চালাচ্ছিলেন। পরবর্তী সময়ে সরকারও সেই সিদ্ধান্তেই মান্যতা দেয়। প্লাস্টিক ব্যাগ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়। কিন্তু, জেলার বহু বাজারেই জিনিসপত্র দেওয়ার ক্ষেত্রে এখনো ব্যবহার করা হচ্ছে এই ধরনের প্লাস্টিক ব্যাগ। এদিন, বারাসত এর বিভিন্ন বাজারে প্লাস্টিক ব্যাগ ব্যবহারের ক্ষেত্রে নজরদারি চালাতে রাস্তায় নামেন বারাসাত পুরসভার পৌর প্রধান সহ প্রশাসনিক আধিকারিকেরা। বারাসত থানার পুলিশ কে সাথে নিয়ে পুরপ্রধান অশনি মুখার্জি এই অভিযান চালান। এত প্রচার, সতর্কতা এবং বারবার সচেতন করার পরও, হুশ ফেরেনি ক্রেতা বিক্রেতাদের।

     

     

    বাজার গুলিতে বেশ কয়েকজন ক্রেতা বিক্রেতাদের হাতে নাতে ধরা গেল ধরনের প্লাস্টিক ব্যাগ ব্যবহার করতে। দোকানদারদের কাছেও পাওয়া গেলো প্লাস্টিক ব্যাগ। অভিযান চালিয়ে, দোকানদারদের থেকে প্লাস্টিক ব্যাগ, গ্লাস , ক্যারি ব্যাগ, প্লাস্টিক পেপার সহ প্রচুর সামগ্রী উদ্ধার করে বারাসত পুরসভা। তবে নিয়ম লঙ্ঘন করে যারা এই ব্যাগ ব্যবহার করছিলেন তাদের আজ রেয়াত করা হয়নি।

    আরও পড়ুনঃ ওয়ার্ল্ড যোগা কাপে দ্বিতীয় স্থান পেল হাবরার ক্লাস ওয়ানের দিগন্ত দেবনাথ
     

     

     

    প্রত্যেককেই এদিন জরিমানা করা হয়। বাজারে আসা ক্রেতাদের ক্ষেত্রে ৫০ টাকা ফাইন এবং বিক্রেতাদের কাছ থেকে ৫০০ টাকা ফাইন করা হয়। বারাসাত পুরসভার পুর প্রধান অশনি মুখার্জি জানান, প্লাস্টিক্ন বর্জন করতে এমন অভিযান লাগাতার চলবে। আগামী দিনে প্রশাসনের ভূমিকা আর কড়া হবে।

    আরও পড়ুনঃ রেললাইনে যুক্ত হবে মছলন্দপুর থেকে স্বরূপনগর

     

     

    পুলিশ প্রশাসনকেও বিষয়টির উপর নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। পরিবেশ রক্ষায় প্লাস্টিক ব্যাগ ব্যবহার যে কোনভাবেই চলতে দেওয়া হবে না তা এই প্রশাসনিক তৎপরতা থেকেই বোঝা যাচ্ছে। তবে আদৌকি তা সম্ভবপর হবে এখন সেটাই প্রশ্ন!

     

     

     

    Rudra Narayan Roy

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Barasat, North 24 Parganas

    পরবর্তী খবর